বিশ্বব্রহ্মাণ্ডের প্রতিটি বস্তুর মধ্যবর্তী দূরত্ব কেন বাড়ছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
232 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (660 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা জানি যে বিশ্বব্রহ্মাণ্ডের পরিধি সময়ের সাথে বৃদ্ধি পাচ্ছে । যার ফলে গ্রহ, নক্ষত্র,গ্যালাক্সি, উল্কা প্রভৃতি বিশ্বব্রহ্মান্ডের প্রতিটি বস্তুর মধ্যবর্তী দূরত্ব বাড়ছে।কিন্তু আমরা জানি যে বিশ্বব্রহ্মাণ্ডের প্রতিটি বস্তু নিজেদের নির্দিষ্ট বল একে অপরকে আকর্ষণ করছে।তাহলে কেনো এই আকর্ষণ বল থাকা সত্ত্বেও এদের মধ্যেবর্তী দূরত্ব তৈরি হচ্ছে কেন?? এদের মধ্যবর্তী বল কি কমে যাচ্ছে নাকি অন্য কিছু???

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

Jahid Hossen Sagar- 

মহাবিশ্বের প্রতিটি বস্তুর দূরত্ব কেন বাড়ছে বললে চট করে বলে দেয়া যায় যে, " Because our universe is expanding" এখন কেন Expand করছে তার নেপথ্যে কাহিনী বুঝতে পারলেই হবে।

মূল কারণ: সিস্টেমে মোট শক্তি ঘনত্ব হ্রাস করা।

The driving force of the expansion: Dark energy

ব্যাখ্যা:

একটি খালি জার নিন (খালি মানে এটিতে Vacuum ব্যতীত আর কিছুই নেই)। এবার এতে যে কোনো গ্যাসের 1mole রাখুন। গ্যাস এটি পূরণের জন্য প্রসারিত হবে। এখন একটি বড় ফাঁকা জার নিন এবং আবার একই গ্যাসের 1mole রাখুন। আবার গ্যাস জারে ভরে দেবে।

এটির কারণ হলো পজিটিভ এনট্রপি। যেমন, গ্যাস ভ্যাকুয়াম জারে ছড়িয়ে পড়ে নিজেকে স্থিতিশীল (comfort) করার চেষ্টা করে। সিস্টেমটি এতে তার মোট শক্তি হ্রাস করতে চায়। সিস্টেমটি যখন একটি ছোট অঞ্চলে সীমাবদ্ধ থাকে তখন এতে প্রচুর Tension, সংঘর্ষ, তাপ এবং অভ্যন্তরীণ শক্তি থাকে। এসব প্রভাবের ফলেই, প্রতিটি সিস্টেম প্রসারিত হতে চেষ্টা করে । এইভাবে এটি তার উপাদানগুলি (উপরে বর্ণিত উদাহরণের ক্ষেত্রে গ্যাসের অণুগুলি) একে অপর থেকে দূরে রাখে যাতে তারা Interact না করে এবং এদের শক্তি স্তর হ্রাস পায়।

একইভাবে আমাদের মহাবিশ্বে "ডার্ক এনার্জি" নামক কিছু শক্তি রয়েছে। এই শক্তিটি আমাদের মহাবিশ্বের প্রসারের জন্য দায়ী(may be)। এই শক্তি (যা মোট ইউনিভার্সের 95% গঠন করে) এতটাই শক্তিশালী যে মহাকর্ষ দুর্বল হয়ে পড়ে মহাবিশ্বের বস্তুগুলোকে একসাথে রাখতে। সুতরাং মহাবিশ্ব প্রসারিত হতে থাকে। এটি সেই মুহুর্ত পর্যন্ত প্রসারিত হবে, যখন ডার্ক এনার্জির প্রভাব কেবল মহাকর্ষীয় আকর্ষণীয় (Gravitational Attraction) শক্তির দ্বারা প্রভাবিত হতে শুরু করবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 568 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 246 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,357 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Dorothy44C73

    100 পয়েন্ট

  4. TobiasS27583

    100 পয়েন্ট

  5. LucieW038354

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...