সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
673 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (39,270 পয়েন্ট)
সার্চ ইঞ্জিন তিনটি ধাপে কাজ করে থাকে। ক্রলিং, ইনডেক্সিং ও ফলাফল প্রদান

 

ক্রলিং: প্রথম ধাপে, সার্চ ইঞ্জিন তার রোবর্ট পাঠায় ওয়েবসাইটের দেয়া সাইটম্যাপ অনুযায়ী, ওয়েবসাইটের পেজ বা পোস্টে। গুগল এর রোবর্টকে গুগল বট , বিং বট, ইয়াহু বট বলে থাকে।

 

দ্বিতীয় ধাপে, বট কনটেন্ট বা পেজ বা পোস্টকে crawl করে। পেজ বা পোস্ট এর ইমেজ সাইডবার সবকিছুই ক্রল এর মাধ্যমে ওই পেজ গুগল এ ইনডেক্স হয়। সার্চ ইঞ্জিন বট ক্রল করে ডাটাবেস এ সকল ইনফরমেশন রাখে। গুগলবট হলে গুগল এ রাখা থাকে। ক্রলার বা স্পাইডার পেজের কোনো আপডেট করার সাথে সাথেই ক্রলার ক্রল করে নেয়।

 

ইনডেক্সিং: যেকোনো সার্চ ইঞ্জিনের রোবর্ট ক্রল করার মাধ্যমে পেজকে ইনডেক্স করে নেয়। খুব সহজেই বলতে গেলে, ধরুন আপনার কাছে অনেক রকমের খাবারের মেনু দেয়া হলো বিভিন্ন দামের। এখন আপনি খাবারের নাম মূল্য তালিকা আলাদাভাবে লিখে রাখাটাই হচ্ছে ইনডেক্সিং।

 

ফলাফল প্রদান: ব্যবহারকারী যখন কীওয়ার্ড দিয়ে সার্চ করে তখন বট তার ডাটা বেস ইনডেক্স করা লক্ষ লক্ষ সার্চ রেজাল্ট থেকে রিলেভেন্ট রেজাল্ট গুগল আলগোরিদমের মাধ্যমে ও ২০০ টির মতন গুগল রেঙ্কিং ফ্যাক্টর বিবেচনা করে রেজাল্ট দেখায়।
+1 টি ভোট
করেছেন (93,090 পয়েন্ট)

ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্নভাবে তাদের প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করে থাকেন। কেউ সরাসরি এড্রেস লিখে তার কাঙ্খিত ওয়েবসাইট ভিজিট করেন। আর যাদের নির্দিষ্ট সাইটের এড্রেস জানা থাকে না তারা সাধারণত সার্চ ইঞ্জিনে বিভিন্ন কিওয়ার্ড লিখে সার্চ দেন। তখন সার্চ ইঞ্জিন তার কিওয়ার্ড অনুযায়ী বিভিন্ন তথ্য প্রদান করে থাকে।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Google, Yahoo এবং Bing সার্চ ইঞ্জিন। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় তথ্য খুঁজার জন্য সার্চ ইঞ্জিনের উপর নির্ভরশীল। সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোন এড্রেস না জেনেই অনেক সহজে প্রয়োজনীয় তথ্য বা ওয়েবসাইট খুজে পাওয়া যায়। তাই ইন্টারনেট ব্যবহারকারী এবং ওয়েব ডেভেলপারদের কাছে সার্চ ইঞ্জিনের গুরুত্ব অনেক বেশি।

আমরা সার্চ ইঞ্জিন ব্যবহার করে এক পলকেই প্রয়োজনীয় হাজার হাজার তথ্য হাতের লাগালেই পেয়ে যাই। কখনো এটা ভাবিনি যে, এই তথ্য কোথা থেকে আসে বা কিভাবে আসে? এই প্রশ্নের উত্তর সবাই সহজে বলবে, আমাদের ওয়েব ব্রাইজারের মাধ্যমে গুগল এ সব তথ্য দিয়ে থাকে। তাহলে প্রশ্ন হচ্ছে গুগল এ সমস্ত তথ্য কোথা থেকে পায়? আজকে আমি আপনাদের দেখাব গুগল কিভাবে আপনাদের এই তথ্য দিয়ে থাকে এবং কিভাবে আপনার প্রিয় ব্লগটিও সার্চ ইঞ্জিনের মাধ্যমে সবার সামনে হাজির করে থাকে।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হচ্ছে অনলাইনে তথ্য খুঁজার ওয়েব মেশিন বা সফটওয়ার। অনলাইনে যত ধরনের তথ্য থাকে একটি সার্চ ইঞ্জিন প্রথমে সেই তথ্যগুলো তার তথ্য ভান্ডারে জমা করে এবং পরে সেই তথ্যগুলো তার মজুদকৃত তথ্য ভান্ডার হতে আমাদের সামনে প্রদর্শণ করে। এক কথায় বলতে পারেন, অনলাইন হতে তথ্য সংগ্রহ করা ও সেই তথ্য মানুষের সামনে তুলে ধরার মেশিন বা সফটওয়ারকে সার্চ ইঞ্জিন বলে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সাধারণত অনলাইন হতে তথ্য সংগ্রহ করার জন্য প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের এক ধরনের সফটওয়ার থাকে। এই সফটওয়ারকে সার্চ ইঞ্জিনের ভাষায় ওয়েব ক্রলার বা রোবট বা বট বলা হয়। একটি ওয়েব ক্রলার বা বট এর প্রধান কাজ হচ্ছে অনলাইনে যত ওয়েবসাইট আছে সেগুলোতে ঘুরে ঘুরে বাড়ানো এবং বিভিন্ন ওয়েবসাইট/ব্লগ হতে তথ্য সংগ্রহ করে নিয়ে সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে মজুদ রাখা। যখন কেউ কোন তথ্য খুঁজে পাওয়ার জন্য সার্চ ইঞ্জিনে সার্চ করে, তখন সার্চ ইঞ্জিন তার ডাটাবেজ চেক করে এবং সার্চ ইঞ্জিনের ডাটাবেজ থেকে আমাদের সামনে ফলাফল প্রদর্শন করে।

©️সংগ্রহীত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
5 টি উত্তর 1,890 বার দেখা হয়েছে
27 মার্চ 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 724 বার দেখা হয়েছে
09 সেপ্টেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 100 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,561 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. VirginiaTxe9

    100 পয়েন্ট

  4. GlennTen4267

    100 পয়েন্ট

  5. CharisBeavis

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...