মোবাইলের ব্যাটারি ফুলে ওঠে কেন?কীভাবে ব্যাটারির স্থায়ীত্ব বাড়ানো যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
602 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (1,040 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বাসাবাড়িতে পুরাতন মোবাইলের ব্যাটারি খুলে রেখে দিলে কিছুদিন পর দেখা যায় সেটি ফুলে উঠেছে!ব্যাবহার হচ্ছে এমন ফোনের ব্যাটারিও মাঝেমধ্যে ফুলে ওঠে। এমনটা কেন হয়?ব্যাটারির স্থায়ীত্ব বাড়ানোর জন্য কি করা যেতে পারে?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,040 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমাদের ব্যাবহৃত লিথিয়াম আয়ন ব্যাটারিগুলোকেই মূলত ফুলে উঠতে দেখা যায়।

গ্যাসই মূলত এসব ব্যাটারি ফোলার জন্য দায়ী।একটি ব্যাটারির দুটি পয়েন্ট থাকে...একটি পজিটিভ পয়েন্ট বা ক্যাথোড এবং অন্যটি নেগেটিভ পয়েন্ট বা অ্যানোড। লিথিয়াম আয়ন ব্যাটারির আয়নগুলো বার বার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছোটাছুটি করে।এর মধ্যে মুলত একটি সেমি ফ্লুইড অংশ(গুপ)থাকে। ব্যাটারিতে থাকা এই গুপ এর একটি নিদ্রিষ্ট লাইফ সাইকেল রয়েছে।অনেকদিন ব্যাটারি ব্যাবহার না করলে অথবা দীর্ঘদিন ধরে ব্যাবহার করলে এটি নষ্ট হতে শুরু করে এবং ভিতরে গ্যাস উৎপন্ন হয়।যার কারণে ব্যাটারি ফুলে যায়।

তবে সতর্কতার সঙ্গে ব্যবহার করলে এ ব্যাটারি ফুলে ওঠার সমস্যা এড়ানো সম্ভব। জেনে নেয়া যাক ব্যাটারি ফুলে ওঠা রোধে কি করণীয়!

➤সারা রাত ফোন চার্জে রাখা যাবে না।
➤অতিরিক্ত ব্যবহার অর্থাৎ একটানা ফোনের সব অপশন চালু রেখে মোবাইল চালানো যাবে না।
➤৩জি/৪জি অপ্রয়োজনে চালু/এনাবল করে রাখা যাবে না।
➤ফোনের ব্রাইটনেস সবসময় ফুল রাখা যাবে না।
➤পাওয়ার সেভ মোড ব্যবহার করতে হবে।
➤এক্সট্রা ফিচার যেমন স্যামসাংয়ে স্মার্ট স্টে এই ধরনের ফিচার অফ রাখতে হবে।
➤ফোনের ডে-ড্রিম ফিচারটি এনাবল থাকলে সেটি ডিসেবল করে রাখতে হবে।
➤একটানা গেমস খেলা, নেট ব্রাউজিং করা যাবে না।
ফোনের রুট এক্সেস থাকলে অনেক অ্যাপস একসঙ্গে চালু করা হয়। এতে ফোনের উপর প্রেসার পড়ে। এটি করা যাবে না।
➤রোদ বা উত্তাপ হতে যতটা সম্ভব ফোনকে দূরে রাখতে হবে।
যত প্রকার ব্যাটারি অ্যাপস আছে তা থেকে দূরে থাকতে হবে। এটি যে পরিমাণ শক্তি সঞ্চয় করে তার চেয়ে দ্বিগুণ শক্তি অপচয় করে।
➤অতিরিক্ত ব্যবহার অর্থাৎ একটানা ফোনের সব অপশন চালু রেখে মোবাইল চালানো যাবে না।

তথ্যসূত্রঃ1.Washingtonpost

2.Dhakatimes
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

মোবাইলের ব্যাটারি ফুলে ওঠার অনেক কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে:

  • ব্যাটারির বয়স: ব্যাটারিগুলির একটি নির্দিষ্ট জীবনকাল থাকে। সময়ের সাথে সাথে, ব্যাটারির রাসায়নিকগুলি ক্ষয় হতে থাকে এবং ব্যাটারি তার ক্ষমতা হারাতে শুরু করে। এটি ব্যাটারিকে ফুলে ওঠার কারণ হতে পারে।
  • ব্যাটারির তাপমাত্রা: ব্যাটারিগুলি উচ্চ তাপমাত্রায় ক্ষতিগ্রস্ত হতে পারে। অতিরিক্ত তাপ ব্যাটারির রাসায়নিকগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং ব্যাটারিকে ফুলে ওঠার কারণ হতে পারে।
  • ব্যাটারির আঘাত বা ক্ষতি: ব্যাটারিগুলি আঘাত বা ক্ষতির জন্য সংবেদনশীল। আঘাত বা ক্ষতি ব্যাটারির অভ্যন্তরীণ কাঠামোকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং ব্যাটারিকে ফুলে ওঠার কারণ হতে পারে।

মোবাইলের ব্যাটারির স্থায়ীত্ব বাড়ানোর জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা যেতে পারে:

  • ব্যাটারিকে নিয়মিত চার্জ করুন: ব্যাটারিগুলিকে নিয়মিত চার্জ করা ব্যাটারির ক্ষমতা এবং স্থায়িত্ব বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ। ব্যাটারিকে 0% পর্যন্ত চার্জ না করে এবং 100% পর্যন্ত চার্জ না করে রাখুন।
  • ব্যাটারিকে উচ্চ তাপমাত্রা থেকে রক্ষা করুন: ব্যাটারিগুলিকে উচ্চ তাপমাত্রা থেকে রক্ষা করা ব্যাটারির ক্ষতি এবং ফুলে ওঠার সম্ভাবনা কমাতে সাহায্য করে। আপনার ফোনকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন এবং এটিকে গরম জায়গায় রাখবেন না।
  • ব্যাটারিকে আঘাত বা ক্ষতি থেকে রক্ষা করুন: ব্যাটারিগুলিকে আঘাত বা ক্ষতি থেকে রক্ষা করা ব্যাটারির ক্ষতি এবং ফুলে ওঠার সম্ভাবনা কমাতে সাহায্য করে। আপনার ফোনটিকে একটি শক্ত কভারে রাখুন এবং এটিকে ফেলবেন না বা এটিকে কোনও কঠিন বস্তুতে আঘাত করবেন না।

এছাড়াও, আপনার ফোনটিকে সর্বশেষ অপারেটিং সিস্টেম এবং অ্যাপ আপডেটে রাখুন। আপডেটগুলি প্রায়শই ব্যাটারির স্থায়িত্ব বাড়ানোর জন্য উন্নতিসাধন করে।

নিম্নলিখিত কিছু অতিরিক্ত টিপস রয়েছে যা মোবাইলের ব্যাটারির স্থায়িত্ব বাড়ানোর ক্ষেত্রে সাহায্য করতে পারে:

  • ব্যাটারি সেটিংস পরীক্ষা করুন: আপনার ফোনের ব্যাটারি সেটিংস পরীক্ষা করুন এবং দেখুন যে কোনও অপ্রয়োজনীয় সেটিংস বা অ্যাপ চালু আছে কিনা। আপনি যদি কোনও অপ্রয়োজনীয় সেটিংস বা অ্যাপ খুঁজে পান তবে সেগুলি বন্ধ করুন বা আনইনস্টল করুন।
  • ব্যাটারি অপ্টিমাইজার ব্যবহার করুন: অনেক ফোনে ব্যাটারি অপ্টিমাইজার থাকে যা ব্যাটারির ব্যবহার কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি আপনার ফোনে এই জাতীয় কোনো অ্যাপ না পান, তাহলে আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন।
  • ব্যাটারি রিপ্লেস করুন: আপনার ব্যাটারি যদি ফুলে যায় বা ক্ষতিগ্রস্ত হয় তবে এটিকে প্রতিস্থাপন করা গুরুত্বপূর্ণ। একটি ক্ষতিগ্রস্ত ব্যাটারি বিস্ফোরণের ঝুঁকি হতে পারে।
আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 661 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 228 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 173 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,966 জন সদস্য

31 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...