কাকড়া খাওয়ার কি কোন উপকারীতা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
7,250 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (15,710 পয়েন্ট)

4 উত্তর

+12 টি ভোট
করেছেন (105,570 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
কাঁকড়ার স্বাস্থ্য উপকারিতা:-

কাঁকড়াতে রয়েছে প্রচুর প্রোটিন। মাংসে যে পরিমান প্রোটিন থাকে কাঁকড়াতেও একই পরিমান প্রোটিন থাকে। কিন্তু মাংসে চর্বি থাকে বলে তা হার্টের রোগীর জন্যে ক্ষতিকর। কিন্তু কাঁকড়াতে চর্বি নেই বললেই চলে। কাঁকড়ার মাংসে কানেক্টিভ টিস্যু থাকেনা, তাই শিশু কিংবা বৃদ্ধ যেকোন বয়সের মানুষ সহজেই হজম করতে পারে।

কাঁকড়ায় আছে ওমেগা-৩-ফ্যাটি এসিড সাধারণত ভেজিটেবল ও তেল থেকে আমরা যে ওমেগা-৩-ফ্যাটি এসিডের চেইন পাই, তা দৈর্ঘ্যে ছোট হয়। শরীরে গিয়ে ওমেগা-৩-ফ্যাটি এসিডের এই ছোট ছোট চেইনগুলো এক সাথে হয়ে লম্বা চেইন তৈরি করে। এই লম্বা চেইনই মূলত আমাদের হার্ট ও ব্রেইনকে সুস্থ ও কার্যকরী রাখে। কাঁকড়ায় যে ওমেগা-৩-ফ্যাটি এসিড পাওয়া যায় তা লম্বা চেইনের হয়ে থাকে। ফলে কাঁকড়া দিতে পারে তাৎক্ষনিক ওমেগা-৩-ফ্যাটি এসিডের সাপ্লাই। শুধু হার্ট ও ব্রেইনই কেবল নয়, গবেষনায় জানা গেছে ব্যাক্তিত্বে আক্রমনাত্বক আচরন কমাতে পারে ওমেগা-৩-ফ্যাটি এসিড।

কাঁকড়ায় থাকে সেলেনিয়াম সব সামুদ্রিক মাছেই সেলেনিয়াম থাকে, কিন্তু কাঁকড়ায় সেলেনিয়াম থাকে পরিমানে আরো বেশি বেশি। সেলেনিয়াম আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও থাইরয়েড হরমোন ঠিক রাখে। কাঁকড়ায় কড লিভার তেলের ৩ গুণ এবং গরুর মাংসের ১২ গুণ বেশি সেলেনিয়াম থাকে। কাঁকড়ায় রিবোফ্লাভিন যেহেতু বেশির ভাগ ভিটামিন পানিতে দ্রবীভুত, তাই শরীরে এগুলো মজুদ থাকেনা। খাবারের মাধ্যমে এসবের চাহিদা পূরণ করতে হয়। কাঁকড়ার মাংসে থাকে প্রচুর রিবোফ্লাভিন। রিবোফ্লাভিন ত্বক, চোখ ও স্নায়ুর সুরক্ষা করে। এছাড়াও আমাদের শরীরে স্টেরয়েড উৎপাদন ও লোহিত রক্তকনিকা তৈরিতে রিবোফ্লাভিন বিশেষ ভূমিকা পালন করে। যারা অতিরিক্ত পরিশ্রম করেন তাদের বাড়তি রিবোফ্লাভিনের উৎস হতে পারে কাঁকড়ার মাংস। কপার ও ফসফরাসে ভরপুর কাঁকড়া কাঁকড়ার মাংসে গরু ও মুরগীর তুলনায় ৫৬ গুণ বেশী কপার ও ফসফরাস পাওয়া যায়। ক্যালসিয়ামের পর দ্বিতীয় সর্বাধিক প্রয়োজনীয় মিনারেল হল ফসফরাস। হাড় ও দাতের প্রধান মিনারেল হল ফসফরাস। আর কপার শরীরে আয়রনের মেটাবলিজম, সংরক্ষণ ও শোষনে ভূমিকা পালন করে।

mysepik
+9 টি ভোট
করেছেন (15,710 পয়েন্ট)
Nishat Tasnim

কাঁকড়ায় থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও অন্যান্য পুষ্টিগুণ। কিন্তু, নিয়মিত না-খাওয়াই শরীরের জন্য মঙ্গল। শুধু কাঁকড়াই নয়, ঝিনুক-শামুক খাওয়ার সময়েও মাথায় রাখতে হবে। কারণ, মার্কারি বিষক্রিয়ার আশঙ্কা থেকে যায়। বিশেষত, যাঁদের অ্যালার্জির ধাত রয়েছে, এ ধরনের 'শেলফিশ' এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে। নইলে চুলকানি, ফোলা, আমবাতের মতো সমস্যায় ভুগতে হবে। পেটেব্যথাও হতে পারে। আর 'অ্যানাফাইল্যাকটিক শক' হলে তো কথাই নেই। দ্রুত চিকিত্‍‌সা না করলে মৃত্যু পর্যন্ত হতে পারে।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
কাঁকড়াতে রয়েছে প্রচুর প্রোটিন। মাংসে যে পরিমান প্রোটিন থাকে কাঁকড়াতেও একই পরিমান প্রোটিন থাকে। কিন্তু মাংসে চর্বি থাকে বলে তা হার্টের রোগীর জন্যে ক্ষতিকর। কিন্তু কাঁকড়াতে চর্বি নেই বললেই চলে। কাঁকড়ার মাংসে কানেক্টিভ টিস্যু থাকেনা, তাই শিশু কিংবা বৃদ্ধ যেকোন বয়সের মানুষ সহজেই হজম করতে পারে।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
কাঁকড়ায় আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড সাধারণত ভেজিটেবল ও তেল থেকে আমরা যে ওমেগা-৩-ফ্যাটি এসিডের চেইন পাই, তা দৈর্ঘ্যে ছোট হয়। শরীরে গিয়ে ওমেগা-৩-ফ্যাটি এসিডের এই ছোট ছোট চেইনগুলো এক সাথে হয়ে লম্বা চেইন তৈরি করে। এই লম্বা চেইনই মূলত আমাদের হার্ট ও ব্রেইনকে সুস্থ ও কার্যকরী রাখে। কাঁকড়ায় যে ওমেগা-৩-ফ্যাটি এসিড পাওয়া যায় তা লম্বা চেইনের হয়ে থাকে। ফলে কাঁকড়া দিতে পারে তাৎক্ষনিক ওমেগা-৩ ফ্যাটি এসিডের সাপ্লাই। শুধু হার্ট ও ব্রেইনই কেবল নয়, গবেষনায় জানা গেছে ব্যাক্তিত্বে আক্রমনাত্বক আচরন কমাতে পারে ওমেগা-৩-ফ্যাটি এসিড।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 836 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 457 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 72 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 169 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muntaha Mehrin Diba (150 পয়েন্ট)

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,021 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 20 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...