উত্তর ও দক্ষিণ গোলার্ধে যেসব দেশে ৬ মাস দিন আর ৬মাস রাত হয় সেখানে গাছ কি পদ্ধতিতে সালোকসংশ্লেষণ করে? [poll] - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
345 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (170 পয়েন্ট)
### no choices found for poll!

1 উত্তর

0 টি ভোট
করেছেন (200 পয়েন্ট)
মেরুর গাছপালা তাদের আকার ও গঠনকে দীর্ঘদিন কম সূর্যালোকে বা সূর্যালোকের অনুপস্থিতিতে থাকার এবং মাটির সীমিত পুষ্টির সাথে খাপ খাইয়ে নিয়েছে।

সাধারণত সমস্ত মেরু উদ্ভিদ হিমাঙ্কের তাপমাত্রায় সালোকসংশ্লেষণ করতে পারে। যে কোন সময় আলো থাকলে গাছ সালোকসংশ্লেষণ করতে পারে এবং অন্ধকার হলে স্টার্চ খরচ করে বেঁচে থাকে।

 

আর্কটিক উদ্ভিদ স্বাভাবিক প্রক্রিয়া ব্যবহার করে । দীর্ঘ দিনের কারণে (প্রায় পুরো দিনই আলো থাকায়) সাধারণ গাছের তুলনায় অর্ধেক সময়ের মধ্যেই তা করতে পারে। অর্থাৎ আলাস্কার একটি গাছ ও ইকোয়েটরিয়াল একটি গাছকে তুলনা করলে আলাস্কার গাছটি প্রায় অর্ধেক সময়ে ঠিক ততটুকুই বেড়ে উঠে যতটুকু একটি ইকোয়াটরিয়াল গাছ বাড়ে।

 

মূল পার্থক্য হল আর্কটিক গাছগুলো স্বাভাবিক গাছের মতো বেড়ে উঠতে রাতের জন্য স্টার্চ জমা করে না এবং খরচও করেনা, তারা সালোকসংশ্লেষণের ব্যবহার করে এবং একই সময়ে বৃদ্ধি পায়। যখন ৬ মাসের রাতের সময়টি আসে তখন তাদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়া থেমে যায় এবং তখনই স্টার্চ খরচ করে বাঁচে।

লেখা: ফাতিমা তাসনীম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 883 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 170 বার দেখা হয়েছে
30 এপ্রিল 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 1,104 বার দেখা হয়েছে
+13 টি ভোট
3 টি উত্তর 957 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,774 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...