পড়তে ভালো লাগে না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
2,114 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
Nishat Tasnim -

"পড়তে ভালো লাগে না। পড়ার টেবিল, বই, খাতা কিছুই ভালো লাগেনা।", এই সমস্যার সম্মুখীন অনেক শিক্ষার্থীই হয়। এর জন্য দায়ী করা হয় মূলত মনোযোগ কে। মনোযোগ দেওয়ার ক্ষমতা প্রায় সবারই আছে। কিন্তু সবার মনোযোগের ক্ষেত্র এক নয়। পড়তে ভালো না লাগার কারণ হচ্ছে পড়ার বিষয় খুব কঠিন, তাই অনেকেই পড়া এড়িয়ে চলতে চান। আরেকটি কারণ হচ্ছে না বুঝে বুঝে মুখস্থ করে পড়া, এর ফলে পড়া বেশিক্ষণ মনেও থাকেনা, প্রয়োগও সেভাবে করা যায়না। এর ফলে পড়ালেখার প্রতি অনীহা সৃষ্টি হয়। অনেকেই পরীক্ষায় ভালো নাম্বার পাওয়ার লক্ষে পড়াশুনা করেন, পড়তে হবে শিখার জন্য। তাহলেই পড়ার আনন্দ পাওয়া যাবে। বর্তমান যুগে পড়ায় মন না বসার মূখ্য কারণ হচ্ছে ফেইসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যম। এইসব থেকে চাইলেও দূরে থাকা সম্ভব নয়। তাই পড়ার জন্য সময় ঠিক করতে হবে, যখন আপনি পড়তে বসবেন তখন ফোন দূরে সরিয়ে রাখতে হবে। সমস্ত মনোযোগ পড়ায় দিতে হবে। অনেকেই আছেন সারা রাত জেগে পড়ালেখা করেন, এটিও অনীহার জন্ম দিতে পারে। শরীর ও মস্তিষ্কের বিশ্রাম প্রয়োজন এটি ভুলে গেলে চলবে না। পড়ালেখার প্রতি অনীহা কাটাতে ফাঁকে ফাঁকে ব্যায়াম করা, ছোট ছোট বিরতি নেওয়া যেতে পারে।
0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)

পড়তে ভালো না লাগার অনেক কারণ রয়েছে। এর মধ্যে কিছু কারণ হল:

  • পড়ার বিষয়বস্তু আকর্ষণীয় নাও হতে পারে। যদি আপনি এমন বিষয় পড়ছেন যা আপনাকে আগ্রহী করে না, তাহলে আপনার পড়ায় মনোযোগ দিতে কষ্ট হবে।
  • পড়ার পদ্ধতিটি কার্যকর নাও হতে পারে। যদি আপনি এমনভাবে পড়ছেন যা আপনার জন্য কার্যকর না হয়, তাহলে পড়া আপনার জন্য একটি কঠিন এবং বিরক্তিকর কাজ হয়ে উঠতে পারে।
  • আপনার পড়ার দক্ষতা ভালো নাও হতে পারে। যদি আপনি ধীরে ধীরে বা অস্পষ্টভাবে পড়েন, তাহলে পড়া আপনার জন্য একটি কঠিন এবং বিরক্তিকর কাজ হয়ে উঠতে পারে।
  • আপনি পড়ার জন্য পর্যাপ্ত সময় নাও পাচ্ছেন। যদি আপনি পড়ার জন্য পর্যাপ্ত সময় না পান, তাহলে আপনার পড়ায় মনোযোগ দিতে কষ্ট হবে।

পড়তে ভালো না লাগার অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • পড়ার প্রতি নেতিবাচক অভিজ্ঞতা। যদি আপনি অতীতে পড়ার কারণে নেতিবাচক অভিজ্ঞতা অর্জন করে থাকেন, তাহলে আপনার পড়ার প্রতি নেতিবাচক মনোভাব থাকতে পারে।
  • অতিরিক্ত চাপ বা উদ্বেগ। যদি আপনি অতিরিক্ত চাপ বা উদ্বেগ অনুভব করেন, তাহলে আপনার পড়ায় মনোযোগ দিতে কষ্ট হবে।
  • অন্যান্য আগ্রহের প্রতি মনোযোগ। যদি আপনার পড়ার বাইরে অন্য কোনো আগ্রহ থাকে, তাহলে আপনার সেই আগ্রহগুলির প্রতি মনোযোগ দেওয়ার জন্য পড়ার সময় কম থাকতে পারে।

পড়তে ভালো না লাগলে, এর কারণগুলি চিহ্নিত করা এবং সেগুলি সমাধান করার চেষ্টা করা গুরুত্বপূর্ণ। বিষয়বস্তু আকর্ষণীয় না হলে, আপনি এমন বিষয় খুঁজে বের করার চেষ্টা করতে পারেন যা আপনার আগ্রহী করে। পড়ার পদ্ধতিটি কার্যকর না হলে, আপনি বিভিন্ন পদ্ধতি চেষ্টা করে দেখতে পারেন। পড়ার দক্ষতা ভালো না হলে, আপনি পড়ার দক্ষতা উন্নত করার জন্য নির্দেশনা নিতে পারেন। পড়ার জন্য পর্যাপ্ত সময় না পাচ্ছেন, তাহলে আপনি আপনার সময় ব্যবস্থাপনা দক্ষতা উন্নত করার চেষ্টা করতে পারেন।

এখানে কিছু টিপস দেওয়া হল যা আপনাকে পড়ার প্রতি আগ্রহী হতে সাহায্য করতে পারে:

  • আপনার পড়ার বিষয়গুলিকে আপনার আগ্রহের সাথে সংযুক্ত করুন। আপনি যদি পড়ার বিষয়গুলিকে আপনার আগ্রহের সাথে সংযুক্ত করতে পারেন, তাহলে পড়া আপনার জন্য একটি আরও আকর্ষণীয় এবং ফলপ্রসূ অভিজ্ঞতা হয়ে উঠবে।
  • আপনার পড়ার পদ্ধতিতে পরিবর্তন আনুন। যদি আপনি আপনার পড়ার পদ্ধতিতে পরিবর্তন আনেন, তাহলে পড়া আপনার জন্য আরও সহজ এবং উপভোগ্য হয়ে উঠতে পারে।
  • পড়ার জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। প্রতিদিন কিছু সময় পড়ার জন্য নির্ধারিত করুন। এটি আপনাকে পড়ার জন্য একটি নিয়মিত অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে।
  • পড়ার সময় বিরতি নিন। দীর্ঘ সময় ধরে পড়ার পর বিরতি নিন। এটি আপনাকে মনোযোগ দিতে এবং পড়া উপভোগ করতে সাহায্য করবে।
  • পড়ার পর আপনার পড়ার বিষয়গুলি নিয়ে আলোচনা করুন। পড়ার পর আপনার পড়ার বিষয়গুলি নিয়ে অন্যদের সাথে আলোচনা করুন। এটি আপনাকে পড়ার বিষয়গুলি আরও ভালোভাবে বুঝতে এবং মনে রাখতে সাহায্য করবে।

পড়া একটি গুরুত্বপূর্ণ দক্ষতা যা আপনার জীবনে অনেক উপকারে আসতে পারে। যদি আপনি পড়ার প্রতি আগ্রহী হতে পারেন, তাহলে আপনি আপনার শিক্ষা, কর্মজীবন এবং ব্যক্তিগত জীবনে অনেক সুবিধা পাবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 322 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 442 বার দেখা হয়েছে
05 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
+4 টি ভোট
3 টি উত্তর 937 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 957 বার দেখা হয়েছে
13 মে 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Habibur Rahman (120 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,973 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...