সমুদ্রের পানি কেন ফেনা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
406 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (24,280 পয়েন্ট)
সমুদ্র ফেনা একটি প্রাকৃতিক ঘটনা যা সমস্ত ধরণের সমুদ্রের মধ্যে ঘটে। এটি ঘটতে বেশ কয়েকটি কারণের প্রয়োজন।

প্রথমত, সমুদ্রের পৃষ্ঠে ভাসমান অমেধ্যতা ছাড়াও প্রাণী বা উদ্ভিদের অবশিষ্টাংশ হোক না কেন, মৃত জীবের পরিমাণ থাকতে হবে।

দ্বিতীয়ত, সমুদ্রের তরঙ্গগুলির দ্রুত গতিবেগ, এবং যখন সমুদ্রের তরঙ্গ তরঙ্গের সাথে এই উপাদানগুলির সংমিশ্রণটি সমুদ্রের ফেনা হিসাবে পরিচিত, এবং ফোমকে সাদা মুক্তো এবং হালকা ওজনের ঘটনা দ্বারা চিহ্নিত করা হয়, যা কিলোমিটারে পরিমাপ করা খুব দীর্ঘ দূরত্বে অ্যাক্সেস দেয়। দূষণমুক্ত সমুদ্রে ফেনা বেশি হয়।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
সমুদ্রের জল ফেনাযুক্ত কারণ এতে দ্রবীভূত জৈব পদার্থ রয়েছে, যেমন প্রোটিন, চর্বি এবং শেওলা, যা বাতাস এবং তরঙ্গ দ্বারা মন্থন করা হয়। সমুদ্রের ফেনা তৈরি হয় যখন এই জৈব পদার্থগুলি সার্ফ্যাক্ট্যান্ট হিসাবে কাজ করে, জলের পৃষ্ঠের টান কমায় এবং বায়ু বুদবুদ আটকে দেয়। জলে জৈব পদার্থের ধরন এবং পরিমাণের উপর নির্ভর করে সমুদ্রের ফেনা রঙ, বেধ এবং স্থায়ীত্বের মধ্যে পরিবর্তিত হতে পারে।

 

 বেশিরভাগ সামুদ্রিক ফেনা মানুষের জন্য ক্ষতিকর নয় এবং এটি একটি উত্পাদনশীল মহাসাগরের ইকোসিস্টেম নির্দেশ করতে পারে। যাইহোক, কিছু সামুদ্রিক ফেনা বিষাক্ত হতে পারে যদি এটি ক্ষতিকারক অ্যালগাল ব্লুম দ্বারা উত্পাদিত হয় যা জল এবং বাতাসে বিষাক্ত পদার্থ নির্গত করে। এই বিষাক্ত পদার্থগুলি মানুষ এবং প্রাণীদের চোখ এবং শ্বাসযন্ত্রের সিস্টেমকে জ্বালাতন করতে পারে এবং সামুদ্রিক পাখির পালকের জলরোধীকেও প্রভাবিত করতে পারে, যার ফলে হাইপোথার্মিয়া হয়।

Source:

(1) What is sea foam? - National Ocean Service. https://oceanservice.noaa.gov/facts/seafoam.html.

(2) What is sea foam and why does it happen? - Oceanwatch. https://www.oceanwatch.org.au/latest-news/coastal-marine/what-is-sea-foam-and-why-does-it-happen/.

(3) Sea foam - Wikipedia. https://en.wikipedia.org/wiki/Sea_foam.

(4) What Exactly Is Sea Foam? | HowStuffWorks. https://science.howstuffworks.com/environmental/earth/oceanography/sea-foam.htm.
0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)
আপনি যদি একটি পরিষ্কার গ্লাসে সমুদ্র থেকে কিছু জল স্কুপ করেন এবং এটিকে ঘনিষ্ঠভাবে দেখেন তবে আপনি দেখতে পাবেন যে এটি ক্ষুদ্র কণাতে পূর্ণ। সমুদ্রের জলে দ্রবীভূত লবণ, প্রোটিন, চর্বি, মৃত শেওলা, ডিটারজেন্ট এবং অন্যান্য দূষণকারী এবং জৈব ও কৃত্রিম পদার্থের একগুচ্ছ অন্যান্য বিট এবং টুকরা রয়েছে। আপনি যদি এই গ্লাস সমুদ্রের জলকে জোরে জোরে নাড়ান তবে তরলের পৃষ্ঠে ছোট বুদবুদ তৈরি হবে।

 

সমুদ্রের ফেনা এইভাবে তৈরি হয় - তবে অনেক বড় স্কেলে - যখন সমুদ্র বাতাস এবং তরঙ্গ দ্বারা উত্তেজিত হয়। প্রতিটি উপকূলীয় অঞ্চলে সামুদ্রিক ফেনা গঠনের জন্য বিভিন্ন শর্ত রয়েছে।

 

অ্যালগাল ব্লুমগুলি পুরু সমুদ্রের ফেনার একটি সাধারণ উত্স। যখন শৈবালের বড় ফুলগুলি উপকূলে ক্ষয় হয়, তখন প্রচুর পরিমাণে ক্ষয়প্রাপ্ত শৈবাল পদার্থ প্রায়ই উপকূলে ধুয়ে যায়। এই জৈব পদার্থ সার্ফ দ্বারা মন্থন করা হয় বলে ফেনা গঠন করে।

 

বেশিরভাগ সামুদ্রিক ফেনা মানুষের জন্য ক্ষতিকর নয় এবং প্রায়শই একটি উত্পাদনশীল সমুদ্রের বাস্তুতন্ত্রের ইঙ্গিত দেয়। কিন্তু যখন তীরের কাছে বড় ক্ষতিকারক শৈবাল ফুল ক্ষয়প্রাপ্ত হয়, তখন মানুষের স্বাস্থ্য এবং পরিবেশের উপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। ক্যারেনিয়া ব্রেভিসের ফুল ফোটার সময় উপসাগরীয় উপকূলের সৈকত বরাবর, উদাহরণস্বরূপ, সমুদ্রের ফেনা বুদবুদ পপিং একটি উপায় যে অ্যালগাল টক্সিন বায়ুবাহিত হয়। ফলস্বরূপ অ্যারোসোল সমুদ্র সৈকতে ভ্রমণকারীদের চোখকে জ্বালাতন করতে পারে এবং হাঁপানি বা অন্যান্য শ্বাসকষ্টে আক্রান্তদের জন্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। বিজ্ঞানীরা 2007 সালে ক্যালিফোর্নিয়া থেকে এবং 2009 সালে প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমে একটি সামুদ্রিক পাখি মারা যাওয়ার কারণ অধ্যয়ন করছেন, এছাড়াও একটি ক্ষয়প্রাপ্ত আকাশিও স্যাঙ্গুইনিয়া থেকে একটি সাবানের মতো ফেনা পাওয়া গেছেশৈবাল ব্লুম পালকের ওয়াটারপ্রুফিং অপসারণ করেছিল, পাখিদের উড়ে যাওয়া কঠিন করে তুলেছিল। এর ফলে অনেক পাখির মধ্যে মারাত্মক হাইপোথার্মিয়া শুরু হয়।

Source: https://oceanservice.noaa.gov/facts/seafoam

Source: https://en.m.wikipedia.org/wiki/Sea_foam
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
সমুদ্রে পানির ফেনা মূলত দুই কারণে হয়। প্রথম কারণ হলো, সমুদ্রের ঢেউয়ের গতিশক্তির কারণে। ঢেউয়ের শক্তি পানির অণুগুলোকে দ্রুত গতিতে সরে যেতে বাধ্য করে। এই গতিশক্তির কারণে পানির অণুগুলোর মধ্যে থাকা বাতাস বেরিয়ে আসে এবং ফেনার সৃষ্টি হয়।

দ্বিতীয় কারণ হলো, সমুদ্রের পানিতে থাকা বিভিন্ন পদার্থের কারণে। সমুদ্রের পানিতে প্রচুর পরিমাণে লবণ, কাদা, বালি, এবং অন্যান্য পদার্থ থাকে। এই পদার্থগুলো পানির অণুগুলোকে একত্রে আটকে ফেলে। ফলে ঢেউয়ের শক্তির কারণে পানির অণুগুলো দ্রুত গতিতে সরে গেলেও, এই পদার্থগুলোর কারণে ফেনা তৈরি হয়।

সমুদ্রে ফেনার পরিমাণ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। যেমন, ঢেউয়ের উচ্চতা, সমুদ্রের পানিতে লবণের পরিমাণ, এবং সমুদ্রের পানিতে অন্যান্য পদার্থের পরিমাণ। ঢেউয়ের উচ্চতা যত বেশি হবে, ফেনার পরিমাণ তত বেশি হবে। সমুদ্রের পানিতে লবণের পরিমাণ যত বেশি হবে, ফেনার পরিমাণ তত কম হবে। এবং সমুদ্রের পানিতে অন্যান্য পদার্থের পরিমাণ যত বেশি হবে, ফেনার পরিমাণ তত বেশি হবে।

সমুদ্রে ফেনা সাধারণত সাদা রঙের হয়। তবে, সমুদ্রের পানিতে থাকা বিভিন্ন পদার্থের কারণে ফেনার রঙ বিভিন্ন রকম হতে পারে। যেমন, সমুদ্রের পানিতে লোহা থাকলে ফেনার রঙ লালচে হতে পারে। এবং সমুদ্রের পানিতে সালফার থাকলে ফেনার রঙ হলুদ হতে পারে।

সমুদ্রে ফেনা একটি প্রাকৃতিক ঘটনা। তবে, কিছু ক্ষেত্রে মানুষের কার্যকলাপের কারণেও সমুদ্রে ফেনার পরিমাণ বৃদ্ধি পেতে পারে। যেমন, সমুদ্রে শিল্প বর্জ্য ফেলা হলে, সেই বর্জ্যের কারণে সমুদ্রে ফেনার পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
3 টি উত্তর 907 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,920 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 233 বার দেখা হয়েছে
05 অগাস্ট 2020 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৩ (25,790 পয়েন্ট)
+3 টি ভোট
6 টি উত্তর 573 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 255 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,532 জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 28 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...