ভিক্সল খাওয়ার পর সুস্থ হয়ে গেলেও কি ঝুকি থাকে?⚠️ - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,151 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (150 পয়েন্ট)

আমার বোন ২মুটকি পরিমান টাইলস পরিষ্কার করা Vixol খেয়ে ফেলেছে বাবার সাথে রাগারাগি করে, এখন বুঝতে পেরেছে তার ভুল, ভয় পাচ্ছে এখন খুব,  ৪-৫ দিন হয়ে গেছে তেমন কোনো সমস্যা মনে হচ্ছে না এখন, পেট খালি হয়ে যাচ্ছে যখন, 
 তখন পেট ব্যথা হচ্ছে, মাঝে মাঝে হালকা একটু বুক জ্বালা করছে, আজকে তল পেট একটু ফোলা ফোলা লাগছিল এখন কমে যাচ্ছে মনে হচ্ছে, 
খুদাও লাগতেছে খুব, খাবার খেতে ইচ্ছে করছে ঘন ঘন, আর খাচ্ছেও, বাথরুম ও হচ্ছে ঠিক মত, সমস্যা নেই, ডাক্তার মেডিসিন দেছে, 
গ্যাভিসল সিরাপ, ৩চামচ ৩ বার, ওমিডন- ৩ বার, ওমিপ্রাজল-২০- ২বার

গত কাল, মানে খাওয়ার ৪দিন পর  শুধু কালকেই কাঁশি দিলে বুকের ভিতর কেমন যেন জ্বলছিল এসিডের মত, ১০-২০মি. মত এখন নেই, 

বুকের মাঝে সব সময়ই  দুই স্তনের মাঝে মনে হচ্ছে কি যেন বেধে আছে, 
নেমে গেলে ভালো লাগত মনে হচ্ছে, কিন্তু নামছে না, আর তল পেটে ব্যথা অনুভব হয়, মাঝে মাঝে অনেক টা ব্যথা হয়, খালি পেট হলেই অস্থির লাগে, অনেক জ্বলে ও ব্যথা করে || গ্যাভিসল খেলে ৫-৬মি. পর স্বাভাবিক হয়ে আসে, খাবার খেয়ে নিলে ঠিক হয়, 

খাবার: ডাউল, শাক-শবজি, মাছ ও মাছের ঝোল দিয়ে, চেটকে খাওয়ায়, দুধ খায় সকালে ও রাতে ১ গ্লাস করে, অনেক ভাত খাচ্ছে এখন, আগে এত খেত না এখন যত খায়,  নরম করে খায়, 

নির্দেশনা:  ২মাস পর এন্ড্রোস্কোপি করতে বলেছে ডাক্তার, এক ডাক্তার লেজার থেরাপি দিতে বলেছে তল পেটে (১৪দিনের মধ্যেই), তাহলে নাকি বাকি পয়জন পায়খানার রাস্তা দিয়ে বের হয়ে যাবে, আর সমস্যা হবে না,   আরেকজন ডাক্তার বলে এটা তো বিষ না এটা তো এসিড  জাতীয় আর ভয়ের তেমন কিছু নেই, বিষ হলে একটা ঝুকি থেকে যেত, আবার কেউ বলছে এটা খেলে ৩-৬ মাস সুস্থ হয়ে যাওয়ার পরেও মামুষ মারা যায়,  কেউ কি একটু জানাবেন এটা সম্পর্কে কি করা উচিৎ এখন, যেন সামনের ঝুকি কমে যায়,

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
সম্পূর্ণ সূস্থ হওয়ার আগ পর্যন্ত ঝুঁকি থাকে।

#.ফ্লোর ক্লিনার কি মানুষের জন্য বিষাক্ত?

অ্যানিওনিক/অনিওনিক ডিটারজেন্ট-ভিত্তিক ফ্লোর ক্লিনারের মানুষের মধ্যে খুব কম বিষাক্ততা রয়েছে। এই ক্লিনারগুলিতে সারফ্যাক্ট্যান্ট থাকে যা ভেজানো এবং ফোম করার বৈশিষ্ট্য রয়েছে। যদি গিলে ফেলা হয়, তারা বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়া সহ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা সৃষ্টি করতে পারে।
অ্যামোনিয়াম, সাধারণত অ্যামোনিয়াম হাইড্রক্সাইড হিসাবে তালিকাভুক্ত ফ্লোর ক্লিনারগুলির একটি সাধারণ উপাদান কারণ এটি একটি কার্যকর পরিষ্কারের এজেন্ট। দুর্ভাগ্যবশত, অ্যামোনিয়াম শ্বাস নেওয়া বা খাওয়ার সময় অত্যন্ত বিষাক্ত এবং মানুষ এবং পোষা প্রাণীর ত্বক, চোখ এবং শ্বাসযন্ত্রের সিস্টেমে ক্ষয়কারী হতে পারে।

#.ক্ষারীয় প্রান্ত

ফ্লোর ক্লিনারদের বেশিরভাগই তাদের গঠনের মধ্যে ক্ষারীয় রাসায়নিকের সংমিশ্রণ ব্যবহার করবে। ক্ষারীয় এজেন্ট প্রকৃতিতে অ-অম্লীয়, তাই তারা সংশ্লিষ্ট পৃষ্ঠের ক্ষতি করবে না। এগুলি (সাধারণত) অজৈব আমানত অপসারণের জন্য ব্যবহৃত অ্যাসিডিক পরিষ্কারের সমাধানগুলির তুলনায় কাজ করা নিরাপদ। ক্ষারীয় পরিচ্ছন্নতার কিছু উদাহরণের মধ্যে রয়েছে (তবে সীমাবদ্ধ নাও হতে পারে):

পটাসিয়াম
সোডিয়াম হাইড্রক্সাইড
ব্লিচ
অ্যামোনিয়া
এই কারণেই অন্যান্য রাসায়নিকের সাথে এই এজেন্টগুলি মেশানো বিপজ্জনক হতে পারে; ক্ষতিকারক গ্যাস যেমন ক্লোরিন দুর্ঘটনাক্রমে মুক্ত হতে পারে।

#.নিয়মিত ফ্লোর ক্লিনারগুলিতে কিছু রাসায়নিকের সন্ধান করা উচিত:

1. সোডিয়াম লরিল সালফেট (SLS) এবং সোডিয়াম লরেথ সালফেট (SLES)

SLS এবং SLES উভয়ই ডিটারজেন্ট যা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করে। সরাসরি যোগাযোগে, তারা চোখের ক্ষতি করতে পারে, বিশেষ করে শিশুদের মধ্যে। এগুলি পোড়ার কারণে বা শুষ্ক, চুলকানি, ফ্ল্যাকি ত্বকের কারণে ত্বকের ক্ষতি করার সম্ভাবনাও রয়েছে। এই কারণেই আপনি যদি খালি হাতে ক্লিনার ব্যবহার করে থাকেন তবে তাদের উপর আপনি আপনার হাত পুঙ্খানুপুঙ্খভাবে ধোয়ার জন্য চিহ্নগুলি খুঁজে পাবেন।

2. Phthalates

এটি মূলত 'সুগন্ধি' এর জন্য একটি বৈজ্ঞানিক শব্দ যা পণ্য পরিষ্কার করার ক্ষেত্রে বাধাহীনভাবে ব্যবহৃত হয়। Phthalates সন্দেহভাজন অন্তঃস্রাবী ব্যাঘাতক যা হাঁপানি, প্রজনন (পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা হ্রাস সহ) এবং বিকাশজনিত ব্যাধিগুলির সাথে যুক্ত।

3. MEA (monoethanalomine), DEA (ডাইথানোলামাইন), TEA (ট্রাইথানোলামাইন)

এগুলি সমস্ত হরমোন-বিঘ্নিত রাসায়নিক যা ক্যান্সার সৃষ্টিকারী নাইট্রেট রয়েছে। এগুলি ত্বক, চোখ এবং শ্বাসযন্ত্রের জ্বালাও।

4. সালফেটস এবং ফসফেটস

যদিও পূর্বেরটি ফুসফুসে অস্বস্তি সৃষ্টি করে বলে জানা যায়, তবে পরবর্তীটি আমাদের জলাশয়কে দূষিত করার জন্য এবং অক্সিজেনের অনাহারে থাকা সামুদ্রিক জীবনকে মারাত্মকভাবে দায়ী করে।

5. ট্রাইক্লোসান

একটি জীবাণুনাশক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল যা গুরুতর অ্যালার্জি এবং অন্তঃস্রাবের ভারসাম্যহীনতার কারণ।

#."এন্ডোস্কপি" হজম প্রক্রিয়ার যেকোনো সমস্যা থেকে শুরু করে খাদ্যনালীর সমস্যা পর্যন্ত খুব সূক্ষ্মভাবে নিরীক্ষন করতে পারে। এটি নিরাপদ এবং ১৫ মিনিট থেকে ১ ঘণ্টার মধ্যে হয়ে যায়। আর খরচ ২০০০-৬০০০ থেকে কম-বেশি হতে পারে।

#.কোলনিক ট্র্যাক্টের মধ্যে সমস্যাগুলি সমাধান করে এবং লিভার, কিডনি এবং শরীরের প্রাকৃতিক বর্জ্য সিস্টেমের কার্যকারিতা উন্নত করতে আমরা হজমের জন্য নিম্ন স্তরের "লেজার থেরাপি" ব্যবহার করি। আমরা ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো হজমজনিত ব্যাধিগুলিও সহজ করতে পারি।

বি.দ্র: আমি একজন বিজ্ঞানের ছাত্র কিন্তু ডাক্তার নই। কোনো ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
0 টি ভোট
করেছেন (150 পয়েন্ট)
ভাইয়া আমারও একজন এটা খেয়েছে হ্যাঁ আমি এ বিষয়ে অতটা জানিনা আপনার রোগী এখন কেমন আছে একটু জানাবেন প্লিজ কাইন্ডলি আপনার ফেসবুক আইডি বা কোন যোগাযোগ করার কিছু দিতে পারেন ভাইয়া একটু শুনতাম বিস্তারিত রোগী কি বেঁচে আছে এখন কেমন আছে

প্লিজ আপনার সাথে যোগাযোগ করার কোন সোশ্যাল মিডিয়ার  আইডি থাকলে কাইন্ডলি দিবেন প্লিজ  একটু কথা বলতাম প্লিজ প্লিজ প্লিজ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 195 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,364 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. ElsaSankt881

    100 পয়েন্ট

  4. RussTrammell

    100 পয়েন্ট

  5. DonnellVarga

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...