ক্ষুধা লাগলে মেজাজ গরম হয়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
594 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (141,830 পয়েন্ট)

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ক্ষুধা পেলে মানুষের রক্তে শর্করার পরিমাণ খুব কম হয়ে যায়, তখন কিছু হরমোন নিঃসরণ বেড়ে যায়। যেমনঃ কর্টিসল (স্ট্রেস হরমোন) এবং অ্যাড্রেনালিন (ফাইট বা ফ্লাইট হরমোন)। মানুষের রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তুলতে এবং ভারসাম্য বজায় রাখতে এই হরমোনগুলি রক্ত ​​প্রবাহিত হয়। কর্টিসল হরমোন নিঃসরণের জন্য ক্ষুধা পেলে অনেক মানুষের মাঝে রাগ রাগ ভাব বা মেজাজ খারাপ দেখা দিতে পারে।

ক্রেডিট : নিশাত তাসনিম

+2 টি ভোট
করেছেন (141,830 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

ক্ষুদা লাগলে কিছু হরমোন নিঃসরনের জন্য মস্তিষ্ক থেকে বিভিন্ন অঙ্গে সিগনাল পাঠানো হয় যেন সেগুলো আরো গ্লুকোজ উৎপন্ন করতে পারে। এই হরমোন উৎপাদনের ফলে অর্গানগুলো খানিকটা উত্তেজিত হয় আর তাদের মধ্যে একটা যুদ্ধ যুদ্ধ অবস্থার তৈরি হয়। যার ফলশ্রুতিতে রাগারাগি বা হাতাহাতির মত ঘটনার সৃষ্টি হয়।

ক্রেডিট : সিমান্ত কুমার সিং

+2 টি ভোট
করেছেন (1,990 পয়েন্ট)

ক্ষুধা লাগলে কেন ‘মন-মেজাজ’ খারাপ থাকে?

ক্ষুধা ইংরেজি Hungry, আর রাগ ইংরেজি Angry. ক্ষুধা লাগার কারণে যেই খিটখিটে মেজাজ বা রাগ হয় সেটাকে বলে Hangry. যা  Hungry এবং Angry এর মিলিত রূপ। এই শব্দটি নতুন এবং বিজ্ঞান জগতেও ইদানীং এর ব্যবহার হচ্ছে।

কার্বহাইড্রেড, প্রোটিন বা ফ্যাট আমরা যা-ই খাই না কেন এগুলো হজম হয়ে রূপান্তরিত হয় গ্লুকোজ, এমিনো এসিড ও ফ্যাটি এসিডে। এরপর এগুলো রক্তে মিশে এবং পৌঁছে যায় সকল অঙ্গ-প্রত্যঙ্গ আর টিশ্যুতে। যার ফলে দেহ শক্তি উৎপাদন ও কাজ করতে পারে।

আমাদের খাদ্যগ্রহনের অনেক্ষন পার হয়ে গেলে সাধারনত আমরা ক্ষুধা অনুভব করি। আমাদের শরীরে বা টিশ্যুতে শক্তি উৎপাদনের জন্য যেই পরিমান পুষ্টি উপাদান প্রয়োজন, রক্তের মাধ্যমে সে পরিমান পুষ্টি উপাদান সরবরাহ না হলেই আমরা ক্ষুধার্থ হই। রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। অর্থাৎ দেহে শক্তির অভাব দেখা দেয়। স্বাভাবিক ভাবেই আমাদের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের তুলনায় মস্তিষ্ক বেশি কাজ করে। আর মস্তিষ্ক তার কাজগুলো সঠিক ভাবে করার জন্য গ্লুকোজের উপর বেশি মাত্রায় নির্ভরশীল। খুব সহজ একটা উদাহরণ দেয়া যায়। একটু চিন্তা করে দেখুন তো, ক্ষুধার্ত অবস্থায় কি কোন কাজে খুব ভাল ভাবে মনযোগ দেয়া যায়? আপনি নিজের অজান্তেই হাস্যকর রকমের সব ভুল করে বসবেন ক্ষুধা পেটে কাজ করলে। এছাড়াও সামাজিকতা বা সামাজিক রীতিনীতিগুলোও তখন আয়ত্বের বাইরে চলে যায়। যার ফলে হয়ত আপনি অযথাই কাউকে চড় বসিয়ে দেয়া বা রাগ করার মত কাজগুলো করে বসেন। যার জন্য যদিও পরে অনুশোচনা করে থাকেন।

এছাড়াও এ সময় কিছু হরমোন নিঃসরনের জন্য জন্য মস্তিষ্ক থেকে বিভিন্ন অঙ্গে সিগনাল পাঠানো হয় যেন সেগুলো আরো গ্লুকোজ উৎপন্ন করতে পারে। এই হরমোন উৎপাদনের ফলে অর্গানগুলো খানিকটা উত্তেজিত হয় আর তাদের মধ্যে একটা যুদ্ধ যুদ্ধ অবস্থার তৈরি হয়। যার ফলশ্রুতিতে রাগারাগি বা হাতাহাতির মত ঘটনার উদ্রেক হয়।

একটানা দীর্ঘ সময় কাজ, ডায়েট কন্ট্রোল বা খাম খেয়ালির জন্য দীর্ঘক্ষণ ক্ষুধার্ত থাকা উচিত নয়। বিশেষজ্ঞগণ বলেন তীব্র ক্ষুধা অনুভুত হবার আগেই হালকা কিছু হলেও খেয়ে নেয়া ভাল। না হলে শরীরের ফ্যাট ভাঙ্গা শুরু হয়ে যায়। এতে শরীর ও মনের উপর একটা খারাপ প্রভাব পড়ার আশংকা থাকে।

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং বিভিন্ন দেশের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, অনেক দেশেই দারিদ্রের হার কমছে এবং মানুষের সম্ভাব্য আয়ুষ্কাল বাড়ছে।

 

মানব জাতির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, উন্নত বিশ্বে বসবাসকারী মানুষের অধিকাংশই অন্যান্য যে কোনো সময়ের চেয়ে বেশী নিরাপদ এবং সমৃদ্ধ জীবনযাপন করছে।

 

যদি তাই হয়ে থাকে, তাহলে আমাদের আশেপাশের এত মানুষকে কেন সবসময় ক্রুদ্ধ, রাগান্বিত মনে হয়

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
4 টি উত্তর 1,188 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 1,534 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 1,691 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 242 বার দেখা হয়েছে
09 সেপ্টেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjay Paul (3,190 পয়েন্ট)
+9 টি ভোট
5 টি উত্তর 969 বার দেখা হয়েছে
08 ডিসেম্বর 2020 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohsin Hossain (210 পয়েন্ট)

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,796 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...