চা না খাওয়ার সাথে প্রচণ্ড মাথাব্যাথার কি সম্পর্ক? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
951 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (10,910 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,910 পয়েন্ট)
Nishat Tasnim- চা এ আছে Caffeine। Caffeine এর ব্যবহার অনেক ধরনের মাথা ব্যাথার ঔষধে লক্ষ করা যায়। ক্যাফেইন মাথা ব্যথার সময় মাথার আশেপাশের শিরাগুলোকে চিকন করে দেয় ফলে রক্ত চলাচল সীমিত হয় এবং মাথাব্যথা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। চায়ের ক্যাফেইন এর সাথে আমাদের শরীর নিজেকে সহজেই মানিয়ে নিতে পারে। যদি হঠাৎ করে শরীরে এর সরবরাহ বন্ধ হয়ে যায় তখনই Withdrawal দেখা দেয় যার একটি লক্ষন হলো মাথা ব্যাথা। এইক্ষেত্রে একদমে হঠাৎ করেই চা গ্রহণ বন্ধ না করে ধীরে ধীরে বন্ধ করাটাই শ্রেয়।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
মাথাব্যথার ধরন বুঝে নির্ণয় করা সম্ভব কেন ও কী কারণে এ সমস্যা হচ্ছে। খুব পরিচিত দুটি কারণ হলো মাইগ্রেন আর টেনশন। এর মধ্যে ৭০ শতাংশই টেনশন টাইপ হেডেক। ১১ শতাংশের জন্য দায়ী মাইগ্রেন। ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, অনিয়মিত ও অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, রোদ বা অতিরিক্ত গরম আবহাওয়া, অতিরিক্ত শারীরিক-মানসিক পরিশ্রম, ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ ইত্যাদি মাথাব্যথার কারণ। কাজেই এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে সবার আগে এসব অভ্যাসে পরিবর্তন আনতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+15 টি ভোট
2 টি উত্তর 720 বার দেখা হয়েছে
01 জুন 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,130 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 512 বার দেখা হয়েছে
22 ডিসেম্বর 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন জায়েন ভূইয়া (190 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 503 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 161 বার দেখা হয়েছে
23 অক্টোবর 2021 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,772 টি প্রশ্ন

18,450 টি উত্তর

4,741 টি মন্তব্য

258,824 জন সদস্য

89 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 89 জন গেস্ট অনলাইনে
  1. RTasfiat

    340 পয়েন্ট

  2. Be_Shafkat

    120 পয়েন্ট

  3. シャリア アミン

    110 পয়েন্ট

  4. Shanto Hasan

    110 পয়েন্ট

  5. mdsabbirahmmed

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী রোগ রাসায়নিক শরীর রক্ত #ask আলো মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা #science পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য #biology এইচএসসি-আইসিটি বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা শব্দ মাছ ঠাণ্ডা মস্তিষ্ক ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত কান্না আম হরমোন বাংলাদেশ
...