বীর্য তৈরি হতে কী রক্তের প্রয়োজন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
214 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (190 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)
হ্যাঁ, বীর্য তৈরি হতে রক্তের প্রয়োজন। বীর্য তৈরির জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি রক্তের মাধ্যমে শুক্রাশয়ে পৌঁছায়। এই পুষ্টি উপাদানগুলির মধ্যে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ভিটামিন এবং খনিজ।

শুক্রাশয়ের মধ্যে থাকা টিউবুলে শুক্রাণু তৈরি হয়। এই টিউবুলে রক্তের সরবরাহ থাকে। রক্তের মাধ্যমে শুক্রাশয়ে পৌঁছানো পুষ্টি উপাদানগুলি শুক্রাণুর বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয়।

শুক্রাণু ছাড়াও, বীর্যতে তরল পদার্থ থাকে। এই তরল পদার্থটি শুক্রাশয়ের মধ্যে থাকা লিউকোসাইট, প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড দিয়ে তৈরি হয়। এই তরল পদার্থটি শুক্রাণুর জন্য সুরক্ষা এবং পুষ্টির উৎস হিসেবে কাজ করে।

রক্তের অভাবে শুক্রাশয়ে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলির সরবরাহ কমে যায়। এর ফলে শুক্রাণুর সংখ্যা এবং গুণমান কমে যেতে পারে। এছাড়াও, শুক্রাণুর চলাচলও কমে যেতে পারে।

রক্তশূন্যতা, কিডনি রোগ, লিভার রোগ, হরমোনের সমস্যা, এবং কিছু ওষুধের কারণে রক্তের অভাব হতে পারে। এই সমস্যাগুলির কারণে বীর্য তৈরির ক্ষতি হতে পারে।

সুতরাং, বীর্য তৈরির জন্য রক্তের প্রয়োজন। রক্তের অভাবে বীর্য তৈরির ক্ষতি হতে পারে।
0 টি ভোট
করেছেন (860 পয়েন্ট)
এসব নিয়ে নানা ভুল ধারণা আমাদের মধ্যে রয়েছে। কেউ কেউ মনে করেন বীর্য তৈরি হয় রক্ত থেকে। শুধু তাই নয়, এদের অনেকই মনে করেন, এক ফোঁটা বীর্য তৈরিতে প্রায় ৮০ ফোঁটা রক্তের প্রয়োজন হয়। আবার অনেকে মনে করেন, বীর্যের মধ্যে রয়েছে প্রচুর প্রোটিন ও ধাতু।

আসলে সত্যটা কি?

প্রতিটি মানুষের অণ্ডথলিতে সাধারণত দু'টো অণ্ডকোষ তাকে। এ অণ্ডকোষের ভিতর আবার অনেকগুলো পেঁচানো নলের মতো ক্ষুদ্রাঙ্গ জড়িয়ে থাকে, এগুলোকে সেমিনিফেরাস টিওবল বলে। এগুলোই আসলে বীর্য তৈরির মূল ফ্যাক্টরি। এখানে মাসে প্রায় দশ কোটি শুক্রাণু তৈরি হয়। এখন আসি বীর্য তৈরিতে কি কি উপাদানের প্রয়োজন হয়। অণ্ডকোষে বীর্য তৈরিতে যেসব উপাদান সাধারণত প্রয়োজন হয়, সেগুলো হলো Fructose (এক ধরনের শর্করা), জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন বি-১২ এবং আরও কিছু রাসায়নিক পদার্থ। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় শুক্রাণুর মূল উপাদান হলো- ২৩টি ক্রোমোজোম। রক্তকোষসহ মানবদেহের প্রতিটি কোষে যদিও থাকে ২৩ জোড়া বা ৪৬টি ক্রোমোজোম। এ ক্রোমোজোমগুলোই মানুষের আসল অস্তিত্ব, এখানেই মানব তৈরির ব্লু প্রিন্ট অবস্থিত।

এই বিশালসংখ্যক শুক্রাণুগুলো আবার ছোট্ট আরেকটি নল দিয়ে মূত্রথলির নিচে সংযুক্ত অবস্থায় থাকা প্রোস্টেট এবং সেমিনাল ভেসিকুল নামক দু’টি গ্রন্থির সঙ্গে সংযুক্ত। যৌন সঙ্গম বা যৌন উত্তেজনার কালে শুক্রাণুগুলো প্রস্টেট গ্রন্থিথে পৌঁছার সঙ্গে সঙ্গেই এ গ্রন্থি দু’টো থেকে নিঃসৃত রসের সঙ্গে প্রথমে মিশ্রিত হয় এবং এ মিশ্রিত পদার্থই আসলে বীর্য। প্রোস্টেট থেকে মিশ্রিত রসের মধ্যে সাধারণত যেসব উপাদান থাকে সেগুলো হলো- জিঙ্ক, সাইট্রিক এসিড, ক্যালসিয়াম, ফসফেট এবং কিছু এনজাইম- যা শুক্রাণুর সুস্থভাবে বেঁচে থাকা ও চলাচল ক্ষমতা নিশ্চিত করে। সাধারণভাবে বলতে গেলে এক ফোঁটা বীর্যে প্রায় ৩ লাখ শুক্রাণুু থাকে। সন্তান উৎপাদনের জন্য যদিও ব্যবহৃত হয় মাত্র একটি শুক্রাণু। তাহলে শরীর কেন এত অযুতসংখ্যক শুক্রাণু তৈরি করে তা সত্যিই একটি ভাবনার বিষয়। যাই হোক, সংক্ষেপে এটাই হলো বীর্যের সঠিক পরিচয়।

এখন আসি প্রচলিত কিছু ধারণা নিয়ে। সমাজে একটি সংস্কার রয়েছে যে এক ফোঁটা বীর্য তৈরিতে প্রায় ৮০ ফোঁটা রক্তের প্রয়োজন হয়। এটা পুরোপুরি ভ্রান্ত ধারণা। বীর্য এবং রক্ত গাঠনিক ও বৈশিষ্ট্যের দিক দিয়ে পুরোপুরি আলাদা। যদি সত্যিই এক ফোঁটা বীর্য তৈরিতে ৮০ ফোঁটা রক্তের প্রয়োজন হতো, তবে সারা জীবনে যত ফোটা বীর্য তৈরি হয়, তাতে মানুষের শরীরে আর কোনো রক্তই থাকতো না। আবার, যারা মনে করেন, বীর্যে প্রচুর পরিমাণে প্রোটিন ও ধাতু উপাদান থাকে, তাও সত্যি নয়। বীর্যে অতি অল্প পরিমাণ শর্করা ও কিছু ধাতু থাকে, যা কোনোক্রমেই শরীরের মধ্যে কোনো চাপ তৈরি করে না।

যাই হোক, বীর্যকে চিরকালই পুরুষের শক্তির আধার বলে মনে করা হয়েছে। এ ধারণা থেকে উৎপত্তি হয়েছে ‘বীর্যবান’ বা ‘বীর্যশালী পুরুষ’ শব্দগুলো ।

বর্তমানে জীবনধারায় অনেক পরিবর্তন এসেছে, খাদ্য অভ্যাসে ও পরিবর্তন হয়েছে। গবেষণায় দেখা গেছে, সারা বিশ্বেই পুরুষের বীর্যের সংখ্যা পূর্বের যুগের তুলনায় অনেকটা কমতির দিকে। সঠিক জীবন আচরণ ও খাদ্যাভ্যাসের মাধ্যমে আমরা এ সমস্যা থেকে উত্তরণ ঘটাতে পারি।

লেখক:
অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল হাই
 (চর্ম, যৌন ও এলার্জি রোগ বিশেষজ্ঞ), জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল। চেম্বার-১২, স্টেডিয়াম মার্কেট, সিলেট। ফোন- ০১৭১২-২৯১৮৮৭

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 404 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 416 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 187 বার দেখা হয়েছে
+5 টি ভোট
4 টি উত্তর 3,484 বার দেখা হয়েছে
+19 টি ভোট
6 টি উত্তর 23,964 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,201 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. LanoraTurney

    100 পয়েন্ট

  3. ZMRHai55336

    100 পয়েন্ট

  4. RobertoHilli

    100 পয়েন্ট

  5. SelenaHurst4

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...