চ্যাটজিপিটি কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
183 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (1,070 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)

ChatGPT হল একটি AI মডেল যা আপনার মত ব্যবহারকারীদের প্রম্পটের উপর ভিত্তি করে মানুষের মতো পাঠ্য তৈরি করতে গভীর শিক্ষা ব্যবহার করে।  প্রতিক্রিয়া তৈরি করতে, ChatGPT একটি মাল্টি-লেয়ার ট্রান্সফরমার নেটওয়ার্ক ব্যবহার করে, যা এক ধরনের গভীর শিক্ষার আর্কিটেকচার যা প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণে কার্যকর প্রমাণিত হয়েছে।  মডেলটি একটি ইনপুট বাক্য নেয়, তার অভ্যন্তরীণ জ্ঞান ব্যবহার করে এটি প্রক্রিয়া করে এবং তারপর একটি প্রতিক্রিয়া তৈরি করে যা ইনপুট2 এর সাথে প্রাসঙ্গিক।  চ্যাটজিপিটি গভীর শিক্ষার অ্যালগরিদম, প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের একটি ড্যাশ, এবং জেনারেটিভ প্রাক-প্রশিক্ষণের একটি উদার ডলপ, যা সবগুলি পাঠ্য প্রশ্নের নিরস্ত্রীকভাবে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে সাহায্য করার জন্য একত্রিত হয়ে কাজ করে।

source-

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

ChatGPT হলো জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার (GPT) ভাষার মডেলের পরিবারের সদস্য । ওপেনএআই-এর GPT-3- এর একটি উন্নত সংস্করণ যা " GPT-3.5 " নামে পরিচিত ছিল তার উপর এটি সূক্ষ্মভাবে তৈরি করা হয়েছে। 

ফাইন-টিউনিং প্রক্রিয়া মানব প্রতিক্রিয়া থেকে রিইনফোর্সমেন্ট লার্নিং (RLHF) নামক একটি প্রক্রিয়ায় তত্ত্বাবধানে শিক্ষার পাশাপাশি রিইনফোর্সমেন্ট লার্নিং উভয়কেই ব্যবহার করে। উভয় পদ্ধতিই মডেলের কর্মক্ষমতা উন্নত করতে মানব প্রশিক্ষকদের ব্যবহার করে। তত্ত্বাবধানে শেখার ক্ষেত্রে,  এই মডেলটি কথোপকথনের সাথে সরবরাহ করা হয়েছিল যেখানে প্রশিক্ষকরা উভয় পক্ষই খেলেছেন: ব্যবহারকারী এবং এআই সহকারী । শক্তিবৃদ্ধি শেখার ধাপে, মানব প্রশিক্ষকরা প্রথম প্রতিক্রিয়াগুলিকে র‌্যাঙ্ক করেছেন যা মডেলটি পূর্ববর্তী কথোপকথনে তৈরি করেছিল। এই র‌্যাঙ্কিংগুলি "পুরস্কার মডেল" তৈরি করতে ব্যবহার করা হয়েছিল যা মডেলটিকে আরও সূক্ষ্ম সুর করতে ব্যবহৃত হয়েছিল প্রক্সিমাল পলিসি অপ্টিমাইজেশান (পিপিও)।

ChatGPT প্রাথমিকভাবে এনভিডিয়া জিপিইউ দ্বারা চালিত একটি মাইক্রোসফ্ট Azure সুপারকম্পিউটিং অবকাঠামো ব্যবহার করেছিল , যা মাইক্রোসফ্ট বিশেষভাবে OpenAI-এর জন্য তৈরি করেছিল এবং এটির জন্য "শত মিলিয়ন ডলার" খরচ হয়েছে বলে জানা গেছে। ChatGPT-এর সাফল্যের পর, Microsoft নাটকীয়ভাবে 2023 সালে OpenAI পরিকাঠামোকে আপগ্রেড করে।

ওপেনএআই ChatGPT ব্যবহারকারীদের কাছ থেকে ডেটা সংগ্রহ করে এবং পরিষেবাটিকে আরও উন্নত করতে প্রশিক্ষণ দেয়। ব্যবহারকারীরা ChatGPT থেকে প্রাপ্ত প্রতিক্রিয়াগুলিকে আপভোট বা ডাউনভোট করতে পারেন এবং অতিরিক্ত প্রতিক্রিয়া সহ একটি পাঠ্য ক্ষেত্র পূরণ করতে পারেন। 

যদিও একটি চ্যাটবটের মূল কাজ হল একজন মানুষের কথোপকথনের অনুকরণ করা, তবুও চ্যাটজিপিটি বহুমুখী। এটি কম্পিউটার প্রোগ্রামগুলি লিখতে এবং ডিবাগ করতে পারে,  সেলিব্রিটি সিইওদের শৈলী অনুকরণ করতে পারে এবং ব্যবসায়িক পিচগুলি লিখতে পারে, সঙ্গীত, টেলিপ্লে, রূপকথা এবং ছাত্রদের রচনা, পরীক্ষার প্রশ্নের উত্তর দিতে পারে (কখনও কখনও, পরীক্ষার উপর নির্ভর করে, একটি স্তরে গড় মানব পরীক্ষাকারীর উপরে),  কবিতা এবং গানের কথা লিখতে পারে,  টেক্সট অনুবাদ এবং সংক্ষিপ্ত করে, একটি লিনাক্স সিস্টেম অনুকরণ করে; পুরো চ্যাট রুম অনুকরণ করে, টিক-ট্যাক-টোর মতো গেম খেলে এবং এটিএম অনুকরণ করতে পারে । ChatGPT-এর প্রশিক্ষণের তথ্যে ম্যান পেজ অন্তর্ভুক্ত রয়েছেএবং এতে রয়েছে ইন্টারনেট ঘটনা এবং প্রোগ্রামিং ভাষা যেমন বুলেটিন বোর্ড সিস্টেম এবং পাইথন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে তথ্য । এমনকি এটি বিভিন্ন ডিগ্রিসহ  বিসিএস পরীক্ষা পর্যন্ত দিতে পারে।

বেশিরভাগ চ্যাটবট থেকে ভিন্ন, কেননা ChatGPT একই কথোপকথনে দেওয়া সীমিত সংখ্যক পূর্ববর্তী প্রম্পট মনে রাখে। চ্যাটজিপিটি থেকে আপত্তিকর আউটপুটগুলিকে উপস্থাপিত করা এবং উত্পাদিত হওয়া রোধ করার জন্য, প্রশ্নগুলি OpenAI "মডারেশন এন্ডপয়েন্ট" API (একটি পৃথক GPT-ভিত্তিক AI) এর মাধ্যমে ফিল্টার করা হয়, এবং সম্ভাব্য বর্ণবাদী বা যৌনতাবাদী প্রম্পটগুলি খারিজ করা হয়। 

 

তথ্যসূত্রঃ 

 ১https://en.m.wikipedia.org/wiki/ChatGPT

২. https://www.atriainnovation.com/en/how-does-chat-gpt-work/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
2 টি উত্তর 475 বার দেখা হয়েছে
05 মে 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 716 বার দেখা হয়েছে
09 সেপ্টেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)
+1 টি ভোট
9 টি উত্তর 1,274 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 962 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 855 বার দেখা হয়েছে
15 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,030 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...