ঠান্ডা অঞ্চলে ভাল্লুক কিসের সাহায্যে ঠান্ডা সহ্য করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
103 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (5,340 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

যে সকল ভাল্লুক প্রচন্ড ঠান্ডা সহ্য করতে পারে রাদের সাধারনত 'পোলার বিয়ার' বা মেরু ভালুক বা সাদা ভাল্লুক  নামেও পরিচিত। এরা  মাংসাশী স্তন্যপায়ী প্রাণী। তারা Ursidae পরিবারের অন্তর্গত। এ পরিবারের অন্যান্য ভাল্লুক গুলো হলো,

  • Giant Panda (Ailuropoda melanoleuca)
  • Spectacled Bear (Tremarctos ornatus)
  • Sloth bear (Melursus ursinus)
  • Sun bear (Helarctos malayanus)
  • Asian black bear (Ursus thibetanus)
  • American black bear (Ursus americanus)
  • Brown bear (Ursus arctos)


     
  • আপনি খেয়াল করতে দেখতে পারবেন, পোলার ভাল্লুক কালো এবং বাদামী ভাল্লুকের মতো একই বংশের অন্তর্গত, যার মানে তারা এই প্রজাতির সাথে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

    যদিও মেরু ভালুক দুই পায়ে হাঁটতে পারে, তারা আনাড়ি; এই ভাল্লুকরা সব চারে হাঁটা এবং দৌড়াতে এবং বিশেষ করে সাঁতার কাটতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। প্রকৃতপক্ষে, তারা দিনের মধ্যে অবিশ্বাস্যভাবে দীর্ঘ দূরত্ব সাঁতার কাটতে পারে; তাদের গড় 155 কিমি (96 মাইল), যা একটি আশ্চর্যজনক কীর্তি। তারা জলে কতটা সময় ব্যয় করে তার কারণে তারা সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী হিসাবে বিবেচিত হয়।

    সমস্ত আবাসস্থলের মধ্যে, তাদের প্রিয় আর্কটিক সার্কেলের সমুদ্রের বরফ, যেখানে অনেকগুলি ছোট দ্বীপপুঞ্জ রয়েছে।

    এখন আসি তারা কিভাবে ঠান্ডা সহ্য করেঃএসব ভাল্লুককে ঠান্ডা থেকে বাঁচতে দেয় এমন একটি কারণ হল তাদের ডবল পশম কোট। কিন্তু এই ব্যাখ্যা খুবই সহজ। প্রথমত, মেরু ভালুকের ত্বকের নিচে চর্বির একটি পুরু স্তর থাকে যা তাকে ঠান্ডা থেকে রক্ষা করে। তারপরে, এই এলাকার অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর মতো, এর পশম দুটি ভাগে বিভক্ত: একটি ভিতরের আবরণ এবং একটি বাইরের। নরম, খাটো এবং ঘন অভ্যন্তরীণ স্তর রক্ষা করার জন্য বাইরের স্তরটি আরও ঘন এবং রুক্ষ। একটি মেরু ভালুকের পশমকে তাপ আকর্ষণ এবং ধরে রাখার ক্ষেত্রে একটি বিস্ময় বলে মনে করা হয়। আরেকটি কারণ যা মেরু ভালুককে তাপ সংরক্ষণে সাহায্য করে তা হল তাদের কমপ্যাক্ট কান এবং ছোট লেজ। এই রূপগত কাঠামো থাকার ফলে তারা অপ্রয়োজনীয় তাপের ক্ষতি এড়ায়।

     

    মেরু ভালুক কি তাদের পশমের জন্য ঠান্ডা থেকে বাঁচে? যদিও এটি যৌক্তিক বলে মনে হয়, মেরু ভাল্লুক ঠিক কীভাবে এই ধরনের চরম তাপমাত্রায় বসবাস করতে পারে তা প্রমাণিত হয়নি, যদিও বেশিরভাগ বৈজ্ঞানিক তত্ত্বগুলি কীভাবে তারা তাপকে আকর্ষণ করে এবং বজায় রাখে তার উপর ফোকাস করে। মেরু ভালুকের পশম ফাঁপা এবং স্বচ্ছ উভয়ই। বাইরের স্তরটি সাদা দেখায় কারণ এর পশমের উপর পার্শ্ববর্তী পরিবেশ প্রতিফলিত হয়। এটি বিশেষভাবে আকর্ষণীয়, কারণ তাদের ত্বক আসলে কালো। আবরণ সূর্য থেকে তাপ ধরে রাখার প্রধান কাজ করে। কিছু তত্ত্ব বলে যে মেরু ভালুকের পশম পরিবেশে বায়ু বুদবুদ আটকে রাখে; এই বুদবুদগুলি তখন একটি প্রতিরক্ষামূলক আবরণে পরিণত হয় যা মেরু ভালুককে ঠান্ডা থেকে রক্ষা করে। আরেকটি তত্ত্ব পরামর্শ দেয় যে মেরু ভালুকের ত্বক ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ নির্গত করে যা ভালুককে উষ্ণ করে। এটি একমত হতে পারে যে মেরু ভালুকের হিমায়িত হওয়ার চেয়ে অতিরিক্ত গরমে বেশি সমস্যা হয়। 

    তথ্যসুত্রেঃ Animalwised.com
    তথ্য সংগ্রহেঃ Mahfuzur Rahman Redwan 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 709 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+9 টি ভোট
3 টি উত্তর 1,236 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,452 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...