কোনো মৌলের ভেতরে থাকা প্রোটন কি কখনো ভাঙা সম্ভব(যদি ভাঙা যায় তাহলে কি কোনো বিশেষ পরিবর্তণ দেখা যাবে)? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
671 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (150 পয়েন্ট)

কোনো সময় যদি কোনো মৌলের ভেতর থেকে প্রোটনকে ভাঙা বা সরিয়ে ফেলা হয় তাহলে কি হতে পারে? আমরা জানি যে একটি মৌলে যে কয়টি প্রোটন থাকে সে কয়েকটি ইলেক্ট্রনও থাকে। ইলেক্ট্রন ভাঙা বা সরিয়ে ফেলা সম্ভব। কিন্তু প্রোটন জি আদোও ভাঙা সম্ভব? যদি ভাঙা হয় তাহলে ওই পরমানুটিতে কি ধরনের পরিবর্তণ লক্ষ্য করা যাবে?

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (6,040 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
প্রোটন ভাঙ্গা যায়। প্রোটন ভাঙ্গলে  দুটি আপ কোয়ার্ক এবং একটি ডাউন কোয়ার্ক পাওয়া যায়। প্রোটন ভাঙ্গলে এর ধর্মের কোনো পরিবর্তন হবে না।
করেছেন (150 পয়েন্ট)
আপনাকে জানাই ধন্যবাদ। ধন্যবাদ আমার এই প্রশ্নের উত্তরটি দেওয়ার জন্য।
+1 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
আমরা জানি পরমাণুকে ভাঙলে তিনটি অংশ পাওয়া যায় ।ইলেক্ট্রন প্রোটন ও নিউট্রন।সম্প্রতি কোয়ার্ক তত্ত্ব থেকে জানা যায় প্রোটন কে ভাঙলে ২ টি অংশ পাওয়া যায় ।আপ কোয়ার্ক এবং ডাউন কোয়ার্ক ।আর একে ভাঙলে এর ধর্মের কোনো পরিবর্তন হয় না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 744 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 191 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,218 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. LiliaCabena

    100 পয়েন্ট

  3. TrevorHawley

    100 পয়েন্ট

  4. GidgetRanier

    100 পয়েন্ট

  5. YoungLothian

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...