বজ্রপাত হলে কি রাউটার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে? থাকলে কেন থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
694 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (7,980 পয়েন্ট)
যেকোনো ইলেকট্রনিক ডিভাইস যা ইলেকট্রিক সকেট এ সংযোগ দিয়ে কাজ করতে হয়, সেগুলোতেই বজ্রপাতের আক্রমণ ঘটতে পারে। তাই সাবধান।

তবে আজকাল অনেক ডিভাইস এই বজ্রপাত রোধক বেবস্থা থাকে। সেক্ষেত্রে কোনো চিন্তা নেই।

আশা করি উত্তর দিতে পেরেছি।



ধন্যবাদ।
0 টি ভোট
করেছেন (150 পয়েন্ট)

বজ্রপাত মূলত তড়িৎ আধানের প্রচণ্ড প্রবাহ ।এজন্য যখন বজ্রপাত হয় তখন তা যদি কোন পরিবাহীর ওপর পরে তখন এটি প্রয়োজনের অতিরিক্ত ভোল্টেজ প্রবাহ করে ।ফলে প্রয়োজনের অতিরিক্ত ভোল্টেজ কনজিউম করার কারণে সকল প্রকার ডিভাইস নষ্ট হবার ব্যাপক সম্ভাবনা থাকে। 

0 টি ভোট
করেছেন (510 পয়েন্ট)
হ্যাঁ, বজ্রপাতের সময় বজ্রপাত রাউটার এবং অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জামের ক্ষতি করতে পারে। বজ্রপাত ফোন এবং তারের লাইনের মধ্য দিয়ে ভ্রমণ করতে পারে, যার ফলে বিদ্যুতের উত্থান ঘটতে পারে যা রাউটার, মডেম এবং আলোর সুইচের ক্ষতি করতে পারে। আপনার রাউটারকে রক্ষা করতে, আপনি বজ্রপাতের সময় এটিকে বিদ্যুৎ সকেট এবং টেলিফোন লাইন থেকে আনপ্লাগ করতে পারেন। আপনি একটি সম্পূর্ণ হোম সার্জ সুরক্ষা সিস্টেম ইনস্টল করার কথাও বিবেচনা করতে পারেন।

 আপনার কম্পিউটার, রেফ্রিজারেটর এবং টিভির মতো প্রধান পাওয়ারলাইনের সাথে সংযুক্ত অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতিও আনপ্লাগ করা উচিত। বৈদ্যুতিক খুঁটিতে আঘাত করার সময় বজ্রপাতের কারণে বিদ্যুতের উত্থান ঘটতে পারে, যা শক্তি এবং ভোল্টেজের মাত্রা বাড়াতে পারে যা বৈদ্যুতিক যন্ত্রপাতি সহ্য করতে পারে না। পাওয়ার সার্জেস গুরুতর ক্ষতির কারণ হতে পারে, যেমন একটি ডিভাইসের পাওয়ার সাপ্লাই ফুঁ দেওয়া বা আপনাকে হতবাক করা।

 ওয়্যারলেস ডিভাইসগুলি যেগুলি বৈদ্যুতিক আউটলেটের সাথে সংযুক্ত নয় সেগুলি পাওয়ার সার্জেসের জন্য সংবেদনশীল নয়৷

 আপনি যদি পাওয়ার বিভ্রাটের সম্মুখীন হন, তাহলে আপনি ৩০ সেকেন্ডের জন্য দেয়াল থেকে পাওয়ার কেবলটি আনপ্লাগ করে আপনার রাউটারটিকে "রিবুট" করার চেষ্টা করতে পারেন, তারপরে আবার প্লাগ ইন করুন৷ আপনার রাউটারের "রিসেট" বোতাম বা অন্য কোনো বোতাম টিপতে হবে না, যেহেতু এটি কনফিগারেশন মুছে ফেলতে পারে এবং পুনরায় কনফিগারেশন প্রয়োজন।

সম্ভবত গত শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়নগুলির মধ্যে একটি হলো আমাদের স্মার্টফোন, কম্পিউটার এবং নেভিগেশন সিস্টেমগুলিকে বাতাসে ডেটা গ্রহণ করতে দেয়া৷ কিন্তু ইন্টারনেট প্রযুক্তি নিখুঁত নয়। এটি প্রতিযোগী বেতার সংকেত, কঠিন বস্তু এবং এমনকি চরম আবহাওয়া সহ সব ধরনের হস্তক্ষেপের বিষয়।

ওয়্যারলেস হস্তক্ষেপ বোঝার জন্য, আপনাকে প্রথমে জানতে হবে যে সমস্ত ট্রান্সমিটার, যেমন স্যাটেলাইট, রেডিও এবং সেল টাওয়ারগুলি গ্রহণকারী অ্যান্টেনা দ্বারা বাছাই করার জন্য অতিস্বনক তরঙ্গ পাঠায়। সর্বোত্তম সম্ভাব্য ফলাফলের জন্য, ট্রান্সমিটারের রিসিভারের সাথে একটি অবিচ্ছিন্ন সংযোগের প্রয়োজন। এই কারণেই সেল টাওয়ারগুলি এত লম্বা, এবং কেন স্যাটেলাইট নেটওয়ার্কগুলি কক্ষপথের বিভিন্ন পয়েন্টে একাধিক মহাকাশযান ব্যবহার করে।

 বাতাসে ধূলিকণা, গাছ এবং এমনকি আপনার বাড়ির দেয়ালের কারণে আপনার ডিভাইসে যাওয়ার পথে সিগন্যালগুলি দুর্বল হয়ে যায়। ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গগুলির এই বস্তুগুলি ভেদ করতে সমস্যা হয়, তাই সংকেতগুলি বিচ্যুত হয় এবং ভেঙে যায়, যা আপনার গাড়ির রেডিওতে স্ট্যাটিক বা ইন্টারনেটে ডেটা ক্ষতির মতো বাধা সৃষ্টি করে।

ডেটা হারিয়ে গেলে, ট্রান্সমিটার এটিকে দ্বিতীয়বার পাঠায়, আপনার ডিভাইসের ডাউনলোডের গতি কমিয়ে দেয়।

এই কারণেই খারাপ আবহাওয়ার সময় সংকেত দুর্বল হয়ে যায়। কারণ জল, মেঘ, বৃষ্টি এবং কুয়াশাও বিচ্ছিন্ন হয়ে যায় এবং উৎস এবং রিসিভারের মধ্যে সংকেতকে বিচ্যুত করে।

সোর্চ: ইন্টারনেট,howstuffworks.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 469 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 101 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,978 জন সদস্য

24 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 24 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...