স্যাপিওসেক্সুয়াল বলতে কী বুঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,972 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (141,830 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

স্যাপিওসেক্সুয়াল : শারীরিক সৌন্দর্য নয়, আকর্ষণ যখন বুদ্ধিমত্তা!

স্যাপিওসেক্সুয়ালকে "বুদ্ধিমত্তার প্রতি যৌন আকর্ষণ" দিয়ে ব্যাখ্যা করা হয়। অর্থাৎ কোন মানুষের প্রতি ভালোবাসা ও যৌনতার অনুভূতি যদি বুদ্ধিমত্তা থেকে আসে তবে তাদেরকে স্যাপিওসেক্সুয়াল বলে। স্বাভাবিকভাবেই মানুষ শারীরিক সৌন্দর্য ও চেহারা দেখে কারোর প্রেমে পড়ে। কিন্তু স্যাপিওসেক্সুয়ালরা কেবলমাত্র মেধা ও বুদ্ধি দিয়েই মানুষকে বিচার করে। শারীরিক সৌন্দর্যের প্রতি তাদের আকর্ষণ সাময়িক।

Sapiosexual শব্দটি এসেছে ল্যাটিন sapien শব্দ থেকে যার অর্থ জ্ঞানী। স্যাপিওসেক্সুয়ালকে বাংলায় ধীকামীতাও বলা হয়। সায়েন্স ডিরেক্টের এক গবেষণা মতে, ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে মাত্র ১ থেকে ৮ শতাংশ মানুষ স্যাপিওসেক্সুয়াল হয়। তাছাড়া বেশিরভাগ সমকামী, বাইসেক্সুয়াল, হেটেরোসেক্সুয়াল, অ্যাসেক্সুয়াল মানুষ নিজেকে স্যাপিওসেক্সুয়াল বলে দাবী করেন। 

স্যাপিওসেক্সুয়াল'দের বৈশিষ্ট্যঃ

১. স্যাপিওসেক্সুয়ালরা হুট করে কারোর প্রেমে পড়েন না। বরং তারা প্রথমে একজন মানুষের সাথে বন্ধুত্ব করেন, মন-মানসিকতা বুঝার চেষ্টা করে। বিপরীত মানুষটির বুদ্ধিমত্তা যদি একজন স্যাপিওকে আকর্ষণ করতে পারে তবেই তারা প্রেমে পড়েন।

২. স্যাপিওসেক্সুয়ালদের শারীরিক আকর্ষণ খুবই সাময়িক। দীর্ঘমেয়াদি সম্পর্কের জন্য তারা বাহ্যিক সৌন্দর্যের চেয়ে মেধা ও বুদ্ধিকে বেশি প্রাধান্য দেন। স্যাপিওরা কাউকে পছন্দ করলে তার ব্যাপারে যথেষ্ট সিরিয়াস থাকেন। 

৩. বোকামি বা অযৌক্তিক কথা বলা মানুষ স্যাপিওদের পছন্দ না। পাশাপাশি যারা অল্পতেই রাগ দেখান, চিৎকার-চেচামেচি করেন, পরিস্থিতি শান্তভাবে সামলাতে পারেন না তারা স্যাপিওদের অপছন্দের কাতারে পড়ে।

৪. স্যাপিওরা নিজের সঙ্গীকে নিয়ে যত বেশি জানতে পারেন তাদের প্রতি আকর্ষণ তত বেশি বৃদ্ধি পায়। সঙ্গীর সাথে গঠনমূলক বিষয়ে আলোচনা তাদেরকে যৌন মিলনের মতো আনন্দ দেয়।

৫. স্যাপিওসেক্সুয়ালরা নিজের সঙ্গীর সাথে বিতর্ক করে বেশ আনন্দ পান। তুচ্ছ বিষয় নিয়ে আলোচনা তাদের পছন্দ না। তারা নিজের সঙ্গীর সব কথা মনোযোগ দিয়ে শুনেন এবং বিশ্লেষণ করার চেষ্টা করেন।

৬. ধীকামী এইসব মানুষ অনেকটা বাঁচাল স্বভাবের হন। যেকোন বিষয়ে বিষদ আলোচনা, প্রশ্ন করতে পছন্দ করেন তারা। কম কথা বলা মানুষ তাদের অপছন্দ। পাশাপাশি স্যাপিওরা জ্ঞান আহরণের প্রতি আগ্রহী।

৭. যেকোনো ব্যাকরণগত ভুল, বানানের ভুল স্যাপিওরা অপছন্দ করেন এবং তাদের মাঝে খুঁতখুঁতে স্বভাব দেখা যায়। স্যাপিওরা যথেষ্ট রসিক হয় কিন্তু অযৌক্তিক রসিকতা তাদের বিরক্ত করে তুলে।

৮. স্যাপিওসেক্সুয়ালদের অতিরিক্ত ঘনিষ্ঠতা পছন্দ না, তাদের বন্ধু ও প্রেমের সংখ্যা কম। তাই বেশিরভাগ মানুষই তাদেরকে অহঙ্কারী ভাবেন।

কী মনে হলো এতদূর পড়ে? স্যাপিওসেক্সুয়াল মানুষদের এইসব বৈশিষ্ট্যের সাথে নিজের মিল পাচ্ছেন কি কোথাও?

ক্রেডিট : Nishat Tasnim | Science Bee

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
মেয়েরা পুরুষদের প্রতি এবং পুরুষেরা মেয়েদের প্রতি ঠিক কোন কোন কারণে আকৃষ্ট হন বলুন তো? সৌন্দর্য, চেহারা থেকে শুরু করে ব্যক্তিত্ব, যোগ্যতা থেকে শুরু করে সম মানসিকতা বা একই রকম ভাবনাচিন্তা পর্যন্ত নানা কারণ রয়েছে যার জন্য একজন মেয়ে ও একজন পুরুষ পরস্পরের প্রতি আকৃষ্ট হতে পারেন। কিন্তু যদি শোনেন কেউ শুধু মাত্র অপরজনের মেধা বা বুদ্ধিমত্তার কারণে তাঁর প্রতি আকৃষ্ট হয়েছেন? অনেকেরই কথাটা শুনে ‘আঁতলামি’ মনে হতে পারে, কিন্তু এমন মানুষ সত্যিই আছেন! সম্পর্কের জটিল জগতে তাঁদের পরিচয় ‘স্যাপিওসেক্সুয়াল’।মেয়েরা পুরুষদের প্রতি এবং পুরুষেরা মেয়েদের প্রতি ঠিক কোন কোন কারণে আকৃষ্ট হন বলুন তো? সৌন্দর্য, চেহারা থেকে শুরু করে ব্যক্তিত্ব, যোগ্যতা থেকে শুরু করে সম মানসিকতা বা একই রকম ভাবনাচিন্তা পর্যন্ত নানা কারণ রয়েছে যার জন্য একজন মেয়ে ও একজন পুরুষ পরস্পরের প্রতি আকৃষ্ট হতে পারেন। কিন্তু যদি শোনেন কেউ শুধু মাত্র অপরজনের মেধা বা বুদ্ধিমত্তার কারণে তাঁর প্রতি আকৃষ্ট হয়েছেন? অনেকেরই কথাটা শুনে ‘আঁতলামি’ মনে হতে পারে, কিন্তু এমন মানুষ সত্যিই আছেন! সম্পর্কের জটিল জগতে তাঁদের পরিচয় ‘স্যাপিওসেক্সুয়াল’।মেয়েরা পুরুষদের প্রতি এবং পুরুষেরা মেয়েদের প্রতি ঠিক কোন কোন কারণে আকৃষ্ট হন বলুন তো? সৌন্দর্য, চেহারা থেকে শুরু করে ব্যক্তিত্ব, যোগ্যতা থেকে শুরু করে সম মানসিকতা বা একই রকম ভাবনাচিন্তা পর্যন্ত নানা কারণ রয়েছে যার জন্য একজন মেয়ে ও একজন পুরুষ পরস্পরের প্রতি আকৃষ্ট হতে পারেন। কিন্তু যদি শোনেন কেউ শুধু মাত্র অপরজনের মেধা বা বুদ্ধিমত্তার কারণে তাঁর প্রতি আকৃষ্ট হয়েছেন? অনেকেরই কথাটা শুনে ‘আঁতলামি’ মনে হতে পারে, কিন্তু এমন মানুষ সত্যিই আছেন! সম্পর্কের জটিল জগতে তাঁদের পরিচয় ‘স্যাপিওসেক্সুয়াল’।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 1,035 বার দেখা হয়েছে
23 ডিসেম্বর 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 691 বার দেখা হয়েছে
18 জুলাই 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,830 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 300 বার দেখা হয়েছে
30 অক্টোবর 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 291 বার দেখা হয়েছে
18 জানুয়ারি "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,076 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...