বায়ােম বলতে কি বোঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
1,783 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (141,840 পয়েন্ট)

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,840 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
পৃথিবীর বিভিন্ন অঞ্চলে জলবায়ুর ভিন্নতার সাথে জীবজগতের মিথস্ক্রিয়ায় ভিন্ন ভিন্ন পরিবেশীয় একক সৃষ্টি হয় যা বায়ােম নামে পরিচিত। প্রতিটি বায়ােমে অনন্য বৈশিষ্ট্যমণ্ডিত বৈচিত্র্যময় জীব বিদ্যমান। বিভিন্ন ধরনের বায়ােম দেখা যায়, যেমন- মরু বায়ােম, বনভূমি বায়ােম ইত্যাদি।
+4 টি ভোট
করেছেন (105,570 পয়েন্ট)

এগুলি হ'ল বৃহত ভৌগলিক অঞ্চল যা বিভিন্ন জলবায়ু পরিস্থিতি এবং উদ্ভিদ সহ অনন্য উদ্ভিদ এবং প্রাণীজ প্রজাতির বৈশিষ্ট্যযুক্ত। মহাবিশ্বে তাদের বিতরণ অনিয়মিত। টেরেস্ট্রিয়াল এবং জলজ বায়োমগুলি দুটি ভিন্ন গ্রুপে পরীক্ষা করা হয়।

টেরেস্ট্রিয়াল বায়োমস

এটি বৃহত বাস্তুতন্ত্রের সমন্বয়ে গঠিত। অঞ্চলটিতে বিরাজমান সাধারণ জলবায়ু অবস্থার দ্বারা নির্ধারিত স্থিতিশীল উদ্ভিদ সম্প্রদায়ের অনুসারে এটি শ্রেণিবদ্ধ করা হয়। মানচিত্রে প্রদর্শিত সীমানা তীক্ষ্ণ হলেও প্রকৃতির সীমানা স্পষ্ট নয়। স্থানান্তর অঞ্চলের মধ্যে দূরত্ব খুব প্রশস্ত বা সংকীর্ণ।

এক্সএনএমএক্স) মেরু বায়োম: সারা বছর কম তাপমাত্রা এবং অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে গাছপালা তৈরি হয় না। পোলার বিয়ার এবং পেঙ্গুইন হ'ল সাধারণ প্রাণী প্রজাতি (গ্রিনল্যান্ড এবং এন্টার্কটিকা)।

এক্সএনএমএক্স) টুন্ড্রা বায়োম: শীতল আবহাওয়ার বিরুদ্ধে প্রতিরোধী হ'ল ঘাস, শ্যাওলা এবং লচেনযুক্ত উদ্ভিদ। রেইনডিয়ার, পোলার বিয়ার, আর্কটিক শিয়াল এবং পাখির প্রজাতিগুলি হ'ল সাধারণ প্রাণী প্রজাতি (রাশিয়া, কানাডা, আলাস্কা এবং স্ক্যান্ডিনেভিয়ান উপদ্বীপের উত্তর অংশ)।

3) মাউন্টেন বায়োম: কম তাপমাত্রা এবং opালু জমির কারণে গাছপালা বিরাগ হয়। সাবালাইন ময়দান এবং শঙ্কুযুক্ত কাঠের উদাহরণ ration তিব্বতী ষাঁড় এবং agগল হ'ল সাধারণ প্রাণী প্রজাতি (হিমালয়, ককেশাস, আলপাইন এবং আন্দিয়ানের মতো পাহাড়ের উচ্চ অংশ)

এক্সএনএমএক্স) শঙ্কুযুক্ত বন বায়োম: দীর্ঘ শীত মৌসুম এবং উচ্চ তাপমাত্রার পার্থক্যের কারণে, গাছগুলির বীজ সময়কাল খুব কম হয়। এটি শীতল এবং আর্দ্র জলবায়ু অঞ্চলে পরিলক্ষিত হয়। নেকড়ে, বিভার, ওটার, ভালুক, হরিণ সাধারণ প্রাণী প্রজাতি (আলাস্কা, পূর্ব ইউরোপ, কানাডা, সাইবেরিয়া এবং স্ক্যান্ডিনেভিয়ান উপদ্বীপ)।

এক্সএনএমএক্স) মরুভূমি বায়োম: উচ্চ তাপমাত্রা এবং খরার ফলে খুব বিরল উদ্ভিদ দেখা যায়। মূলের দিক থেকে দীর্ঘতর উন্নত গাছগুলিতে তাদের দেহে জল থাকে (ক্যাকটাস)। পিপাসা প্রতিরোধী এবং হালকা বর্ণের প্রাণী যেমন ইঁদুর, শকুন, টিকটিকি, মাকড়সা, বিচ্ছু, সাপ, উট (মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইরান, উত্তর আফ্রিকা, আরব উপদ্বীপ) রয়েছে

এক্সএনএমএক্স) সাভানা বায়োম: বাবলা ও বাওবাবের মতো বিরল গাছের প্রজাতি বাদে লম্বা ঘাস এবং গুল্ম সাধারণ। অস্ট্রিচ, হাতি, বাবুন, কুমির, হায়েনা, হিপ্পো, হরিণ, গণ্ডার, সিংহ, চিতা, জিরাফ এবং জেব্রা সাধারণ প্রাণী প্রজাতি (ব্রাজিল, অস্ট্রেলিয়া, পশ্চিম / পূর্ব আফ্রিকার দক্ষিণে))

এক্সএনএমএক্স) তাপমাত্রা বেল্ট-ডীচিউস ফরেস্ট বায়োম: শরতের শরৎকালীন, বৃহত এবং শঙ্কুযুক্ত গাছ সম্প্রদায় পালন করা হয়। সাবলীল, agগল, কাঠবিড়ালি, ভাল্লুক, হরিণ, পাখি এবং পোকামাকড় প্রজাতিগুলি সাধারণ প্রজাতি (চীন, পূর্ব অস্ট্রেলিয়া, ওয়েস্টার্ন কানাডা, পশ্চিম এবং মধ্য ইউরোপ)।

এক্সএনএমএক্স) তাপমাত্রা মেডো বায়োম: শুষ্ক ও গরম গ্রীষ্ম অঞ্চলে, স্টেপ্প গাছপালা শীতল এবং আর্দ্র গ্রীষ্ম অঞ্চলে দেখা যায়। মহিষ, হরিণ, কংগ্রু, লামা, ঘৃণ্য তৃণভূমি, খরগোশ, চড়ুই, শিয়াল এবং গ্রীক কাঠবিড়ালি উপত্যকায় প্রচলিত প্রাণী প্রজাতি (অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, মার্কিন যুক্তরাষ্ট্র, মধ্য এশিয়া, পূর্ব ইউরোপ, ইরান, আনাতোলিয়া)

এক্সএনএমএক্স) গুল্ম বায়োম: গাছপালা তৈরি করে এমন বেশিরভাগ প্রজাতি লম্বা মূলের সাথে স্বল্প-মূলযুক্ত। লেবু এবং গারিগ এবং বন্য আরবুটাস, ওলিয়েন্ডার, চেরি ওক, বুনো জলপাইয়ের মতো চিরসবুজ গাছগুলি পালন করা হয়। ভেন, কোयोোট, কোগার, খরগোশ, ছাগল সর্বাধিক সাধারণ প্রাণী প্রজাতি (দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার কেপ অঞ্চল, মধ্য চিলি, ক্যালিফোর্নিয়া এবং ভূমধ্যসাগরীয় দেশ)

এক্সএনএমএক্স) ক্রান্তীয় বৃষ্টিপাতের বায়োম: মহাবিশ্বে বায়োটিক প্রজাতির শতকরাংশটিতে 50-70 রয়েছে। উচ্চতর বিভাগগুলিতে উচ্চ হালকা চাহিদা এবং নিম্ন বিভাগগুলিতে কম আলো চাহিদা সহ উদ্ভিদগুলি সাধারণ। বিস্তৃত- leaved গাছপালা উপস্থিতি সাধারণ। এটি বায়ুমণ্ডলে নিয়ে আসে অক্সিজেন স্তরটি বেশি। সাপ, বাঘ, ওরেঙ্গুটান, শিম্পাঞ্জি, হাতি, পাখি, প্রজাপতি, ব্যাঙ সাধারণ প্রাণী প্রজাতি (ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জ, কঙ্গো বেসিনস, অ্যামাজন)।

 

Source : .ekoloji.com

+1 টি ভোট
করেছেন (54,280 পয়েন্ট)
বায়োম: একটি বায়োম একটি প্রাকৃতিকভাবে উদ্ভিদ এবং প্রাণীজগতের একটি বৃহত জনগোষ্ঠী যা একটি প্রধান আবাস দখল করে।
0 টি ভোট
করেছেন (135,470 পয়েন্ট)
পৃথিবীর বিভিন্ন অঞ্চলে জলবায়ুর ভিন্নতার সাথে জীবজগতের মিথস্ক্রিয়ায় ভিন্ন ভিন্ন পরিবেশীয় একক সৃষ্টি হয় যা বায়োম নামে পরিচিত। প্রতিটি বায়োমে অনন্য বৈশিষ্ট্যমণ্ডিত বৈচিত্র্যময় জীব বিদ্যমান। বিভিন্ন ধরনের বায়োেম দেখা যায়, যেমন- মরু বায়োম, বনভূমি বায়োম ইত্যাদি।।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 1,832 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 2,268 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,388 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (93,090 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 245 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,781 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...