আগর শিল্প কী এবং এর সম্ভাবনা কেমন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
340 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
কোথাও বেড়াতে গেলে কিংবা বিশেষ কোনো দিনে আমরা সুন্দর জামার সাথে সাথে সুগন্ধী ব্যবহার করে থাকি। সুগন্ধীর ক্ষেত্রে একেকজনের পছন্দ একেক রকম। তবে আমাদের অনেকেই অ্যালহোকলমুক্ত সুগন্ধী ব্যবহার করতে পছন্দ করেন। বাজারে বর্তমানে অ্যালকোহলমুক্ত বিভিন্ন সুগন্ধী বের হলেও অনেকেই আতরের দিকে ঝুঁকছেন। এছাড়াও মুসলিম ধর্মাবলম্বীরা বিশেষ বিশেষ ধর্মীয় দিনে পোষাকের সাথে আতর ব্যবহার করতে পছন্দ করেন! আজকে আমরা এমন একটি দামি গাছ সম্পর্কে জানব যেই গাছ থেকে অনেক দামি আতর এবং আগরবাতি প্রস্তুত করা হয়ে থাকে!  


আগর গাছ, মোটামুটি সারাবিশ্বেই এই গাছটি আতর এবং আগরবাতি উৎপাদনের জন্য সুপরিচিত। আবার একেক ভাষায় কিংবা ব্যবহারের ওপর ভিত্তি করে একে নানারকম নামও দেওয়া হয়েছে! আগর শব্দের আভিধানিক অর্থ উৎকৃষ্ট সুগন্ধীযুক্ত কাঠ। ইংরেজিতে এর নাম Aloe Wood, আরবিতে বলে উদ, হারবাল ইউনানি চিকিৎসায় এর নাম উদহিন্দ এবং আয়ুর্বেদিক ভাষায় এটি অগুরু নামে পরিচিত। বাংলা, আরবি এবং ফারসিসহ বিভিন্ন ভাষার সংমিশ্রণে অপভ্রংশ হয়ে আগর নামটির উৎপত্তি হয়েছে। আগর গাছের বৈজ্ঞানিক নাম: Aquilaria malaccensis। এটি Thymelaeaceae পরিবারের অন্তর্গত। আগর গাছের আদি জন্মস্থান সম্পর্কে সঠিক কোনো তথ্য পাওয়া যায় না, তবে ধারণা করা হয় দক্ষিণ-পূর্ব এশিয়ার রেইন ফরেস্টই আগর গাছের আদি জন্মস্থান! আগর গাছের কাঠ খুবই নরম হয়ে থাকে। এর পাতাগুলো অনেকটা বকুল গাছের পাতার মতো। আগর গাছের কল্যাণে আতর বর্তমানে বাংলাদেশের 'তরল সোনা' উপাধি লাভ করেছে।


বাংলাদেশে সিলেটে বর্তমানে আগর শিল্প বেশ ভালো অবস্থানে রয়েছে। মোঘল আমলে সিলেটের আগর শিল্পের সুনার গোটা বিশ্বজুড়ে ছিল। তবে মোঘল আমলের পরে ধীরে ধীরে সেটা ক্ষয়প্রাপ্ত হতে শুরু করে। বর্তমানে সুনামগঞ্জের ছাতকে সরকারিভাবে আগর শিল্প অব্যহত রয়েছে। এছাড়াও অনেকেই ব্যক্তিগত উদ্যোগে আগর শিল্পের সম্প্রসারণে কাজ করে চলেছেন। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সুজানগর, পাথারিয়া ও নিউ সমনবাগ অঞ্চল আগর চাষের জন্য বেশ প্রসিদ্ধ। বড়লেখা উপজেলায় ছোটো-বড়ো প্রায় ৩০০ টির মতো আগর আতর ফ্যাক্টরি রয়েছে!


গর্বের বিষয় হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিখ্যাত 'আল-হারামাইন' আগর আতরটির উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্ণধার একজন বাংলাদেশি 'মাহতাবুর রহমান' এবং এই আতর তৈরিতে ব্যবহৃত কাঁচামাল যায় সিলেটের বড়লেখা উপজেলা থেকে! এই আতরটি বিশ্বের অন্যতম দামি আতর যার মূল্য হাজার টাকা থেকে সর্বোচ্চ ৭ লাখ পর্যন্ত।


একটি উৎপাদনযোগ্য পূর্ণাঙ্গ আগর গাছ হতে ২০-২২ বছর পর্যন্ত সময় লাগতে পারে! বিশ্বে আগর শিল্পের প্রায় ১৬০ মিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি বাজার মূল্য রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগর আতরের বেশ চাহিদা রয়েছে। মানের ওপর নির্ভর করে বাংলাদেশের আগর কাঠকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়: ডবল সুপার, আগর প্রপার, কলাগাছি আগর, ডোম আগর ইত্যাদি। একটি জরিপে দেখা গেছে যে, অল্প পুঁজি বিনিয়োগে প্লান্টেশনের মতো লাভজনক ব্যবসা আর নেই! আগর উৎপাদন বেশ লাভজনক একটি ব্যবসা। মানের ওপর নির্ভর করে প্রতি তোলা আগরের মূল্য ৫-১৫ হাজার টাকা হতে পারে! এক কেজি কালো কাঠের মূল্য প্রায় ২ লাখ টাকার মতো! মানের ওপর নির্ভর করে একটি আগরকাঠ সমৃদ্ধ আগর গাছের মূল্য ৫-২৫ লাখ টাকাও হতে পারে!  


বাংলাদেশের অর্থনীতিবিদরা মনে করছেন যে, আগর শিল্প বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় শিল্প হয়ে উঠতে পারে, যদি এই শিল্পের সুষ্ঠু বিকাশ নিশ্চিত করা যায় এবং শিল্পকে দুর্নীতিমুক্ত রাখা যায়।


-Hayat Mohammad Imran Arafat
 | Team Science Bee
0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)

আগর গাছ থেকে তৈরি হয় মূল্যবান 'আতর'। এক কেজি আগর তেলের মূল্য কয়েক লাখ টাকা। ১ হাজার চারা রোপণ করে মাত্র ১৩ বছরে দেড় কোটি টাকা উপার্জন সম্ভব। এটিই আগর শিল্প বা আগর আতর শিল্প

আমাদের অর্থনীতিবিদরা মনে করেন,এটি একটি সম্ভাবনাময় শিল্প হয়ে উঠতে পারে এ দেশে/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 296 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 94 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 158 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 155 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,269 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. GloryBeam690

    100 পয়েন্ট

  3. MosesFrancis

    100 পয়েন্ট

  4. Sherlyn18099

    100 পয়েন্ট

  5. DuaneSilverm

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...