লাল পিপড়া কামড়ায় কিন্তু কালো পিপড়া কামড়ায় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,028 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)
আপনি কথাটা কোথা থেকে শুনেছেন সেটা আমার জানা নেই তবে কালো পিঁপড়া ও কামড়ায়। এবং পৃথিবীর যত কীটপতঙ্গ আছে তার মধ্যে সবচেয়ে বেদনাদায়ক কামড় হল bullet ant এর কামড় যা কালো রঙের। আরো কৌতূহল থাকলে ভিডিও টি দেখতে পারেন

(https://youtu.be/kHrjgWoy8qY)
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
Nishat Tasnim- পিঁপড়া হল ফর্মিসিডি গোত্রের অন্তর্গত সামাজিক কীট বা পোকা। পিঁপড়া এদের ঘনিষ্ঠ প্রজাতি বোলতা ও মৌমাছির মত একই বর্গ হাইমেনপ্টেরার অন্তর্গত। এখন পর্যন্ত জানা প্রায় ২২,০০০ পিঁপড়া প্রজাতির মধ্যে ১২,৫০০ টির শ্রেণিবিন্যাস করা হয়েছে। কনুই-সদৃশ শুঙ্গ এবং গ্রন্থির মত যে কাঠামো দিয়ে তার সরু কোমর গঠিত হয় তার মাধ্যমে পিঁপড়াকে সহজেই শনাক্ত করা যায়।

পিঁপড়ার কামড়ে আপনার দেহে ফরমিক এসিড (HOOC-COOH) নামে এক ধরনের এসিড প্রবেশ করে। হঠাৎ করে এই রাসায়ানিক উপাদান দেহে প্রবেশের ফলে ফুলে যায় এবং জ্বালা পোড়া করে।

লাল ও কালো পিঁপড়া উভয়েরই ফরমিক এসিড আছে।< তবে অনেক সময় পিঁপড়া ফরমিক এসিড ইনজেক্ট করেনা তাই পিঁপড়া কামড় দিলে টের পাইনা।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
লাল এবং কালো দুই রঙের পিপড়াই আমাদেরকে কামড় দেয়। কিন্তু লাল পিঁপড়ায় বিদ্যমান ফরমিক এসিডের প্রভাবে, যখন লাল পিঁপড়া কামড় দেয় তখন আমরা বুঝতে পারি। কিন্তু কালো পিঁপড়ায় এই এসিড নেই ফলে এই পিঁপড়া কামড় দিলেও আমরা অনুভব করতে পারিনা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 1,027 বার দেখা হয়েছে
18 অগাস্ট 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maksud (3,610 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 402 বার দেখা হয়েছে
26 জুন 2023 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 1,257 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 1,084 বার দেখা হয়েছে
30 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,103 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...