যেকোনো রঙের সাবানের ফেনার রঙ কেবল সাদা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
7,280 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (141,830 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

এই প্রশ্নের উত্তর জানার আগে জানা দরকার সাবানে ফেনা কেন হয়? সাবানের ফেনা হবার মূল কারণ হচ্ছে সোডিয়াম স্টিয়ারেট (sodium stearate) এবং পটাশিয়াম স্টিয়ারেট (potassium stearate)।

প্রতিটি সাবান অণুর এক প্রান্তে হাইড্রোফিলিক বা পানি আকৃষ্ট হয় এবং অন্য প্রান্তে থাকা হাইড্রোফোবিক হাইড্রোকার্বন চেইন পানিকে দূরে ঠেলে দেয়ার প্রচেষ্টায় থাকে। এভাবে আকর্ষণ এবং বিকর্ষণের মাধ্যমে বাতাসের ক্ষুদ্র অণুর সংস্পর্শে একাধিক বুদ বুদ এর সৃষ্টি হয়। বুদ বুদ গুলো বাতাস, পানি এবং সোডিয়াম স্টিয়ারেট বা পটাসিয়াম স্টিয়ারেটের সংমিশ্রণে সৃষ্টি হয়। অনেক গুলো বুদ বুদের সমষ্টিকেই আমরা ফেনা বলি। সাবানের ফেনাতে সুর্যের আলো বা কৃত্রিম আলো যখন পড়ে তখন তা বুদবুদ বা ফেনার অভ্যন্তরে ছোটাছুটি করে বা বিভিন্ন দিকে প্রতিফলিত হয়। যার ফলে সাবানের ফেনাকে স্বচ্ছ দেখায়। তাই সাবান বিভিন্ন রঙ এর হলেও ফেনা সাদা বা স্বচ্ছই হয়।

বি.দ্রঃ খুব গভীর ভাবে বা চোখের কাছে বুদ বুদ কে নিয়ে খেয়াল করলে আমরা দেখতে পারব যে প্রতিটি স্বচ্ছ বুদবুদে ভিন্ন ভিন্ন রঙ ছোটাছুটি করছে।

সংগৃহীত

+2 টি ভোট
করেছেন (34,670 পয়েন্ট)

 

 সাবানের ফেনা হবার মূল কারণ হচ্ছে সোডিয়াম স্টিয়ারেট (sodium stearate) এবং পটাশিয়াম স্টিয়ারেট (potassium stearate) ।

image

চিত্রঃ সোডিয়াম স্টিয়ারেট।

image

চিত্রঃ পটাসিয়াম স্টিয়ারেট।

প্রতিটি সাবান অণুর এক প্রান্তে হাইড্রোফিলিক বা পানি আকৃষ্ট হয় এবং অন্য প্রান্তে থাকা হাইড্রোফোবিক হাইড্রোকার্বন চেইন পানিকে দূরে ঠেলে দেয়ার প্রচেষ্টায় থাকে। এভাবে আকর্ষণ এবং বিকর্ষণের মাধ্যমে বাতাসের ক্ষুদ্র অণুর সংস্পর্শে একাধিক বুদ বুদ এর সৃষ্টি হয়। বুদ বুদ গুলো বাতাস, পানি এবং সোডিয়াম স্টিয়ারেট বা পটাসিয়াম স্টিয়ারেটের সংমিশ্রণে সৃষ্টি হয়। অনেক গুলো বুদ বুদের সমষ্টিকেই আমরা ফেনা বলি।

সাবানের ফেনাতে সুর্যের আলো বা কৃত্রিম আলো যখন পড়ে তখন তা বুদবুদ বা ফেনার অভ্যন্তরে ছোটাছুটি করে বা বিভিন্ন দিকে প্রতিফলিত হয়। যার ফলে সাবানের ফেনাকে স্বচ্ছ দেখায়। তাই সাবান বিভিন্ন রঙ এর হলেও ফেনা সাদা বা স্বচ্ছই হয়।

বিঃদ্রঃ খুব গভীর ভাবে বা চোখের কাছে বুদ বুদ কে নিয়ে খেয়াল করলে আমরা দেখতে পারব যে প্রতিটি স্বচ্ছ বুদবুদে ভিন্ন ভিন্ন রঙ ছোটাছুটি করছে।

 

লিখেছেন  KMT Sadik

 

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 1,940 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 577 বার দেখা হয়েছে
10 ফেব্রুয়ারি 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাকিব আনোয়ার (9,610 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 340 বার দেখা হয়েছে
03 মে 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohiuddin Alamgir Ka (7,980 পয়েন্ট)
+5 টি ভোট
3 টি উত্তর 656 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,035 জন সদস্য

17 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 16 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...