বিশ্বের প্রথম সার্চ ইঞ্জিন কি ছিল? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
1,889 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)

5 উত্তর

+3 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
প্রথম সার্চ ইঞ্জিনের জন্ম গুগল সার্চ ইঞ্জিনেরও অনেক আগে হয়। সর্ব প্রথম দুই বিজ্ঞানী Mike Parker এবং Bill Heelan তাঁরা দুইজন মিলে ১৯৯১ সালে তৈরি করেন ।পৃথিবীর প্রথম অনলাইন সার্চ ইঞ্জিন নামে Archie Archive সেখান থেকে তথ্য খুজেই সার্চ ইঞ্জিনের আবিষ্কার হয়। প্রথম সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে, rchie Archive ।
+1 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
“সার্চ ইঞ্জিন” বললেই আমাদের মাথায় সবার আগে চলে আসে গুগলের নাম। গুগল ছাড়া ইন্টারনেটের কথা যেন চিন্তাও করা যায় না। কিন্তু প্রথম সার্চ ইঞ্জিনের জন্ম গুগলের অনেক আগে। ১৯৮৯ সালে কম্পিউটার বিজ্ঞানী Alan Emtage ম্যাকগিল ইউনিভার্সিটিতে মাস্টার্স ডিগ্রিতে পড়ার সময় তাঁকে বিশ্ববিদ্যালয়ের সিস্টেম এডমিনিস্টেটরের পদে দায়িত্ব দেওয়া হয়।
কাজ করতে গিয়ে তিনি দেখেন ছাত্রদের জন্য সারাক্ষণ ইন্টারনেট ঘেঁটে ঘেঁটে সফটওয়্যার খোঁজা ভয়ানক বিরক্তিকর একটি কাজ! তিনি ভাবলেন এমন কিছু তৈরি করার, যেন চাইলেই যে কোন তথ্য খুঁজে বের করা যায় সহজেই। সেই ভাবনা থেকে তিনি একটি Script set তৈরি করেন যেটি ভার্সিটির সিস্টেম ডেটাবেজ থেকে নিজে নিজেই অনায়াসে তথ্য খুঁজে দিতে পারে!
তাঁর এই চমৎকার আবিষ্কারের গল্প চারিদিকে ছড়িয়ে গেলে, আরো দুইজন বন্ধু বিজ্ঞানী এগিয়ে এলেন- Mike Parker এবং Bill Heelan তাঁরা তিনজন মিলে ১৯৯১ সালে তৈরি করেন পৃথিবীর প্রথম অনলাইন সার্চ ইঞ্জিণ- Archie! Archive থেকে তথ্য খুঁজতেই সার্চ ইঞ্জিনের আবিষ্কার, তাই শব্দটি থেকে শুধু ‘v’ অক্ষরটি বাদ দিয়ে নাম হলো Archie!
সংগ্রহে-
 মো:সামছুল হোসেন।সহ:শিক্ষক। দেওকলস দ্বি- পাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজ। বিশ্বনাথ,সিলেট।
0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
সার্চ ইঞ্জিন বললেই আমাদের মাথায় সবার আগে চলে আসে গুগলের নাম। গুগল ছাড়া ইন্টারনেটের কথা যেন চিন্তাও করা যায় না। কিন্তু প্রথম সার্চ ইঞ্জিনের জন্ম গুগলের অনেক আগে। ১৯৮৯ সালে কম্পিউটার বিজ্ঞানী Alan Emtage ম্যাকগিল ইউনিভার্সিটিতে মাস্টার্স ডিগ্রিতে পড়ার সময় তাঁকে বিশ্ববিদ্যালয়ের সিস্টেম এডমিনিস্টেটরের পদে দায়িত্ব দেওয়া হয়।
কাজ করতে গিয়ে তিনি দেখেন ছাত্রদের জন্য সারাক্ষণ ইন্টারনেট ঘেঁটে ঘেঁটে সফটওয়্যার খোঁজা ভয়ানক বিরক্তিকর একটি কাজ।তিনি ভাবলেন এমন কিছু তৈরি করার, যেন চাইলেই যে কোন তথ্য খুঁজে বের করা যায় সহজেই। সেই ভাবনা থেকে তিনি একটি Script set তৈরি করেন যেটি ভার্সিটির সিস্টেম ডেটাবেজ থেকে নিজে নিজেই অনায়াসে তথ্য খুঁজে দিতে পারে।
তাঁর এই চমৎকার আবিষ্কারের গল্প চারিদিকে ছড়িয়ে গেলে, আরো দুইজন বন্ধু বিজ্ঞানী এগিয়ে এলেন- Mike Parker এবং Bill Heelan তাঁরা তিনজন মিলে ১৯৯১ সালে তৈরি করেন পৃথিবীর প্রথম অনলাইন সার্চ ইঞ্জিণ- Archie।Archive থেকে তথ্য খুঁজতেই সার্চ ইঞ্জিনের আবিষ্কার, তাই শব্দটি থেকে শুধু v অক্ষরটি বাদ দিয়ে নাম হলো Archie.
0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)

WebCrawler,Archie,Aliweb এইগুলো প্রথম দিকের সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন গুলো যাত্রা শুরু করে ১৯৯০ সালের দিকে।

0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
প্রথম সার্চ ইঞ্জিনের জন্ম গুগল সার্চ ইঞ্জিনের ও অনেক আগে হয়। সর্ব প্রথম দুই বিজ্ঞানী Mike Parker এবং Bill Heelan তাঁরা দুইজন মিলে ১৯৯১ সালে তৈরি করেন পৃথিবীর প্রথম অনলাইন সার্চ ইঞ্জিন নামে Archie Archive সেখান থেকে তথ্য খুজেই সার্চ ইঞ্জিনের আবিষ্কার হয়। প্রথম সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে, rchie Archive ।

 সোর্সঃ উইকিপিডিয়া।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 672 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+2 টি ভোট
3 টি উত্তর 301 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 1,138 বার দেখা হয়েছে
+4 টি ভোট
5 টি উত্তর 683 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 724 বার দেখা হয়েছে
09 সেপ্টেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,125 জন সদস্য

81 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 80 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. VNNJarrod174

    100 পয়েন্ট

  3. JHEShanna859

    100 পয়েন্ট

  4. LupitaMcclin

    100 পয়েন্ট

  5. WillyBrickho

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...