যাত্রীবাহী বিমান কেন সাদা রঙের? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
304 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (15,280 পয়েন্ট)
সূর্যের বিকিরণ থেকে রক্ষা পেতেই এমনটা করা হয়। যাত্রী ওঠানো ও নামানোর সময় বিমানের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্যই এই রং। ধবধবে সাদা রং সূর্যের রশ্মিকে প্রতিফলিত করে। এ ছাড়া এই রং অতিবেগুনি রশ্মি থেকে বিমানের যন্ত্রাংশকে রক্ষা করে। বিমান তৈরিতে ব্যবহার করা বিভিন্ন সংকর ধাতু অনেক বেশি উচ্চতায় অতিবেগুনি রশ্মি বিমানের ক্ষতি করতে পারে। সাদা রং অতিবেগুনি রশ্মিকেও প্রতিফলিত করে।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
আসলে সাদা রং তাপকে শোষণ করে না। প্রতিফলিত করে দেয়। ফলে সাদা কাপড় পরলে যেমন গরম কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না। তা ছাড়া, বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ফুটো হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
এর কারণ মূলত দুরকমের। একটি বৈজ্ঞানিক, আরেকটি অর্থনৈতিক। প্রথমে আসি বৈজ্ঞানিক কারণ নিয়ে।

সাদা রঙের বস্তু যে তাপ শোষণ করে, তা অন্যান্য রঙের তুলনায় খুবই অল্প। ফলে বিমানের কাঠামো সাদা রঙের হলে বিমানের দেহের তাপমাত্রা তুলনামূলকভাবে অনেক কম হয়.
প্রত্যেকটি বিমানকে ফ্লাইটের আগে এবং পরে যেকোনো প্রকার ফাটল বা অন্য কোনো সমস্যার জন্য কঠিন পর্যবেক্ষণের মধ্য দিয়ে যেতে হয়। কোনো বিমানের ক্ষুদ্র অংশে যদি ফাটল থেকেও থাকে, তাহলে বিমানটি সাদা রঙের হলেই এটিকে খুঁজে পাওয়া সবচেয়ে সহজ কারণ ফাটল হলে যে ছায়া দেখা যায় সেটি প্রায় সবসময়েই সাদার চেয়ে অন্ধকার থাকে। এজন্য একটি কালো বা বাদামী রঙের বিমানে ফাটল খুঁজে বের করা একটি সাদা রঙের বিমানে ফাটল খুঁজে বের করার চেয়ে বহুগুণে কঠিন।
এমনকি দুর্ঘটনার ক্ষেত্রে (জলে কিংবা স্থলে) বিমানের রঙ সাদা হলে সেটি খুঁজে পাওয়া সহজ হয়।
২০১১ সালে US Study প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায়, সাদা রঙের বিমানের ঔজ্জ্বল্য বেশী থাকায় উড্ডয়ন এবং অবতরণের সময় পাখিদের পক্ষে এটি থেকে নিরাপদ দূরত্ব রাখা সহজ হয় ফলে সাদা রঙের বিমানের সাথে পাখির সংঘর্ষের হারও অন্যান্য রঙের বিমানের তুলনায় অনেক কম।
এই গেলো আমাদের বৈজ্ঞানিক কারণ, এবারে একটু অর্থনৈতিক কারণ দেখা যাক।

সাদা রঙ এর খরচ অন্যান্য রঙের খরচের চেয়ে কম। প্রত্যেক এয়ারলাইন্সই সবচেয়ে কম খরচে সবকিছু ঠিক রাখতে চায়, তাই বিমানের কাঠামো রঙ করার ক্ষেত্রে সবাই সাদাকে প্রাধান্য দিয়ে থাকে।
অনেক সময়েই দেখা যায় যে কোনো এয়ারলাইন্স নতুন বিমান কিনতে পারছে না কিন্ত ব্যাবসা বাড়ানো দরকার, তখন তারা অন্য কোনো অপারেটরের ব্যাবহৃত বিমান অল্প দামে কিনে নেয়। এই সেকেন্ড হ্যান্ড বিমানগুলো রঙীন হলে কম দাম পায়, কারণ সেক্ষেত্রে যারা বিমানটি কিনছে, তাদের আবার বিমানটিকে সাদা রঙ করাতে হবে, কারণ সাদা রঙের সুবিধা ছাড়া অসুবিধা নেই। বয়স্ক বিমান বেচে দেয়ার ক্ষেত্রে ভালো দাম পাওয়ার জন্যও বিমানগুলো সাদা রঙের করা হয়। (এটি বিমান সাদা রঙ করার মূল কারণ অবশ্যই নয়। পার্শ্ব কারণ)
রঙীন জামাকাপড় যেমন দীর্ঘক্ষণ রোদে থাকলে এর রঙ কিছুটা ফ্যাকাসে হতে শুরু করে, তেমনি বিমানের ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য। কিন্ত বিমানের রঙ সাদা হলে এই ফ্যাকাসে ভাবটা কম দৃষ্টিগ্রাহ্য হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 222 বার দেখা হয়েছে
24 ডিসেম্বর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 2,077 বার দেখা হয়েছে
19 এপ্রিল 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+6 টি ভোট
4 টি উত্তর 667 বার দেখা হয়েছে
02 মে 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 7,285 বার দেখা হয়েছে
02 ফেব্রুয়ারি 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,830 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 1,945 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,592 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 22 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...