"মনোবিজ্ঞান " কতটুকু সঠিক? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
198 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (1,250 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)
Abrar Islam Ador

ফেলো সায়েন্টিফিক আমেরিকান ব্লগার মেলানিয়া ট্যানেনবাউম মনোবিজ্ঞানকে বিজ্ঞান নয় বলে অভিযোগ করেছিলেন। অ্যালেক্স বেরেজোর যিনি একটি অণুজীববিজ্ঞানী ছিলেন, যিনি যুক্তি দিয়েছিলেন যে মনোবিজ্ঞানটি সত্যিকারের বিজ্ঞান নয়।
মনোবিজ্ঞান, অন্যান্য বিজ্ঞানের মতো এমন কিছু মতের উপর ভিত্তি করে তৈরি হয় যা বাস্তবতা সম্পর্কে আমাদের উপলব্ধিগুলি উপস্থাপন ও সরল করার জন্য ব্যবহৃত হয়। মনস্তাত্ত্বিক তত্ত্বগুলির উপর ভিত্তি করে অনুমানগুলি ব্যাখ্যা ও বৈধ করার জন্য এটি একটি উপায় হিসাবে ব্যবহার হয়। সুতরাং, একটি মত যত বেশি শক্তিশালী হয় তত বেশি "নির্ভুল" হবে।

সুতরাং, আমি অনুমান করি যে আপনার প্রশ্নের উত্তরটি হবে আপনার নিজের কাছেই। কিভাবে জানতে চান?
মনে করুন, আপনি একটি মানসিক সমস্যায় পরেছেন এবং অনেকদিন যাবত, অনেকের থেকে পরামর্শ নিয়েও আপনি সমস্যার সমাধান করতে পারেননি। কিন্তু, অবশেষে একসময়ে আপনি নিজে নিজেই সমস্যার সমাধান করে ফেলেছেন। এবং কিছুদিন পর সেই একই সমস্যা অন্য একজনের হয় এবং আপনার থেকে বুদ্ধি চাইলে আপনি তাঁকে সাহায্য করেন এবং সে তার সমস্যার সমাধান করে ফেলে। তাহলে এখন আপনি কি নিজেকে মনোবিজ্ঞানী বলবেন?

মনোবিজ্ঞান টা ঠিক এমনই। মনোবিজ্ঞানের একেকটা অংশ বা থিওরি বাস্তব উপলদ্ধি থেকে নেয়া। যে যত মানুষের মন নিয়ে, মানুষের মানসিক সমস্যা নিয়ে বিশ্লেষণ করে সে তত তাড়াতাড়ি মনকে উপলদ্ধি করতে পারে।
মনোবিজ্ঞানের শিক্ষার্থীদের এক সময়ে কিন্তু নিজের মনকে পড়ার জন্য বলা হয়। যেটা মনোবিজ্ঞান পড়ার একটা অংশও বটে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 154 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 167 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 229 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,066 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1020 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...