প্রোটন ও নিউট্রনকে নিউক্লিয়াসে রাখতে যে বল প্রয়োজন সেই বলকে সবল নিউক্লীয় বল বলে । এটি মৌলিক বল গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী বল । কিন্তু প্রোটন ধনাত্মক আধান বিশিষ্ট এবং নিউট্রন আধান নিরপেক্ষ। তাহলে এদের মধ্যে তো কোন বিকর্ষন বল নেই তবে এ বল শক্তিশালী বল কেন ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
116 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (1,430 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)
একাধিক প্রোটন সমধর্মী হওয়ায় এতে বিকর্ষণ বল রয়েছে । যাকে আমরা কুলম্ব বল নামে চিনি । তাই এই কুলম্ব বলের বিরুদ্ধে কাজ করার জন্যই সবল নিউক্লীয় বলের মান জথেস্ট শক্তিশালী হতে হয় ।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

প্রোটন ও নিউট্রন সমস্ত মৌলের নিউক্লিয়াসের প্রধান উপাদান। প্রোটন সমস্ত মৌলের জন্যই ধনাত্মক আধান বিশিষ্ট। এদের মধ্যে তড়িৎ বিকর্ষণ বল কাজ করে। কিন্তু এই বিকর্ষণ বল এতই শক্তিশালী যে এটি প্রোটনগুলোকে পরস্পর থেকে আলাদা করে দেয়।

কিন্তু সবল নিউক্লীয় বল এই বিকর্ষণ বলকে ছাপিয়ে যায় এবং প্রোটনগুলোকে একসাথে ধরে রাখে। সবল নিউক্লীয় বল হল একটি ক্ষেত্র বল। এই বল প্রোটন ও নিউট্রনের মধ্যে মেসন কণা বিনিময়ের মাধ্যমে কাজ করে। মেসন কণা হল একটি অতি-পারমাণবিক কণা যা প্রোটন ও নিউট্রনের মধ্যে আকর্ষণ বল সৃষ্টি করে।

সবল নিউক্লীয় বল একটি খুবই ছোট পরিসরে কাজ করে। প্রোটন ও নিউট্রনের মধ্যে যে দূরত্বে সবল নিউক্লীয় বল কাজ করে, তড়িৎ বিকর্ষণ বল সেখানে কাজ করে না। তাই প্রোটন ও নিউট্রনকে নিউক্লিয়াসে ধরে রাখতে সবল নিউক্লীয় বলই একমাত্র ভরসা।

তাই প্রোটন ও নিউট্রনকে নিউক্লিয়াসে রাখতে সবল নিউক্লীয় বল প্রয়োজন। এই বল তড়িৎ বিকর্ষণ বলকে ছাপিয়ে যায় এবং প্রোটনগুলোকে একসাথে ধরে রাখে। সবল নিউক্লীয় বল হল একটি শক্তিশালী বল কারণ এটি প্রোটন ও নিউট্রনের মধ্যে একটি অত্যন্ত আকর্ষণীয় বল সৃষ্টি করে।

এখানে কিছু উদাহরণ দেওয়া হল যা প্রোটন ও নিউট্রনের মধ্যে সবল নিউক্লীয় বলের শক্তির প্রমাণ দেয়:

  • হাইড্রোজেনের নিউক্লিয়াসে একটিমাত্র প্রোটন থাকে। এই প্রোটনটিতে একটি ধনাত্মক আধান থাকে। তড়িৎ বিকর্ষণ বলের কারণে এই প্রোটনটিকে পরমাণুর কেন্দ্রে ধরে রাখার জন্য সবল নিউক্লীয় বলের প্রয়োজন হয়।
  • হিলিয়ামের নিউক্লিয়াসে দুটি প্রোটন এবং একটি নিউট্রন থাকে। এই নিউক্লিয়াসে প্রোটনগুলোর মধ্যে তড়িৎ বিকর্ষণ বল খুবই শক্তিশালী। কিন্তু সবল নিউক্লীয় বল এই বিকর্ষণ বলকে ছাপিয়ে যায় এবং প্রোটনগুলোকে একসাথে ধরে রাখে।
  • ইউরেনিয়াম-235 এর নিউক্লিয়াসে 92 প্রোটন এবং 143 নিউট্রন থাকে। এই নিউক্লিয়াসে প্রোটনগুলোর মধ্যে তড়িৎ বিকর্ষণ বল এতটাই শক্তিশালী যে এটি নিউক্লিয়াসকে ভেঙে ফেলার চেষ্টা করে। কিন্তু সবল নিউক্লীয় বল এই বিকর্ষণ বলকে ছাপিয়ে যায় এবং নিউক্লিয়াসকে ভেঙে পড়া থেকে রক্ষা করে।

সুতরাং, প্রোটন ও নিউট্রনকে নিউক্লিয়াসে রাখতে সবল নিউক্লীয় বল প্রয়োজন। এই বল তড়িৎ বিকর্ষণ বলকে ছাপিয়ে যায় এবং প্রোটনগুলোকে একসাথে ধরে রাখে। সবল নিউক্লীয় বল হল একটি শক্তিশালী বল কারণ এটি প্রোটন ও নিউট্রনের মধ্যে একটি অত্যন্ত আকর্ষণীয় বল সৃষ্টি করে।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 349 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 125 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 591 বার দেখা হয়েছে
23 সেপ্টেম্বর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Farhan Munsur Fahim (660 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,947 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. KarmaEbswort

    100 পয়েন্ট

  2. StacieZinnba

    100 পয়েন্ট

  3. ShellaLiu552

    100 পয়েন্ট

  4. LouieEei1913

    100 পয়েন্ট

  5. EfrenAndrzej

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...