বিমান আকাশে সাদা দাগ সৃষ্টি করে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,075 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)

আমরা অনেকেই লক্ষ করেছি কিছু কিছু বিমান আকাশ দিয়ে চলার সময় লম্বা সাদা দাগের মত সৃষ্টি করে। দেখতে যেন অনেকটা সাদা মেঘের সূতা। এই বিমানগুলো হলো জেট বিমান এবং এরা তুলনামূলক অধিক উচ্চতায় চলাচল করে।জেট বিমান অত্যন্ত দ্রুত গতি সম্পন্ন বিমান যা প্রায় সুপারসোনিক কিংবা ট্রান্সোনিক গতির হয়ে থাকে। এরা এত দ্রুত গতি অর্জন করে নিউটনের ৩য় সূত্র প্রয়োগের মাধ্যমে। প্রচন্ড বলে বিমান থেকে নির্গত পদার্থের প্রতিক্রিয়া বলের কারণেই জেট বিমান গতি লাভ করে। এত দ্রুত গতিতে চলার সময় জেট বিমান আকাশে সাদা দাগ সৃষ্টি করে। কিন্তু এমন কেন হয়?

জেট বিমান থেকে উষ্ণ, আর্দ্র গ্যাসীয় পদার্থ নির্গত হয়। নির্গত গ্যাসে কার্বন ডাই-অক্সাইড, জলীয় বাষ্প, সালফারের বিভিন্ন অক্সাইড, নাইট্রোজেন, ভুসা, অব্যবহৃত জ্বালানী প্রভৃতি থাকে। কিন্তু অধিক উচ্চতায় বায়ু চাপ এবং তাপমাত্রা জেট বিমান থেকে নির্গত গ্যাসের তুলনায় অনেক কম থাকে। ফলে নির্গস গ্যাসে বিদ্যমান জলীয় বাষ্প নিম্ন তাপমাত্রায় ঘনীভূত হয়ে জমে যেতে শুরু করে। যা সাদা মেঘের মত অবস্থা সৃষ্টি করে। একে দূর থেকে দেখলেই আমাদের কাছে সাদা দাগের মত মনে হয়। জেট বিমানের সাদা মেঘের রেখা সৃষ্টি আর শীতকালে আমাদের নিঃশ্বা্সের ধোঁয়া দেখতে পাওয়াটা প্রায় একই রকম। শীতকালে মুখ থেকে বের হওয়া উষ্ণ জলীয় বাষ্প ঠান্ডায় ঘনীভূত হয়ে যায় বলেই ধোঁয়ার মত দেখা যায়। সাইন্স বী

সাদা দাগ এর পরিমাণ, পুরুত্ব এবং স্থায়িত্ব নির্ভর করে বিমান চলাচলের উচ্চতা, সেই পরিবেশের তাপমাত্রা ও জলীয়বাষ্পের পরিমাণের উপর। এমনকি বিমান দ্বারা সৃষ্ট সাদা দাগের ধরন থেকে আবহাওয়া সম্পর্কে ধারণা লাভ করা যায়। পাতলা ও স্বল্পস্থায়ী রেখা নির্দেশ করে ঐ উচ্চতায় জলীয় বাষ্প কম, তার মানে আবহাওয়া স্বাভাবিক। অন্যদিকে পুরু ও দীর্ঘস্থায়ী সাদা দাগ নির্দেশ করে ঐ উচ্চতায় অধিক জলীয় বাষ্প বিদ্যমান, এর মানে বৃষ্টি ও ঝড় হতে পারে। বিজ্ঞানীদের গবেষণা মতে জেট বিমানের এই সাদা বলয় রেখা গ্রীন হাউজ প্রতিক্রিয়া এবং বৈশ্বিক উষ্ণায়নেও ভূমিকা রাখে।

- সংগ্রহে আয়েশা আক্তার

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 222 বার দেখা হয়েছে
24 ডিসেম্বর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 304 বার দেখা হয়েছে
15 নভেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 279 বার দেখা হয়েছে
+6 টি ভোট
4 টি উত্তর 667 বার দেখা হয়েছে
02 মে 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+7 টি ভোট
3 টি উত্তর 1,715 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,732 টি মন্তব্য

244,528 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...