যদি দুটি বস্তু পরস্পরকে শুধু আকর্ষণ ই করে , তাহলে সমধর্মী আধানের মাঝে বিকর্ষণের বিষয়টি কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
405 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (360 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (1,860 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আপনি দুইটি বস্তুর আকর্ষনের যে বিষয়টি বলেছেন সেটা বস্তুসমূহের মধ্যবর্তী দূরত্ব ও ভরের উপর নির্ভর করে একে মহাকর্ষীয় আকর্ষণ অন্যদিকে বস্তসমূহের মধ্যবর্তী দূরত্ব ও আধানের কারনে যে আকর্ষণ বা বিকর্ষণ সৃষ্টি হয় তাকে স্থির বৈদ্যুতিক আকর্ষণ বলা হয়। দুটো জিনিস ভিন্ন। আর আপনার প্রশ্নে একটু ভুল আছে ধনাত্মক ও ঋণাত্মক আধানের মধ্যে বিকর্ষণ নয় আকর্ষণ ক্রিয়া করে। বিকর্ষণ হয় সমধর্মী চার্জের ক্ষেত্রে, দুটো ধনাত্মক বা দুটো ঋণাত্মক আয়নের মধ্যে।
করেছেন (360 পয়েন্ট)
Thanks. Question ta bekheyal e bhul hoye gesilo
+1 টি ভোট
করেছেন (340 পয়েন্ট)
এ পর্যন্ত ৪ টি মৌলিক বল শ্রেণিভূক্ত করা হয়েছে। যথাঃ ১। মহাকর্ষ, ২। তড়িৎ চৌম্বক, ৩। সবল নিউক্লীয়, ৪। দুর্বল নিউক্লীয় বল। এই বল গুলোর শক্তির মাত্রা আছে। সেই মাত্রা অনুযায়ী তড়িৎ চৌম্বক বল মহাকর্ষ বলের তুলনায় অনেক শক্তিশালী। অনু পরমানু পর্যায়ে তড়িৎ বলের যে শক্তি মাত্রা সেটা মহাকর্ষ বলের তুলনায় অনেক অনেক বেশি। যার কারণে ধনাত্মক আধান ধনাত্মক আধান কে বিকর্ষণ করে কিন্তু মহাকর্ষ বল এতো কম অনুভূত হয় যে সেটাকে অগ্রাহ্য করা যায় অনায়াসে। তাই আমরা আধানের ক্ষেত্রে তড়িৎ চৌম্বক বলকেই বেশি প্রাধান্য দিয়ে থাকি। তবে এর মানে এই না যে মহাকর্ষ বল কাজ করে না এখানে। মহাকর্ষ বল ঠিকই কাজ করে কিন্তু এর শক্তি মাত্রা অনেক কম। আর আপনার প্রশ্নে একটু ভূল আছে মনে হয়।

ধনাত্মক ও ধনাত্মক -> বিকর্ষণ করে

ঋনাত্মক ও ঋনাত্মক -> বিকর্ষণ করে

ধনাত্মক ও ঋনাত্মক -> আকর্ষণ করে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 271 বার দেখা হয়েছে
24 জানুয়ারি 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahabub E Rabbi (150 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 358 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,592 জন সদস্য

194 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 193 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...