পানির স্ফুটনাংক ১০০° সেলসিয়াস তাহলে সূর্যের আলোর কম তাপে কিভাবে পানি বাষ্প হয় ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
345 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (310 পয়েন্ট)
আমরা জানি পানির স্ফুটনাংক ১০০° সেলসিয়াস।  কিন্তু আমরা দেখতে পাই সূর্যের আলোর তাপমাত্রা এর তুলনায় কম কিন্তু এই তাপমাত্রা পানিকে পাষ্পে পরিণত করে ফেলে।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
#.বাষ্পীভবন
 (i) এটি একটি ধীর প্রক্রিয়া।
 (ii) এটি যেকোনো তাপমাত্রায় ঘটে।
 (iii) বাষ্পীভবন শুধুমাত্র তরলের উন্মুক্ত পৃষ্ঠ থেকে সঞ্চালিত হয়।
 (iv) বাষ্পীভবনের সময় শীতল অনুভূতি তৈরি হয়।

#.পানি কি 5 ডিগ্রি সেলসিয়াসে বাষ্পীভূত হবে?

এমনকি 5 ডিগ্রি সেলসিয়াসে জলও দ্রুত বাষ্পীভূত হবে, বিশেষ করে একটি ঘূর্ণমান বাষ্পীভবনের মতো একটি সিস্টেমে যা তরল পৃষ্ঠের ক্ষেত্রফলকে সর্বাধিক করে তোলে। একটি সামান্য ভাল ভ্যাকুয়াম এটিকে <5 ডিগ্রি সেলসিয়াস কমিয়ে দেবে এবং আপনার জল আরও দ্রুত ফুটবে।

#.জল কি শুধুমাত্র 0 ডিগ্রি C তাপমাত্রায় বাষ্পীভূত হতে পারে?

জলের বাষ্পীভবন যে কোনও তাপমাত্রায় ঘটে, তবে 20 oC (ঘরের তাপমাত্রা) থেকে 100 oC (জলের স্ফুটনাঙ্ক) এ দ্রুততর হয়।

#.পানি কি 25 ডিগ্রি সেলসিয়াসে বাষ্পীভূত হয়?

যতক্ষণ পর্যন্ত আপেক্ষিক আর্দ্রতা 100% এর কম থাকে, যে কোনও তাপমাত্রায়, 0C এর উপরে বা নীচে জল বাষ্পীভূত হবে।

#.পানি কি শুধু 100 ডিগ্রি C তাপমাত্রায় বাষ্পীভূত হয়?

না, পানি শুধুমাত্র তখনই বাষ্পীভূত হয় না যখন এটি 100 ডিগ্রি সেলসিয়াসে উত্তপ্ত হয়। বাষ্পীভবন একটি পৃষ্ঠের ঘটনা এবং প্রায় সমস্ত তাপমাত্রায় ঘটে। যাইহোক, তাপমাত্রা বৃদ্ধি বাষ্পীভবনের হার বৃদ্ধি করে। এইভাবে, 100 ডিগ্রি সেলসিয়াসে শুধুমাত্র বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়।

#.স্ফুটনাঙ্ক বলার সময় যদি চাপের উল্লেখ না থাকে তাহলে সেই লেখাটি ভুল । জল এর স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি C - কথাটি সম্পূর্ণ অর্থহীন । সে ক্ষেত্রে বলতে হবে যে - প্রমান বায়ুমণ্ডলিয় চাপ এ জলের স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি C।  কারণ চাপ বাড়লে বা কমলে কোনো তরল এর স্ফুটনাঙ্ক
ও বাড়বে বা কমবে।

বায়শূন্য স্থানে তরলের স্ফুটনাঙ্ক কম থাকে। অধিক বায়ুচাপে স্ফুটনাঙ্ক বেড়ে যায়। এজন্য পাহাড়ের ওপর পানি ফুটতে কম সময় নেয়। যেমনঃ ভূপৃষ্ঠে পানির স্ফুটনাঙ্ক ১০০ ডিগ্রী সেলসিয়াস, তবে হিমালয়ের পর্বতের ওপরে এই স্ফুটনাঙ্ক মাত্র ৭১ ডিগ্রী সেলসিয়াস।

পাহাড় বা পর্বতের উপর বায়ূর চাপ কম থাকায় পানির স্ফুটনাংক কমে যায় অর্থাৎ কম তাপমাত্রায় পানি ফুটতে পারে।

#.আর্দ্রতা বাষ্পীভবন হ্রাস করে কেন?

আর্দ্রতা বাষ্পীভবনের হারের বিপরীতভাবে সমানুপাতিক। সুতরাং একটি নির্দিষ্ট স্থানে বাষ্পীভবনের হার সবসময় সেই স্থানের আর্দ্রতার উপর নির্ভর করে। যদি বায়ু ইতিমধ্যে জলীয় বাষ্পে ভরা থাকে, তবে এটিতে অতিরিক্ত বাষ্প ধারণ করার কোনও জায়গা থাকবে না এবং তাই, বাষ্পীভবন অত্যন্ত ধীর গতিতে ঘটবে।

প্রতিদিন সূর্য 1,000,000,000,000 (এক ট্রিলিয়ন) টন জল বাষ্পীভূত করে 30-40 ডিগ্রি C তাপমাত্রায়।

#.রোদে জল বাষ্পীভূত হবে?

সূর্যের তাপ জলের অণুগুলিকে দ্রুত এবং দ্রুততর করে তোলে, যতক্ষণ না তারা এত দ্রুত গতিতে চলে যায় ততক্ষণ তারা গ্যাসের মতো পালিয়ে যায়। একবার বাষ্পীভূত হয়ে গেলে, জলীয় বাষ্পের একটি অণু বাতাসে প্রায় দশ দিন ব্যয় করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 144 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 1,553 বার দেখা হয়েছে
+5 টি ভোট
4 টি উত্তর 2,293 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 630 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,976 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 22 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...