দীর্ঘ সময় কানে হেডফোন লাগিয়ে গান শুনলে কি কি ক্ষতি হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,574 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

1 উত্তর

+7 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা হয়তো অনেকেই জানি শব্দের তীব্রতা লেভেল পরিমাপ করা হয় ডেসিবলে স্কেলে । কোনো শব্দের তীব্রতা লেভেল মাত্রা যখন ৮৫ ডেসিবল ছাড়িয়ে যায় তখনই তা আমাদের কানের জন্য ক্ষতিকর হওয়া শুরু করে। আর সবচেয়ে আতঙ্গকের বিষয় হলো একটি হেডফোনে সাধারণত ১০০ ডেসিবল বা তার চেয়ে অধিক ডেসিবলের শব্দ উত্‍পন্ন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হেডফোনের ব্যবহার আমাদের কানের শ্রবনের উপর সরাসরি প্রভাব ফেলে এবং আমাদের শ্রবণ শক্তি নষ্ট করে দেয়। মূলত আমাদের কানের গঠন ও শোনার উপায় নির্ভর করে আমাদের কানের বাইরের দিকের অংশে। যার নাম পিনা। এই পিনা শব্দ সংগ্রহ করে এবং তা আমাদের মস্তিষ্কে প্রেরণ করে। কানের ঠিক ক্যানেলের শেষের অংশে একটি পাতলা পর্দা রয়েছে, যাকে আমরা কানের পর্দা বলে থাকি। এর আসল নাম ইয়ার ড্রাম। এই ইয়ার ড্রামে শব্দের কম্পনগুলো এনার্জিতে রূপান্তরিত হয়। বেশি মাত্রায় হেডফোন বা ইয়ার ফোন ব্যবহার এবং এর তীব্রতা বেশি হলে এই ইয়ার ড্রামের কম্পন বেশি হয় ফলে ইয়ার ড্রাম ক্ষতিগ্রস্থ হতে পারে। আমাদের কানের ভেতরে আছে হেয়ার সেল নামক খুবই পাতলা এবং সুক্ষ এক ধরনের কোষ। যা দেখতে প্রায় চুলের মতো। যখন উচ্চমাত্রার কোনো শব্দ আমাদের কানে প্রবেশ করে তখন এটি মস্তিষ্কে সঙ্কেত পাঠায় এবং এই কোষ আক্রান্ত হতে থাকে । ফলে ধীরে ধীরে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হতে থাকে। ক্রমাগত হেডফোন ব্যবহারের কারণে এরকমের ক্ষতি আরো বেশি হতে পারে। তাহলে কি আমরা হেডফোন বা ইয়ার ফোন ব্যবহার করবো না? যেহেতু এতে আমাদের কানের ক্ষতি হয় তাহলে এটি বানানো হয় কেন? আসলে প্রত্যেকটি জিনিস ব্যবহারের নিয়ম আছে। তেমনি হেডফোন ব্যবহারেও কিছু নিয়ম আছে যা আমাদের মেনে চলতে হবে। যে ডিভাইসে আমরা হেডফোন বা ইয়ার ফোন ব্যবহার করবো, সেই ডিভাইসের সর্বোচ্চ ভলিউমের ৪০ % কমিয়ে দিতে হবে। একটানা লম্বা সময় হেডফোন ব্যবহার একদমই করা যাবে না। সারাদিনে সর্বোচ্চ ১ ঘণ্টা হেডফোন ব্যবহারকে সার্বজনিন ভাবে নিরাপদ বলে ধরা হয়। হেডফোন বা ইয়ার ফোন ব্যবহার করলে তা একটু বড় সাইজের হেডফোন ব্যবহার করতে হবে, কারণ বড় হেডফোন কান থেকে অনেক দূরে থাকে। এর ফলে সাধারণ হেডফোনের চেয়ে এতে ক্ষতি কম হয়। সাধারণ হেডফোন বলতে ইন ইয়ার ফোন অথাত্‍ যেগুলো একদমই কানের ভেতরে ঢুকে যায় সেগুলোর কথা বোঝানো হচ্ছে। আর বড় হেডফোন বলতে যেটা পুরো কান ঢেকে রাখে সেটার কথা বুঝানো হচ্ছে। তবে এক্ষেত্রে শব্দের তীব্রতার কথা অবশ্যই মাথায় রাখতে হবে। কান মানব আমাদের মানবদেহের অত্যন্ত মূল্যবান অঙ্গ। তাই এ ব্যাপারে আমাদের সর্বোচ্চ সচেতন হওয়া উচিত। যদি কখনো আপনি মনে করেন আপনার শ্রবন ক্ষমতা কমে যাচ্ছে বা কানে শুনতে সমস্যা হচ্ছে তাহলে দেরি না করেই ডাক্তারের পরামর্শ নিন।

লেখক : মহিউদ্দিন আল মামুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 1,805 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 572 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 615 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 178 বার দেখা হয়েছে
14 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,861 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. MickiSrv2276

    100 পয়েন্ট

  2. KalaDaplyn9

    100 পয়েন্ট

  3. KathleenW70

    100 পয়েন্ট

  4. EricaBinnie3

    100 পয়েন্ট

  5. OQLZelma3324

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...