শীতকাল আসলে বেশিরভাগের ঠোঁট ফাটতে শুরু করে কেন? আবার অনেকের গরমের মধ্যেও ঠোঁট ফাটে। সেটা কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
160 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (9,190 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

No photo description available.

গত কয়েক বছর থেকে গরমের মৌসুমে বিচিত্র এক সমস্যা শুরু হয়ে গেছে, সেটা হচ্ছে ঠোঁট ফাটার সমস্যা। সাধারণত এমন ঠোঁট ফাটা, চামড়া খসখসে হয়ে যাওয়ার মতো সমস্যা গুলো শীতকালে দেখা যায়। কিন্তু এবার যেনো গরমেও  সমস্যাগুলো দেখা যাচ্ছে! এর কারণটা কি?

এর এককথায় উত্তর হচ্ছে গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্ণায়ন। গ্লোবাল ওয়ার্মিং এর সাইড ইফেক্ট হিসেবে বর্তমানে দ্রুত আবহাওয়ার বৈশিষ্ট্য পরিবর্তন হচ্ছে। যার মধ্যে বর্তমানে উল্লেখযোগ্য একটি হচ্ছে এই গরমেও শুষ্ক আবহাওয়া। সাধারণত শীতকালে বাতাসে আদ্রতার পরিমাণ কম থাকে, যার কারণে আমাদের ত্বকের বহি:স্তর তার জমা করা পানি বা ময়শ্চার হারায়। ফলস্বরূপ, খসখসে চামড়া, ঠোঁট ফাটার মতো লক্ষণ দেখা যায়। আর শরীরের চামড়ার তুলনায় ঠোঁট বেশি ফাটে, কারণ এটি মূলত চামড়ার উপরিভাগের খুব পাতলা স্তর। তাই শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ কম হলে শরীর থেকে জলীয় অংশ কমে যায় এবং তখন চামড়ার এই স্তরটি দ্রুত ক্ষতিগ্রস্ত অর্থাৎ শুকিয়ে ফেটে যায়।

এবার আসি গরম কালে কেনো এমন হচ্ছে, সাধারনত গরমে বাতাসে জলীয়বাষ্পের মাত্রা তুলনামুলক বেশি থাকে, অর্থাৎ প্রকৃতিতে জলীয় বাষ্পের পরিমাণ বেশি আছে এবং এর ঘাটতি পূরণ করার জন্য আমাদের বহি:ত্বক থেকে কোন পানি বা ময়শ্চার নেয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু গত কয়েক বছর ধরে এই গরমে জলীয়বাষ্পের মাত্রা বা আপেক্ষিক আদ্রতা ব্যাপক ভাবে কমে গেছে! যার কারণে বাতাস তুলনামূলক শুষ্ক হয়ে যাচ্ছে! ফলাফল আমার আপনার শরীরের পানি দ্রুত বাষ্প হচ্ছে, ঠোঁট শুকিয়ে ফেটে যাচ্ছে, ঘাম হচ্ছে না। বাতাসে জলীয় বাষ্প এর পরিমাণ যদি আগের মতো স্বাভাবিক থাকতো তাহলে তাহলে আগের মতো আমাদের ত্বকের পানি আর টানতে পারতো না। এখনকার মতো শুষ্কতা সাধারণত মরুভূমিতে দেখা যায়! যেমন, ৯ এপ্রিল রাজশাহীতে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং আদ্রতা ২৯% অর্থাৎ বাতাস ৭১% শুষ্ক! সেই সাথে ঢাকায় আজকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস (৩৭ এভারেজ) আর আদ্রতার হার ৪৪! যেখানে এপ্রিল মাসে গড়ে আদ্রতা থাকার কথা ৬৫% (বিগত বছরের তথ্য অনুযায়ী)। সুতরাং বুঝাই যাচ্ছে কিভাবে দ্রুত আবহাওয়ার পরিবর্তন আমাদের জীবন যাত্রায় প্রভাব ফেলছে। তবে এর কিছু সাময়িক প্রতিকার হিসেবে চিকিৎসকরা এ সকল পরামর্শ দিয়ে থাকেন। এগুলো হলো:

•প্রচুর পানি পান করা

•ঠোঁটের যত্ন নেয়া

•তীব্র সূর্যালোক ও ধুলোবালি এড়ানো

•সুষম ও পুষ্টিকর খাবার খাওয়া

•প্রয়োজনে ভ্যাসলিন ব্যবহার করা (তবে রাসায়নিক মিশ্রিত কোন কিছু ব্যবহার থেকে সাবধান থাকার কথা বলেন চিকিৎসকরা)।


নাদিয়া ইসলাম
Team Science Bee

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 19,509 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 419 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 157 বার দেখা হয়েছে
06 মে 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 1,059 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 903 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,465 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...