ইদানিং দেখা যাচ্ছে পানি ভর্তি বোতলের ভেতরের গায়ে ছোট ছোট অনেক বুদ্দুদ তৈরি হয়ে থাকতেছে। এটার কারণ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
365 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (140 পয়েন্ট)
খাওয়ার পানি বোতলে করে রাখা হয়। বেশ কিছুদিন থেকেই লক্ষ করতেছি পানিভর্তি বোতলের ভেতরের গায়ে বিন্দু বিন্দু অনেক বুদবুদ জমে থাকতেছে । সময়ের সাথে বুদবুদ এর পরিমাণ বেড়ে যাচ্ছে মনে হচ্ছে। পানি বোতল থেকে বের না করা পর্যন্ত ওভাবেই থাকে বুদবুদ গুলা। এমন হওয়ার কারণ কি?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

জল বোতল বুদবুদ কারণ কি?

জলের বোতলের বুদবুদগুলি প্রাথমিকভাবে আটকে থাকা বায়ু এবং চাপের পার্থক্যের কারণে ঘটে যা ঘটে যখন একটি তরল, এই ক্ষেত্রে, জল বোতলে ঢালা বা ভর্তি করা হয়।

যখন জল বগির মধ্যে উপস্থিত বাতাসের সংস্পর্শে আসে, তখন ক্ষুদ্র বায়ুর পকেটগুলি জলের মধ্যে আটকে যায়।

এই ক্ষুদ্র বুদবুদগুলো যখন তরলের পৃষ্ঠ থেকে বেরিয়ে আসে এবং আশেপাশের স্থানে পৌঁছানোর চেষ্টা করে, তখন তারা বুদবুদের মতো চেহারা তৈরি করে।

অতিরিক্তভাবে, তাপমাত্রার পরিবর্তন এবং আন্দোলন আপনার জলের বোতলের মধ্যে এই বুদবুদগুলির গঠনে আরও অবদান রাখে।

  • আটকা পড়া বাতাস তরলের মধ্যে বায়ু পকেট গঠন করে।
  • বোতলের ভিতরে এবং বাইরের মধ্যে চাপের পার্থক্য।
  • তাপমাত্রা পরিবর্তন গ্যাস দ্রবণীয়তা ওঠানামা কারণ.
  • উত্তেজনা বা তরল আলোড়ন বৃদ্ধি ।

 

 

তাপমাত্রা পরিবর্তনঃ যখন পানির বোতলের চারপাশের চাপ পরিবর্তিত হয়, যেমন বোতলটি খোলা বা বন্ধ করার সময়, পানিতে দ্রবীভূত গ্যাসগুলি দ্রবণ থেকে বেরিয়ে এসে বুদবুদ তৈরি করতে পারে।

 

চাপ পরিবর্তনঃ যখন পানির বোতলের চারপাশের চাপ পরিবর্তিত হয়, যেমন বোতলটি খোলা বা বন্ধ করার সময়, পানিতে দ্রবীভূত গ্যাসগুলি দ্রবণ থেকে বেরিয়ে এসে বুদবুদ তৈরি করতে পারে।

 

কার্বনেশনঃ জলের বোতল ঝাঁকান বা নড়ানো হলে দ্রবীভূত গ্যাসগুলি দ্রবণ থেকে বেরিয়ে আসতে পারে এবং বুদবুদ তৈরি করতে পারে। এটি বিদ্যমান বুদবুদগুলিকে আরও বড় বা আরও অসংখ্য হতে পারে।

 

অমেধ্যঃ জলে বা বোতলের পৃষ্ঠের অমেধ্যগুলি (রসায়ন এবং পদার্থ বিজ্ঞানে , অমেধ্য হল রাসায়নিক পদার্থ যা একটি সীমিত পরিমাণ তরল , গ্যাস বা কঠিন , যা উপাদান বা যৌগের রাসায়নিক গঠন থেকে পৃথক) নিউক্লিয়েশন সাইটগুলি সরবরাহ করতে পারে যেখানে বুদবুদ তৈরি হতে পারে। এই অমেধ্য জলের খনিজ পদার্থ, মাইক্রোস্কোপিক ধ্বংসাবশেষ বা এমনকি বোতলের স্ক্র্যাচ থেকেও হতে পারে।

 

কাঁপানো বা আন্দোলনঃ জলের বোতল ঝাঁকান বা আন্দোলন ( কাঁপানো বা নাড়ানো) করলে দ্রবীভূত গ্যাসগুলি দ্রবণ থেকে বেরিয়ে আসতে পারে এবং বুদবুদ তৈরি করতে পারে। এটি বিদ্যমান বুদবুদগুলিকে আরও বড় বা আরও অসংখ্য হতে পারে।

 

জৈবিক কার্যকলাপ কিছু ক্ষেত্রে, জলের বোতলের বুদবুদ জৈবিক কার্যকলাপের কারণে হতে পারে, যেমন শেওলা বা অন্যান্য অণুজীবের উপস্থিতি। এই জীবগুলি তাদের বিপাকীয় প্রক্রিয়াগুলির একটি উপজাত হিসাবে গ্যাস তৈরি করতে পারে, যা বুদবুদ তৈরি করতে পারে।

 

যেহেতু বোতলটি পানিভর্তি করা হয় ফলে পানি ভর্তি করার সময় কিছু পরিমাণ বুদ পানির সাথে কিছুক্ষণের জন্য দ্রবীভূত হয়ে যায়, পরে বোতল স্ফীত হলে বা চাপ ও তাপমাত্রায় পরিবর্তন ঘটলে সেই বায়ু ক্ষুদ্র ক্ষুদ্র অনেক বুদবুদ আকারে (বোতলের ভেতরেই) বের হয়। তবে একটি নির্দিষ্ট সীমা ও সময় পর্যন্ত  এটি দেখায় যায়।

ধন্যবাদ।-

source: https://bottlefirst.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
1 উত্তর 1,290 বার দেখা হয়েছে
+12 টি ভোট
3 টি উত্তর 2,048 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 862 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,977 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...