মানুষ কি দিয়ে তৈরি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
778 বার দেখা হয়েছে
"আইকিউ" বিভাগে করেছেন (170 পয়েন্ট)
বেশিরভাগ মেয়েরা জীববিজ্ঞান পছন্দ করে কেন???

3 উত্তর

0 টি ভোট
করেছেন (1,220 পয়েন্ট)

মাটির অনেক উপাদান মানবদেহে বিদ্যমান। জীবিত পেশিতে আধুনিক গবেষণায় দেখা গেছে, প্রায় ৯৫ শতাংশ কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন, নাইট্রোজেন, ফসফরাস ও সালফারসহ সব মিলিয়ে প্রায় ২৬টি উপাদান পাওয়া যায়। 

html, body, body *, html body *, html body.ds *, html body div *, html body span *, html body p *, html body h1 *, html body h2 *, html body h3 *, html body h4 *, html body h5 *, html body h5 *, html body h5 *, html body *:not(input):not(textarea):not([contenteditable=""]):not( [contenteditable="true"] ) { user-select: text !important; pointer-events: initial !important; } html body *:not(input):not(textarea)::selection, body *:not(input):not(textarea)::selection, html body div *:not(input):not(textarea)::selection, html body span *:not(input):not(textarea)::selection, html body p *:not(input):not(textarea)::selection, html body h1 *:not(input):not(textarea)::selection, html body h2 *:not(input):not(textarea)::selection, html body h3 *:not(input):not(textarea)::selection, html body h4 *:not(input):not(textarea)::selection, html body h5 *:not(input):not(textarea)::selection { background-color: #3297fd !important; color: #ffffff !important; } /* linkedin */ /* squize */ .www_linkedin_com .sa-assessment-flow__card.sa-assessment-quiz .sa-assessment-quiz__scroll-content .sa-assessment-quiz__response .sa-question-multichoice__item.sa-question-basic-multichoice__item .sa-question-multichoice__input.sa-question-basic-multichoice__input.ember-checkbox.ember-view { width: 40px; } /*linkedin*/ /*instagram*/ /*wall*/ .www_instagram_com ._aagw { display: none; } /*developer.box.com*/ .bp-doc .pdfViewer .page:not(.bp-is-invisible):before { display: none; } /*telegram*/ .web_telegram_org .emoji-animation-container { display: none; } /*ladno_ru*/ .ladno_ru [style*="position: absolute; left: 0; right: 0; top: 0; bottom: 0;"] { display: none !important; } /*mycomfyshoes.fr */ .mycomfyshoes_fr #fader.fade-out { display: none !important; } /*www_mindmeister_com*/ .www_mindmeister_com .kr-view { z-index: -1 !important; } /*www_newvision_co_ug*/ .www_newvision_co_ug .v-snack:not(.v-snack--absolute) { z-index: -1 !important; } /*derstarih_com*/ .derstarih_com .bs-sks { z-index: -1; }
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

মানুষ শারীরিকভাবে বিভিন্ন উপাদান দিয়ে তৈরি, যার মধ্যে রয়েছে:

  • কঙ্কাল: মানুষের শরীরকে সমর্থন করে এবং চলাচল করতে সাহায্য করে। এটি প্রধানত ক্যালসিয়াম এবং ফসফরাস দিয়ে তৈরি।
  • পেশী: মানুষের শরীরকে নড়াচড়া করতে সাহায্য করে। এগুলি প্রধানত প্রোটিন দিয়ে তৈরি।
  • ত্বক: মানুষের দেহকে আবৃত করে এবং রক্ষা করে। এটি প্রধানত কোলাজেন এবং ইলাস্টিন দিয়ে তৈরি।
  • রক্ত: শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে। এটি প্রধানত পানি, হিমোগ্লোবিন, এবং প্লেটলেট দিয়ে তৈরি।
  • স্নায়ুতন্ত্র: মানুষের শরীরকে নিয়ন্ত্রণ করে। এটি প্রধানত স্নায়ু কোষ এবং নিউরোট্রান্সমিটার দিয়ে তৈরি।
  • হজম তন্ত্র: খাবার হজম করে এবং শরীরে শোষণ করে। এটি প্রধানত অন্ত্র, পেট, এবং মলদ্বার দিয়ে তৈরি।
  • শ্বাসযন্ত্র: শরীরে অক্সিজেন সরবরাহ করে এবং কার্বন ডাই অক্সাইড অপসারণ করে। এটি প্রধানত ফুসফুস, শ্বাসনালী, এবং ব্রঙ্কি দিয়ে তৈরি।
  • মূত্রতন্ত্র: শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণ করে। এটি প্রধানত কিডনি, মূত্রনালী, এবং মূত্রাশয় দিয়ে তৈরি।
  • প্রজনন ব্যবস্থা: সন্তান জন্ম দেয়। এটি প্রধানত মহিলাদের ক্ষেত্রে ডিম্বাশয়, জরায়ু, এবং যোনি এবং পুরুষদের ক্ষেত্রে অণ্ডকোষ, শুক্রাশয়, এবং লিঙ্গ দিয়ে তৈরি।

মানুষের শরীরের পাশাপাশি, মানুষকে তাদের আবেগ, চিন্তাভাবনা, এবং আচরণ দ্বারাও সংজ্ঞায়িত করা হয়। এই মানসিক এবং আধ্যাত্মিক দিকগুলি মানুষের অভিজ্ঞতাকে গঠন করে এবং তাদেরকে অন্যান্য প্রাণীর থেকে আলাদা করে তোলে।

সুতরাং, মানুষ শারীরিক এবং মানসিক উপাদানগুলির একটি জটিল মিশ্রণ। এই উপাদানগুলি একসাথে কাজ করে মানুষের অনন্য এবং অবিশ্বাস্য সত্ত্বা তৈরি করে।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

0 টি ভোট
করেছেন (7,790 পয়েন্ট)

 

মানুষ প্রায় ৭০% জল দিয়ে তৈরি। এছাড়াও, মানুষ কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন, অক্সিজেন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সালফার, ম্যাগনেসিয়াম, এবং অন্যান্য বিভিন্ন মৌল দিয়ে তৈরি।

মানবদেহের প্রধান উপাদানগুলি হল:

  • জল: জল মানবদেহের সবচেয়ে বেশি পরিমাণে থাকা উপাদান। এটি শরীরের কোষ, টিস্যু, এবং অঙ্গগুলিকে তরল অবস্থায় রাখতে সাহায্য করে।
  • কার্বন: কার্বন হলো মানবদেহের দ্বিতীয় সর্বাধিক পরিমাণে থাকা উপাদান। এটি প্রোটিন, শর্করা, এবং চর্বির মূল উপাদান।
  • হাইড্রোজেন: হাইড্রোজেন কার্বনের সাথে যুক্ত হয়ে জল তৈরি করে। এটি শর্করা, চর্বি, এবং প্রোটিনেও উপস্থিত থাকে।
  • নাইট্রোজেন: নাইট্রোজেন প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি রক্তের রক্তকণিকা গঠনেও সাহায্য করে।
  • অক্সিজেন: অক্সিজেন শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে। এটি শরীরের কোষগুলিতে শক্তি উৎপাদনে সাহায্য করে।
  • ক্যালসিয়াম: ক্যালসিয়াম হাড় এবং দাঁত গঠনে গুরুত্বপূর্ণ। এটি রক্ত জমাট বাঁধতেও সাহায্য করে।
  • ফসফরাস: ফসফরাস হাড় এবং দাঁত গঠনেও গুরুত্বপূর্ণ। এটি শক্তি উৎপাদনেও সাহায্য করে।
  • পটাসিয়াম: পটাসিয়াম শরীরের কোষগুলির কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।
  • সালফার: সালফার প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি চর্বি এবং হরমোনের গঠনেও সাহায্য করে।
  • ম্যাগনেসিয়াম: ম্যাগনেসিয়াম শরীরের অনেক গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় জড়িত। এটি পেশী সংকোচন, স্নায়ু সংকেত প্রেরণ, এবং শক্তি উৎপাদনে সাহায্য করে।

মানবদেহের এই বিভিন্ন উপাদানগুলি একসাথে কাজ করে একটি জটিল এবং সুষম ব্যবস্থা গঠন করে। এই ব্যবস্থাটি আমাদের বেঁচে থাকা, বৃদ্ধি, এবং বিকাশের জন্য অপরিহার্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
4 টি উত্তর 1,893 বার দেখা হয়েছে
27 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 690 বার দেখা হয়েছে
25 জুন 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)
+2 টি ভোট
3 টি উত্তর 398 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 88 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,977 জন সদস্য

19 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...