সাদা চিনির অপকারিতা ও লাল চিনির উপকারিতা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
907 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
নিশাত তাসনিম আপু-

ধবধবে সাদা চিনির বদলে লাল চিনিতে রয়েছে অনেক উপকারি উপাদান। লাল চিনি সরাসরি আখ থেকে তৈরি অপরিশোধিত চিনি। এতে থাকে আখের সব উপাদান। যেমন- শর্করা, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, লৌহ, ম্যাঙ্গানিজ, উপকারি অ্যামাইনো অ্যাসিড, জিঙ্ক, থায়ামিন, রিবোফ্লবিন, ফলিক এসিড, অ্যান্টি-অক্সিডেন্ট ইত্যাদি।

চলুন জেনে নিই লাল চিনির উপকারী কয়েকটি দিক-

১. প্রচুর মাত্রায় ক্যালসিয়াম থাকার কারণে লাল চিনি খেলে হাড় শক্ত হয়। সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে। ক্যাভিটি এবং ব্যাকটেরিয়াল ইনফেকশন হওয়ার আশঙ্কাও দূর হয়।

২. আখের অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করে এবং শরীরের ভিতরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদান বের করে দেয়।

৩. লিভার সুস্থ রাখে।

৪. জন্ডিসের প্রকোপ কমায়।

৫. কোষ্ঠ কাঠিন্য দূর করে।

৬. আখে থাকা অ্যালকেলাইন প্রপাটিজ গ্যাস-অম্বলের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে।

৭. শরীরের মিনারেল তথা খনিজ পদার্থের চাহিদা পূরণ করে মস্তিষ্কে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে,যা স্ট্রোক প্রতিরোধ করে।

৮. শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে।

কিন্তু লাল চিনি রিফাইন বা পরিশোধন করতে গিয়ে ভিটামিন, মিনারেল, প্রোটিন, এনজাইম এবং অন্যান্য উপকারি পুষ্টি উপাদান দূর হয়ে যায়। চিনি পরিশোধন করতে ব্যবহার করা হয় সালফার এবং হাড়ের গুঁড়ো।

সাদা চিনি বা রিফাইন করা চিনি যে শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর সে সম্পর্কে ড. উইলিয়াম কোডা মার্টিন এক গবেষণাপত্র বের করেছিলেন।

ড. উইলিয়াম কোডা মার্টিন গবেষণাপত্রে বলেন, চিনি রিফাইন করে সাদা করার জন্য চিনির সঙ্গে যুক্ত প্রাকৃতিক ভিটামিন ও মিনারেল সরিয়ে শুধু কার্বোহাইড্রেট বা শর্করা রাখা হয়। কিন্তু শুধু কার্বোহাইড্রেট শরীর গ্রহণ করতে পারে না। মিনারেল ও ভিটামিনবিহীন কার্বোহাইড্রেট দেহের মধ্যে টক্সিক মেটাবোলাইট সৃষ্টি করে। এতে শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গের স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট হতে থাকে। ফলে কোষ অক্সিজেন পায় না এবং অনেক কোষ মারা যায়।

© ডেইলি বাংলাদেশ
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

সাদা চিনির অপকারিতা

সাদা চিনি হলো সুক্রোজের একটি রূপ যা আখ বা বেত থেকে তৈরি করা হয়। এটি একটি সরল কার্বোহাইড্রেট যা শরীরে খুব দ্রুত শোষিত হয়। সাদা চিনির অপকারিতাগুলো হলো:

  • ওজন বৃদ্ধি: সাদা চিনিতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। তাই অতিরিক্ত সাদা চিনি গ্রহণ করলে ওজন বৃদ্ধি পায়।
  • দাঁতের ক্ষয়: সাদা চিনি দাঁতের এনামেলকে ক্ষয় করে। ফলে দাঁতের ক্ষয় হতে পারে।
  • ডায়াবেটিস: অতিরিক্ত সাদা চিনি গ্রহণ করলে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। ফলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।
  • হৃদরোগ: অতিরিক্ত সাদা চিনি গ্রহণ করলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। ফলে হৃদরোগ, স্ট্রোক, এবং অন্যান্য হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।
  • ফ্যাটি লিভার: অতিরিক্ত সাদা চিনি গ্রহণ করলে লিভারে চর্বি জমা হয়। ফলে ফ্যাটি লিভারের ঝুঁকি বেড়ে যায়।
  • ক্যান্সার: কিছু গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত সাদা চিনি গ্রহণ করলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

লাল চিনির উপকারিতা

লাল চিনি হলো আখ বা বেত থেকে তৈরি করা একটি চিনি যা পরিশোধন করা হয় না। এতে সাদা চিনির তুলনায় কিছুটা ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে। লাল চিনির উপকারিতাগুলো হলো:

  • ওজন বৃদ্ধিতে কম ক্ষতিকর: লাল চিনিতে সাদা চিনির তুলনায় কম ক্যালোরি থাকে। তাই অতিরিক্ত লাল চিনি গ্রহণ করলেও ওজন বৃদ্ধি কম হতে পারে।
  • দাঁতের ক্ষয়ে কম ক্ষতিকর: লাল চিনিতে সাদা চিনির তুলনায় কিছু অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এগুলো দাঁতের ক্ষয় থেকে রক্ষা করতে পারে।
  • ডায়াবেটিসে কম ক্ষতিকর: লাল চিনিতে সাদা চিনির তুলনায় কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য লাল চিনি সাদা চিনির তুলনায় কিছুটা কম ক্ষতিকর।

তবে, লাল চিনিও পরিমিত পরিমাণে খাওয়া উচিত। অতিরিক্ত লাল চিনি গ্রহণ করলেও ওজন বৃদ্ধি, দাঁতের ক্ষয়, ডায়াবেটিস, হৃদরোগ, ফ্যাটি লিভার, এবং ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

উপসংহার

সাদা চিনি এবং লাল চিনি উভয়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই, অতিরিক্ত চিনি গ্রহণ করা থেকে বিরত থাকা উচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 119 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 3,358 বার দেখা হয়েছে
+7 টি ভোট
3 টি উত্তর 13,201 বার দেখা হয়েছে
+12 টি ভোট
2 টি উত্তর 1,145 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,732 টি মন্তব্য

244,528 জন সদস্য

26 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 24 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...