বেকিং সোডা ও বেকিং পাউডারের মধ্যে পার্থক্য - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
111 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (1,800 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)
বেকিং সোডা ও বেকিং পাউডার উভয়ই রান্নায় ব্যবহৃত একটি রাসায়নিক উপাদান। এরা খাবারকে ফুলে উঠতে সাহায্য করে। তবে, এই দুই উপাদানের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

উপাদান

বেকিং সোডার প্রধান উপাদান হল সোডিয়াম বাইকার্বোনেট (NaHCO₃)। এছাড়াও, এতে কিছু পরিমাণে অ্যালুমিনিয়াম সালফাইট বা অ্যালুমিনিয়াম থায়োসুলফেট থাকতে পারে। বেকিং পাউডারের প্রধান উপাদান হল সোডিয়াম বাইকার্বোনেট (NaHCO₃), ক্রিম অব টার্টার (C₃H₆O₆) এবং কর্নস্ট্রাচ (C₂H₄O₂)।

ক্রিয়াপ্রণালী

বেকিং সোডা একটি ক্ষারীয় যৌগ। এটি অ্যাসিডের সংস্পর্শে এলে কার্বন ডাই অক্সাইড গ্যাস উৎপন্ন করে। এই গ্যাস খাবারের মধ্যে ছড়িয়ে পড়ে এবং খাবারকে ফুলে উঠতে সাহায্য করে।

বেকিং পাউডারের মধ্যে সোডিয়াম বাইকার্বোনেট এবং ক্রিম অব টার্টার দুটি উপাদানই ক্ষারীয়। এরা একে অপরের সংস্পর্শে এলে কার্বন ডাই অক্সাইড গ্যাস উৎপন্ন করে। তবে, ক্রিম অব টার্টারের ক্রিয়াপ্রণালী বেকিং সোডার থেকে আলাদা। ক্রিম অব টার্টার একটি দুর্বল অ্যাসিড। এটি সোডিয়াম বাইকার্বোনেটের সাথে বিক্রিয়া করে কার্বন ডাই অক্সাইড গ্যাস উৎপন্ন করে। তবে, এই বিক্রিয়াটি শুরু হতে কিছু সময় লাগে। এ কারণে, বেকিং পাউডার দিয়ে তৈরি খাবার বেকিং সোডা দিয়ে তৈরি খাবার থেকে ধীরে ধীরে ফুলে ওঠে।

ব্যবহার

বেকিং সোডা এবং বেকিং পাউডার উভয়ই খাবারকে ফুলে উঠতে সাহায্য করে। তবে, বেকিং সোডা দিয়ে তৈরি খাবার দ্রুত ফুলে ওঠে। এ কারণে, এটি দিয়ে তৈরি খাবার যেমন মাফিন, প্যানকেক বা কুইক ব্রেড দ্রুত বেক করতে হয়। অন্যদিকে, বেকিং পাউডার দিয়ে তৈরি খাবার ধীরে ধীরে ফুলে ওঠে। এ কারণে, এটি দিয়ে তৈরি খাবার যেমন কেক, পাউরুটি বা বিস্কুট ধীরে ধীরে বেক করতে হয়।

পরিবর্তনশীলতা

বেকিং সোডার কার্যকারিতা তাপমাত্রার পরিবর্তনের সাথে পরিবর্তিত হয়। বেকিং সোডা উচ্চ তাপমাত্রায় কার্বন ডাই অক্সাইড গ্যাস উৎপন্ন করে। এ কারণে, বেকিং সোডা দিয়ে তৈরি খাবার উচ্চ তাপমাত্রায় বেক করতে হয়। অন্যদিকে, বেকিং পাউডারের কার্যকারিতা তাপমাত্রার পরিবর্তনের সাথে প্রভাবিত হয় না। এ কারণে, বেকিং পাউডার দিয়ে তৈরি খাবার যেকোনো তাপমাত্রায় বেক করা যায়।

নিরাপত্তা

বেকিং সোডা এবং বেকিং পাউডার উভয়ই খাদ্য নিরাপদ। তবে, বেকিং পাউডারের মধ্যে থাকা অ্যালুমিনিয়াম সালফাইট বা অ্যালুমিনিয়াম থায়োসুলফেটের কারণে কিছু লোকের অ্যালার্জি হতে পারে। এ কারণে, অ্যালার্জি আছে এমন লোকদের বেকিং পাউডার ব্যবহার করা উচিত নয়।

উপসংহার

বেকিং সোডা এবং বেকিং পাউডার উভয়ই রান্নায় ব্যবহৃত একটি রাসায়নিক উপাদান। এরা খাবারকে ফুলে উঠতে সাহায্য করে। তবে, এই দুই উপাদানের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। বেকিং সোডা দিয়ে তৈরি খাবার দ্রুত ফুলে ওঠে এবং উচ্চ তাপমাত্রায় বেক করতে হয়। অন্যদিকে, বেকিং পাউডার দিয়ে তৈরি খাবার ধীরে ধীরে ফুলে ওঠে এবং যেকোনো তাপমাত্রায় বেক করা যায়।
0 টি ভোট
করেছেন (860 পয়েন্ট)
বেকিং পাউডার এবং বেকিং সোডার পার্থক্য

প্রথমেই জেনে রাখুন বেকিং সোডা আর বেকিং পাউডার সম্পূর্ণ আলাদা। দুটির ব্যবহারও আলাদা।
বেকিং পাউডার অনেক মসৃণ, অনেকটা ময়দার মতো। আর বেকিং সোডা অনেকটা দানা দানা।
দই, বাটার মিল্ক, লেবুর রসের মতো টক জিনিসের ক্ষেত্রে ব্যবহার করা হয় বেকিং সোডা। আর বেকিং পাউডার ব্যবহার হয় ভেজা জিনিসের ক্ষেত্রে।
নান, বটোরার মতো জিনিস বানানোর জন্য বেকিং সোডা ব্যবহার করা হয়। আর কেক, কুকিজের মতো বেকিং আইটেম যেগুলো ভাজা হয় না, সেগুলোর জন্য ব্যবহার করা হয় বেকিং পাউডার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 1,815 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 309 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+7 টি ভোট
3 টি উত্তর 1,199 বার দেখা হয়েছে
30 নভেম্বর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arpa (8,070 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 356 বার দেখা হয়েছে
16 ডিসেম্বর 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,800 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,970 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. DarrenZpe67

    100 পয়েন্ট

  2. CathrynWhinh

    100 পয়েন্ট

  3. ArmandMontan

    100 পয়েন্ট

  4. kubetlaw

    100 পয়েন্ট

  5. Lea04U692208

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...