ছেলেরা কি গর্ভধারণ করতে পারে কিংবা প্রেগন্যান্ট হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
5,322 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
হ্যাঁ, পুরুষদের পক্ষে গর্ভবতী হওয়া এবং সন্তানের জন্ম দেওয়া সম্ভব। Man শব্দটার অর্থ শুধু কি পুরুষ? এর অর্থ তো মানুষও হয়। তৃতীয় লিঙ্গের মানুষও আছে পৃথিবীতে। উপরের লেখাটিতে Man শব্দের দ্বারা তাদেরকেই বোঝানো হয়েছে। কিন্তু সত্যিকারের পুরুষদের পক্ষেও গর্ভধারণ সম্ভব। তবে সেক্ষেত্রে জরায়ু প্রতিস্থাপন আবশ্যক।

টেক্সাসের সান অ্যানটোনিওতে হওয়া বার্ষিক সম্মেলনে আমেরিকান সোসাইটি ফর রিপ্রোডাকটিভ মেডিসিনের প্রেসিডেন্ট এবং ফার্টিলিটি প্রফেসর রিচার্ড পলসন জানান, খুব শীঘ্রই পুরুষ গর্ভধারণ করতে পারবে। জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে পুরুষের গর্ভে সন্তান বেড়ে উঠতে পারবে অনায়াসেই।

পুরুষের দেহে জরায়ু প্রতিস্থাপন করার জন্য পর্যাপ্ত স্থান আছে। তবে প্রাকৃতিকভাবে সন্তান জন্ম দিতে পারবেন না পুরুষরা। জরায়ু প্রতিস্থাপনের পর আইভিএফ ভ্রূণ প্রতিস্থাপন করতে হবে। এরপর সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান পৃথিবীতে আলোর মুখ দেখতে পারবে।তবে গর্ভধারণের জন্য প্রয়োজনীয় সব হরমোনও পুরুষের শরীরে সরবরাহ করা হবে।

যেসব পুরুষ লিঙ্গ পরিবর্তনের অপারেশন করে নারীতে রূপান্তরিত হয়েছেন তারা এই সুবিধাটি নিতে পারেন। তৃতীয় লিঙ্গের অনেক নারীও জরায়ুর অভাব বোধ করেন এবং তারা জরায়ু প্রতিস্থাপনে আগ্রহী হবেন।

জরায়ু প্রতিস্থাপন করা প্রথম শিশুর জন্ম হয় ২০১৪ সালে। ৩৬ বছর বয়সী সেই নারী জন্মেছিলেন জরায়ু ছাড়াই। তার ৬০ বছর বয়সী এক বান্ধবীর ডোনেট করা গর্ভে জন্ম হয় সুস্থ সেই শিশুর। পুরো বিশ্বে জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে এখন পর্যন্ত ৮টি শিশু জন্মেছে।

তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট, হেলথলাইন, webmd

©আজমেরী || সাইন্স বী।
+1 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
ছেলেরা প্রেগন্যান্ট হতে পারে না কারণ তাদের প্রজননতন্ত্রে গর্ভধারণের জন্য প্রয়োজনীয় উপাদানগুলি নেই। ছেলেদের দেহে ডিম্বাশয় বা জরায়ু থাকে না, যা মহিলাদের প্রজননতন্ত্রের মূল অংশ। ডিম্বাশয় ডিম্বাণু তৈরি করে এবং জরায়ু হল সেই স্থান যেখানে নিষিক্ত ডিম্বাণু রোপিত হয়।

 

ছেলেদের দেহে থাকা প্রজননতন্ত্রের অংশগুলি হল:

 

বীর্যাশয়: বীর্যাশয় শুক্রাণু তৈরি করে।

বীর্যনালী: বীর্যাশয় থেকে শুক্রাণু পরিবহন করে।

প্রোস্টেট গ্রন্থি: বীর্যনালীতে বীর্যতরল যোগ করে।

মূত্রনালী: বীর্য এবং মূত্রকে বহন করে।

 

গর্ভধারণের জন্য, একটি ডিম্বাণুকে নিষিক্তকরণের জন্য একটি শুক্রাণু প্রয়োজন। নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে রোপিত হয় এবং একটি ভ্রূণের বিকাশ শুরু হয়। ছেলেদের দেহে ডিম্বাশয় বা জরায়ু না থাকায়, তারা এই প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করতে পারে না।

 

এছাড়াও, ছেলেদের দেহে মহিলাদের তুলনায় হরমোনের মাত্রা আলাদা। মহিলাদের মধ্যে, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনগুলি ডিম্বস্ফোটন এবং জরায়ুর প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছেলেদের দেহে এই হরমোনের মাত্রা কম থাকে, যা গর্ভধারণের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে বাধা দেয়।

 

সুতরাং, ছেলেরা প্রেগন্যান্ট হতে পারে না কারণ তাদের প্রজননতন্ত্রে গর্ভধারণের জন্য প্রয়োজনীয় শারীরিক এবং হরমোনাল উপাদানগুলি নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 337 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 1,024 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 971 বার দেখা হয়েছে

10,733 টি প্রশ্ন

18,381 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,498 জন সদস্য

16 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 16 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    180 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...