ক্যান্সার রোগীদের চুল পড়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
142 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (620 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (620 পয়েন্ট)
ক্যান্সার রোগীদের চুল কেটে ফেলা হয় না, বরং ক্যান্সার চিকিৎসার একটি পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চুল আপনা-আপনি ঝরতে শুরু করে৷ কেমোথেরাপি, টার্গেটেড থেরাপি এবং হরমোন থেরাপির মতো চিকিৎসার কারণে চুল ঝরতে থাকে৷ চিকিৎসা শুরু হওয়ার ২ থেকে ৪ সপ্তাহ পর চুল পড়া শুরু হয়৷  চুল কতটুকু পড়বে তা ওষুধ এবং এর ডোজের উপর নির্ভর করে।

মূলত কেমোথেরাপি বা অন্যান্য এরকম থেরাপি দেয়া হয় রোগীর শরীর থেকে ক্যান্সার কোষগুলো মেরে ফেলতে৷ কিন্তু অনেকসময়েই সুস্থ কোষগুলোও এর দ্বারা প্রভাবিত হয়৷ যাদের মধ্যে প্রথমেই রয়েছে চুলের কোষ। তবে চিকিৎসা শেষ হওয়ার কয়েক সপ্তাহ পর থেকে চুল আবার উঠতে শুরু করবে।
0 টি ভোট
করেছেন (880 পয়েন্ট)

ক্যান্সার চিকিৎসার একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হলো চুল পড়া। কিন্তু কেন এই ঘটনাটি ঘটে? আসুন বিস্তারিত জেনে নিই।

কেন ক্যান্সার চিকিৎসার সময় চুল পড়ে:

  • কিমোথেরাপি ও রেডিওথেরাপি: ক্যান্সার কোষ ধ্বংস করার পাশাপাশি এই চিকিৎসা পদ্ধতিগুলো শরীরের দ্রুত বর্ধনশীল কোষগুলিকেও প্রভাবিত করে। চুলের গোড়া এই দ্রুত বর্ধনশীল কোষের অন্তর্ভুক্ত। ফলে চুলের বৃদ্ধি ব্যাহত হয়ে চুল পড়ে যায়।
  • জিনগত কারণ: কখনো কখনো ব্যক্তির জিনগত বৈশিষ্ট্যের কারণে কিছু চিকিৎসা পদ্ধতির প্রতি অধিক সংবেদনশীল হতে পারে। ফলে চুল পড়ার সম্ভাবনা বাড়তে পারে।
  • চিকিৎসার ধরন ও মাত্রা: ব্যবহৃত চিকিৎসার ধরন, মাত্রা এবং চিকিৎসার সময়কালের উপর নির্ভর করে চুল পড়ার মাত্রা ভিন্ন হতে পারে। কিছু চিকিৎসা পদ্ধতি অন্যগুলোর তুলনায় চুল পড়ার সম্ভাবনা বেশি।
 
আপনার যদি চুল পড়ার সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 514 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 467 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 319 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 225 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (93,090 পয়েন্ট)

10,770 টি প্রশ্ন

18,437 টি উত্তর

4,741 টি মন্তব্য

256,056 জন সদস্য

98 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 95 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    360 পয়েন্ট

  2. Ayesha Akter

    160 পয়েন্ট

  3. Shafiul Kader Mahi

    140 পয়েন্ট

  4. Zeet Baral 1

    140 পয়েন্ট

  5. Md Abu Mostafa

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী রোগ রাসায়নিক শরীর রক্ত #ask আলো মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা #science পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য #biology এইচএসসি-আইসিটি বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা শব্দ মাছ ঠাণ্ডা মস্তিষ্ক ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত কান্না আম হরমোন বাংলাদেশ
...