টাকায় কী কী ধরণের জীবাণু থাকে এবং খেয়ে ফেললে কী সমস্যা হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,085 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,910 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

১, ৫,১০০ কিংবা ৫০০, যত টাকার নোটই হোক না কেন সারাদিন মানুষের হাতে হাতেই ঘুরঘুর করে। এক হাত থেকে আরেক হাতেই যেন এর ছুটে চলা৷ ফলে টাকা খেয়ে ফেললে দেখা দিতে পারে শারীরিক সমস্যা। চলুল বিস্তারিত জানি!

কাগজের তৈরি টাকা যেই পৃষ্ঠেই লাগুক না কেন সেখান থেকেই কোনো না কোনো জীবাণু বয়ে নিয়ে আসে৷ হতে পারে সেটা কারো হাত, ওয়েটারের এপ্রোন, এটিএম মেশিন অথবা মানুষের পকেট। ২০১৭ সালে PLOS ONE জার্নালে প্রকাশিত এক গবেষণায় এক ভয়াবহ চিত্র ফুটে ওঠে৷ গবেষকেরা নিউইয়র্ক এর এক ব্যাংক থেকে একটি এক ডলারের বিল নিয়ে আসেন। এরপর পরীক্ষা করে দেখেন এর মধ্যে হাজারের বেশি জীবাণুর বসবাস। যার মধ্যে ব্রণের জন্য দায়ী জীবাণুই বেশি, এছাড়া ছিল সাধাসিধে অক্ষতিকর বিভিন্ন ব্যাকটেরিয়া। কিন্তু সাথে ছিল আর উদ্ভট কিছু জিনিস। যেমন: যো*নি পথের ব্যাকটেরিয়া, মুখের জীবাণু, পোষা প্রাণী এবং ভাইরাস থেকে প্রাপ্ত ডিএনএ! 

এছাড়া আমেরিকার আরেক গবেষণায় পাওয়া গেছে এক চাঞ্চল্যকর তথ্য৷ বিভিন্ন নে*শা জাতীয় বস্তু গ্রহণের জন্য ব্যবহার করা হয় এই টাকা। সেখানকার ৮০% ১০ ডলারের বিলে মিলেছে কো*কেইনের উপস্থিতি। নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান এবং কলাম্বিয়া ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের মাইক্রোবায়োলজিস্ট সুসান হুইটিয়ার বলেছেন, "অনেক লোক তাদের হাত ঠিকমত ধোয় না, এবং তারা যখন রেস্তোরাঁয় থাকেন এবং এই অর্থ বার বার হাত বদল হয়। আপনি জানেন না কে এটি স্পর্শ করেছে।" শুধু তাই নয় একটি নোট প্রায় ১০-১৫ বছর বাজারে থাকতে পারে৷ এতে করে জীবাণু ছড়িয়ে পড়ায় ঝুঁকি আরো বৃদ্ধি পায়৷ অন্যান্য গবেষণায় দেখা গেছে যে কিছু ব্যাংক নোট এবং কয়েনে Escherichia coli (E. coli), সালমোনেলা এবং staphylococcus aureus এর মতো রোগজীবাণু থাকে, যা গুরুতর অসুস্থতার কারণ হতে পারে। 

তবে টাকা খেয়ে ফেললেই যে মানুষ অসুস্থ হয়ে যাবে এমনটা নয়। কারণ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা বেশিরভাগ ক্ষেত্রেই এই জীবাণুগুলোকে প্রতিরোধ করতে পারে। তবে যে যে বস্তু স্পর্শ করে এসেছে এই টাকাগুলো সেটা জানার পর টাকা খাওয়া অবশ্যই কোনো বুদ্ধিমানের কাজ হবে না!

ঠেলায় পড়লেও টাকা খাবেন না। 

Annoy Debnath
Team Science Bee

0 টি ভোট
করেছেন (7,630 পয়েন্ট)

টাকায় বিভিন্ন ধরনের জীবাণু থাকে। এর মধ্যে রয়েছে:

  • ব্যাকটেরিয়া: টাকায় সাধারণত স্টাফ, স্যাক্রমোনিসেস, ই কোলাই, এবং ই.এফ.ইউ. ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়াগুলি বিভিন্ন রোগের কারণ হতে পারে, যেমন:
    • ডায়রিয়া
    • অন্ত্রের সংক্রমণ
    • ত্বকের সংক্রমণ
    • মূত্রনালীর সংক্রমণ
  • ভাইরাস: টাকায় সাধারণত হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এবং রুবেলা ভাইরাস থাকতে পারে। এই ভাইরাসগুলি বিভিন্ন রোগের কারণ হতে পারে, যেমন:
    • হেপাটাইটিস
    • রুবেলা
  • ফাঙ্গাস: টাকায় সাধারণত মাশরুম এবং ছত্রাক থাকে। এই ফাঙ্গাসগুলি বিভিন্ন রোগের কারণ হতে পারে, যেমন:
    • ত্বকের সংক্রমণ
    • নাক, কান, ও গলায় সংক্রমণ
    • অন্ত্রের সংক্রমণ

টাকা খেয়ে ফেললে এই জীবাণুগুলি মানুষের শরীরে প্রবেশ করতে পারে এবং বিভিন্ন রোগের কারণ হতে পারে। তবে, টাকা খেয়ে ফেললে সবসময় রোগ হয় না। কারণ, মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এই জীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে।

টাকা খেয়ে ফেলার ফলে যেসব রোগ হতে পারে তার মধ্যে রয়েছে:

  • ডায়রিয়া: টাকায় থাকা ব্যাকটেরিয়াগুলি ডায়রিয়ার কারণ হতে পারে। ডায়রিয়া হলে পায়খানার রং পরিবর্তন হতে পারে, পায়খানার সাথে রক্ত বা মিউকাস বের হতে পারে, এবং পেটে ব্যথা হতে পারে।
  • অন্ত্রের সংক্রমণ: টাকায় থাকা ব্যাকটেরিয়াগুলি অন্ত্রের সংক্রমণের কারণ হতে পারে। অন্ত্রের সংক্রমণ হলে পেটে ব্যথা, বমি, এবং ডায়রিয়া হতে পারে।
  • ত্বকের সংক্রমণ: টাকায় থাকা ব্যাকটেরিয়াগুলি ত্বকের সংক্রমণের কারণ হতে পারে। ত্বকের সংক্রমণ হলে চামড়া লাল হয়ে যায়, ফুলে যায়, এবং ব্যথা হতে পারে।
  • মূত্রনালীর সংক্রমণ: টাকায় থাকা ব্যাকটেরিয়াগুলি মূত্রনালীর সংক্রমণের কারণ হতে পারে। মূত্রনালীর সংক্রমণ হলে প্রস্রাবের সময় ব্যথা, জ্বর, এবং প্রস্রাবের রং পরিবর্তন হতে পারে।
  • হেপাটাইটিস: টাকায় থাকা ভাইরাসগুলি হেপাটাইটিসের কারণ হতে পারে। হেপাটাইটিস হলে জন্ডিস, মাথাব্যথা, বমি, এবং পেটে ব্যথা হতে পারে।
  • রুবেলা: টাকায় থাকা ভাইরাসগুলি রুবেলার কারণ হতে পারে। রুবেলা হলে জ্বর, ফুসকুড়ি, এবং গলা ব্যথা হতে পারে।
  • ত্বকের সংক্রমণ: টাকায় থাকা ফাঙ্গাসগুলি ত্বকের সংক্রমণের কারণ হতে পারে। ত্বকের সংক্রমণ হলে চামড়া লাল হয়ে যায়, ফুলে যায়, এবং ব্যথা হতে পারে।

টাকা খেয়ে ফেললে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল ব্যক্তিদের বেশি ঝুঁকি থাকে। এছাড়াও, ছোট বাচ্চাদের এবং বয়স্কদেরও বেশি ঝুঁকি থাকে।

টাকা খেয়ে ফেললে যা করতে হবে:

  • যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যান।
  • ডায়রিয়া হলে প্রচুর পরিমাণে তরল পান করুন।
  • ত্বকের সংক্রমণ হলে আক্রান্ত স্থানটি পরিষ্কার রাখুন।

টাকাকে জীবাণুমুক্ত করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা যেতে পারে:

  • টাকা ধুয়ে ফেলুন।
  • টাকা স্যালাইন বা অ্যালকোহল দিয়ে পরিষ্কার করুন।
  • টাকা UV বায়োসেফটি লাইট দিয়ে জীবাণুমুক্ত করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 102 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 4,684 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 200 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 227 বার দেখা হয়েছে

10,726 টি প্রশ্ন

18,371 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,536 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...