থুথু কেন সৃষ্টি হয় এবং এর উপকারিতা বা অপকারিতা কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
889 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (250 পয়েন্ট)

থুথু কেন সৃষ্টি হয় এবং এর উপকারিতা বা অপকারিতা কি? 

আমরা এগুলো ফেলে কেন দি??

4 উত্তর

0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
মুখে থুথু সৃষ্টি হলে সাধারণত তা পানি এবং মুখের জীভের জীবাণু, ভাইরাস এবং অন্যান্য কিছু সহ মিশে যায়। কিছু মানুষ স্বাস্থ্যের ক্ষেত্রে থুথু সাবধানে দেখেন, একটি বিষয় হল যে থুথু মানুষের বীমারিতে সাহায্য করতে পারে, কারণ তা মানুষের শরীরের রক্তের বিভিন্ন উপাদান যেমন ল্যাক্টোফেরিন, ইমুনোগ্লোবুলিন, এনজাইম ইত্যাদি অন্যতম উপাদান যা জীবাণু ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে ব্যবহার করা হয়।

তবে থুথু আমাদের মাঝে আদর্শতা না মেনে আমরা অনেক সময় ফেলে দেই, যা পরিবেশের সংকটে উপকারিতা দিতে পারে। এটি জলজম এবং ভাইরাস সহ অন্যান্য কিছু নিজস্ব বিভিন্ন প্রকার ক্ষতিকর পরিবেশ দ্বারা বিপুল পরিমাণে উৎপন্ন হতে পারে। তাই থুথু ফেলে দেওয়া উচিত নয়।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
থুথু একটি পানি ঝরানো পদার্থ যা মানুষ এবং জন্তুদের মুখে ফেলার জন্য ব্যবহৃত হয়। এর প্রধান উৎস হল নাক থেকে পানি প্রবাহিত হলে গলা ফাঁকা হয়ে থাকা জল যা পানির সঙ্গে সম্পর্কিত জীবাণু, দুষ্ট পারদর্শী থাকতে পারে। তাই এটি একটি ব্যাকটেরিয়া বা ভাইরাস ছড়ানোর মাধ্যম হতে পারে এবং সেই জীবাণুগুলি অন্য মানুষদের সাথে সংক্রমণ করতে পারে।

এর উপকারিতা হল যে, এটি মুখ থেকে মানুষের জিহ্বা পরিষ্কার করে এবং নাক থেকে স্বাস্থ্যকর জল প্রবাহিত করে সাধারণত পানি করে ফেলা উচিত। এর ব্যবহার করে মানুষ তাদের মুখ বা নাক কর্তৃক ফেলা পানির মাধ্যমে সম্ভব রোগ ছড়ানো বা সংক্রমিত হওয়া থেকে সম্পূর্ণ বিরতি নিশ্চিত করতে পারে।
0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
থুতু বা লালা মূলত আমাদের মুখগহ্বরের লালাগ্রন্থি থেকে উৎপন্ন হয়। এই লালায় টায়ালিন নামক এনজাইম, সাথে পানি থাকে।

এই লালার উপকারিতা বা প্রয়োজনীয়তা কিন্তু অনেক। এই লালায় থাকা টায়ালিন এনজাইম শ্বেতসারকে মলটোজে পরিণত করে পরিপাকে সাহায্য করে। সেই সাথে লালা খাবার গিলতে সাহায্য করে। আবার মুখগহ্বরকে শুকিয়ে যাওয়া থেকেও রক্ষা করে।

আর লালার অপকারিতা কেন থাকবে? শুধু যেখানে সেখানে ফেললে অন্যের অসুবিধা হয়, মানুষ পছন্দ করে না। এছাড়া এটি যেখানে সেখানে না ফেললে কোনো অপকারিতা নেই।
করেছেন (65,620 পয়েন্ট)
+1
থুথু বা লালার উপকারিতা ----

খাবার গলাধঃকরণ এ সাহায্য করে ।

মুখগহ্বর কে সতেজ রাখে।

ঠোঁট আর জিহ্বার মুভমেন্টে সাহায্য করে ।

গরম আর স্পাইসি খাবারের সাথে মিশে মুখগহ্বর কে ক্ষতির হাত থেকে বাঁচায়।

লালায় অবস্থিত টায়ালিন এনজাইম পরিপাকে সাহায্য করে ।

লালায় ব্যাকটেরিয়া ধ্বংসকারী পদার্থ রয়েছে।

 

=> অপকারিতা হচ্ছে লালার মাধ্যমে রোগ ছড়ায় বেশী।
করেছেন (8,570 পয়েন্ট)
ধন্যবাদ, আপনার উত্তর অনেক তথ্যবহুল, নতুন কিছু জানতে পেরেছি এবং কিছু জানা জিনিস যা মনে আসেনি তা মনে পড়েছে।। এটাই বিজ্ঞানের সৌন্দর্য।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

থু হলো লালা গ্রন্থি থেকে নিঃসৃত একটি স্বচ্ছ বা সাদাটে তরল। এটি মুখে থাকা খাবারকে নরম করে দেয়, যা গিলতে সহায়তা করে। এছাড়াও, থুথুতে থাকা অ্যান্টিবায়োটিক উপাদানগুলো খাদ্যের সাথে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

থুথুর প্রধান কাজগুলো হলো:

  • খাবারকে নরম করা: থুথুতে থাকা এমাইলেজ নামক এনজাইম খাবারের কার্বোহাইড্রেটকে ভেঙে ফেলে এবং এটিকে নরম করে দেয়। ফলে খাবার গিলতে সহায়তা হয়।
  • মুখের স্বাস্থ্য রক্ষা: থুথুতে থাকা অ্যান্টিবায়োটিক উপাদানগুলো খাদ্যের সাথে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে। ফলে মুখের স্বাস্থ্য রক্ষা হয় এবং দাঁত ও মাড়ির রোগ প্রতিরোধ হয়।
  • খাদ্য হজম: থুথুতে থাকা অ্যামাইলেজ নামক এনজাইম খাবারের কার্বোহাইড্রেটকে ভেঙে ফেলে এবং এটিকে আরও ছোট ছোট অংশে পরিণত করে। ফলে খাদ্য হজম প্রক্রিয়া সহজ হয়।
  • মুখের ভেতরের আর্দ্রতা বজায় রাখা: থুথু মুখে থাকা ত্বককে আর্দ্র রাখে। ফলে মুখের ভেতর শুষ্ক হয়ে যাওয়া রোধ হয়।

থুথুর কিছু অপকারিতাও রয়েছে। যেমন:

  • মুখের দুর্গন্ধ: থুথুতে থাকা ব্যাকটেরিয়া খাদ্যের অবশিষ্টাংশের সাথে মিশে মুখের দুর্গন্ধের সৃষ্টি করতে পারে।
  • দাঁতের ক্ষয়: থুথুতে থাকা অ্যাসিড দাঁতের এনামেলকে ক্ষয় করতে পারে। ফলে দাঁতের ক্ষয় হতে পারে।
  • মাড়ির প্রদাহ: থুথুতে থাকা ব্যাকটেরিয়া মাড়ির প্রদাহের সৃষ্টি করতে পারে।

থুথুর উপকারিতা ও অপকারিতা দুটোই বিবেচনা করে থুথু তৈরি হওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করা উচিত। অতিরিক্ত থুথু তৈরি হলে তা পরিষ্কার করা উচিত। এছাড়াও, নিয়মিত দাঁত ও মাড়ির যত্ন নেওয়া উচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
2 টি উত্তর 1,141 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 3,339 বার দেখা হয়েছে
+7 টি ভোট
3 টি উত্তর 13,165 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 906 বার দেখা হয়েছে

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,880 জন সদস্য

50 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...