কঠিন পদার্থের আন্ত:আণবিক শক্তি বেশি হওয়ার কারণে এর আয়তন তরলের থেকে কম হওয়ার কথা। কিন্তু, পানির চেয়ে বরফের আয়তন বেশি কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
334 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (680 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (680 পয়েন্ট)

যেকোনো পদার্থের আন্ত:আনবিক শক্তির ওপর এর আয়তন নির্ভর করে। সাধারণত কঠিন পদার্থের আন্ত:আনবিক শক্তি বেশি হওয়ায় এর অণুগুলো কাছাকাছি অবস্থান করে যার ফলে আয়তন তরল ও বায়বীয় পদার্থের তুলনায় কম হয়। কিন্তু, পানির ক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্ন। এক্ষেত্রে পানি কঠিন অবস্থায় থাকলে অর্থাৎ বরফ হয়ে গেলে এর আয়তন তরল অবস্থায় এর আয়তনের তুলনায় বেশি হয়। 
এর পেছনে মূলত যে বিষয়টা দায়ী তা হলো, পানির ভেতরে থাকা হাইড্রোজেন আয়নগুলোর মধ্যে একত্রিত হয়ে একটি চেইন তৈরি করার প্রবণতা রয়েছে। কিন্তু, তরল পানিতে থাকা তাপশক্তি এই চেইন তৈরিতে বাঁধা প্রদান করে। যার কারণে তরল অবস্থায় হাইড্রোজেন আয়ন গুলো এই চেইন তৈরি করতে পারে না। কিন্তু, তাপ অপসারণের মাধ্যমে এই পানি যখন বরফে পরিণত হয়, তখন বরফের মধ্যে সেই তাপশক্তিটা থাকে না, যেটা হাইড্রোজেনকে চেইন তৈরিতে বাঁধা দিচ্ছিলো। সুতরাং, পানি যখন বরফে পরিণত হয় তখন এর মধ্যে থাকা হাইড্রোজেন আয়ন একত্রিত হয়ে ষড়ভুজ গঠন তৈরি করে। এই কাঠামো কেন্দ্রে একটি ফাঁপা স্থান ধরে রাখে। তাই আয়তন বেড়ে যায়। 
 
আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, বরফের এই স্ট্রাকচারের কারণেই কিন্তু পানির তুলনায় বরফের ঘনত্ব কম আর এই কারণেই বরফ পানিতে ভাসে!!

আপনি নিচে সংযুক্ত ছবি দেখলেই ব্যাপারটা ক্লিয়ারলি বুঝতে পারবেন বলে আশা করি! 

Source: www.quora.com

লেখা✍️ : এস, এম, আবু তালহা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 116 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,760 পয়েন্ট)
+4 টি ভোট
4 টি উত্তর 1,465 বার দেখা হয়েছে
02 নভেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 385 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 97 বার দেখা হয়েছে
27 জুন 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,360 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. FranziskaSta

    100 পয়েন্ট

  4. KennithWilki

    100 পয়েন্ট

  5. DarrinTirado

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...