পৃথিবীর সমস্ত জীবাণু গায়েব হয়ে গেলে কী হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
204 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

নিশাত তাসনিম : মানুষ খালি চোখে দেখতে না পেলেও আমাদের চারপাশের পরিবেশে জীবাণু ছড়িয়ে রয়েছে। মানুষের ত্বক, অন্ত্র, মুখমন্ডল সব জায়গায় এদের বসবাস। জীবাণু যে শুধু ক্ষতিকর তা নয়, উপকারি জীবাণুও রয়েছে। 

পৃথিবীর সব জীবাণু, ভাইরাস, ব্যাকটেরিয়া, ইত্যাদি গায়েব হয়ে গেলে প্রথমত সব ধরনের সংক্রমক রোগ বিলীন হয়ে যাবে। জীবন নির্ভর করে জীবনের মৌলিক উপাদানের ক্রমাগত চক্রের মতো চলা ও পুনর্ব্যবহার করার উপর। উদাহরণস্বরূপ, উদ্ভিদ পানি (হাইড্রোজেন এবং অক্সিজেন), সূর্যালোক এবং নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়ামের মতো অন্যান্য উপাদান ব্যবহার করে সালোকসংশ্লেষণের মাধ্যমে বেঁচে থাকে। উদ্ভিদ এই সমস্ত মৌলিক রাসায়নিক পরিবেশ থেকে নেয় এবং উদ্ভিদজাত খাবার খাওয়ার পরে এইসব উপাদান পৃথিবীতে পুনরায় নানা মাধ্যমে রিসাইকল হয়ে ফিরে আসে। 

অনুমান করে বলুন তো এই সমস্ত প্রক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করে কে? জীবাণু, ব্যাকটেরিয়া। উদাহরণস্বরূপ, জীবাণু বাতাস থেকে নাইট্রোজেন ও কার্বন ডাইঅক্সাইডকে উদ্ভিদ ও প্রানীর ব্যবহারযোগ্য উপাদানে রূপান্তর করে। যেসব প্রাণী নিজের খাবার নিজে তৈরি করতে পারেনা তাদের জন্য পৃথিবী সমস্ত জীবাণু গায়েব হয়ে যাওয়া একটি ভয়ানক খবর। কারণ জীবাণু বা ব্যাকটেরিয়া ছাড়া উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে খাবার উৎপাদন করতে পারবেনা এবং এক সময় মারা যাবে। মানুষ ও অন্যান্য প্রাণীর অন্ত্রে উপকারি অনেক ব্যাকটেরিয়া আছে, ব্যাকটেরিয়া ছাড়া প্রাণীরা নিজেদের গ্রহণ করা খাবার হজম করতে পারবেনা। 

জাবর কাটা প্রাণী, যেমন : গরুর অন্ত্রের ব্যাকটেরিয়া তাদের সেলুলোজ হজম করতে সাহায্য করতে, ব্যাকটেরিয়া না থাকলে গরু সেলুলোজ ভেঙে প্রয়োজনীয় পুষ্টি উপাদান শোষণ করতে পারবেনা। মোটকথা, জীবাণু গায়েব হয়ে গেলে পৃথিবীর বাস্তুতন্ত্র এবং জৈব রসায়নের বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

রেফারেন্স : https://journals.plos.org/plosbiology/article?id=10.1371%2Fjournal.pbio.1002020

0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)

পৃথিবীর সমস্ত জীবাণু গায়েব হয়ে গেলে পৃথিবীতে ব্যাপক পরিবর্তন আসবে। এর মধ্যে রয়েছে:

  • মানুষের স্বাস্থ্যের উন্নতি: জীবাণু মানুষের বিভিন্ন রোগের কারণ। জীবাণু না থাকলে মানুষ অনেক রোগ থেকে মুক্তি পাবে। ফলে মানুষের স্বাস্থ্যের উন্নতি হবে।
  • খাদ্যের উৎপাদন বৃদ্ধি: অনেক জীবাণু উদ্ভিদ ও প্রাণীর ক্ষতি করে। জীবাণু না থাকলে উদ্ভিদ ও প্রাণী ভালোভাবে বেড়ে উঠতে পারবে। ফলে খাদ্যের উৎপাদন বৃদ্ধি পাবে।
  • পরিবেশের উন্নতি: জীবাণু পরিবেশ দূষণের অন্যতম কারণ। জীবাণু না থাকলে পরিবেশ দূষণ কমবে। ফলে পরিবেশের উন্নতি হবে।

তবে, জীবাণু না থাকলে পৃথিবীতে কিছু নেতিবাচক প্রভাবও পড়বে। এর মধ্যে রয়েছে:

  • মৃত্তিকার উর্বরতা হ্রাস: জীবাণু মাটির উর্বরতা বৃদ্ধিতে ভূমিকা পালন করে। জীবাণু না থাকলে মাটির উর্বরতা হ্রাস পাবে। ফলে ফসল উৎপাদন কমবে।
  • খাদ্যের স্বাদ পরিবর্তন: জীবাণু খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে। জীবাণু না থাকলে খাবারের স্বাদ পরিবর্তন হবে।
  • পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে: জীবাণু পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা পালন করে। জীবাণু না থাকলে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে।

সামগ্রিকভাবে বলা যায় যে, পৃথিবীর সমস্ত জীবাণু গায়েব হয়ে গেলে পৃথিবীতে কিছু ইতিবাচক এবং কিছু নেতিবাচক প্রভাব পড়বে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 178 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 161 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 641 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 475 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 1,089 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,088 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. Suzette58W41

    100 পয়েন্ট

  3. MorrisWink9

    100 পয়েন্ট

  4. YvetteDarrow

    100 পয়েন্ট

  5. KassandraGri

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...