আপেল সিডার ভিনেগারের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছি। - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
1,260 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (25,790 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)
Nishat Tasnim
আপেল সিডার ভিনেগারের উপকারিতাঃ-
১। এই ভিনেগার ব্যাকটিরিয়া মারতে সক্ষম বলে ডায়রিয়া সমস্যায় বিশেষ উপকারী। এক-দু’ চা চামচ ভিনেগার এক গ্লাস গরম পানিতে মিশিয়ে খেলে উপকার মিলবে।
২। ডায়াবেটিসের সমস্যায় এই ভিনেগার উপকারী। মূলত ইনসুলিন তৈরি করতে না পারা বা ইনসুলিন রেজিস্ট্যান্টের কারণেই রক্তে শর্করার পরিমাণ বাড়ে। খাওয়ার আধ ঘণ্টা আগে এক গ্লাস পানিতে এক চামচ আপেল সিডার মিশিয়ে খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
৩। গলাব্যথার ক্ষেত্রে আধ কাপ ঈষদুষ্ণ পানিতে দু’চামচ আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে গার্গল করলে আরাম পাবেন অনেকটা।
৪। হজমের সমস্যাতে মেটাতেও এই ভিনেগার খুব কার্যকর। গরম পানিতে এক চামচ আপেল সিডার ভিনেগারে বদহজম থেকে মুক্তি মেলে সহজেই।
৫। শ্যাম্পু করার পর চুল ধুয়ে নিন আপেল সিডার ভিনেগার মেশানো পানি দিয়ে। কন্ডিশনারের সমান উপকার পাবেন। চুল নরম হবে, ব্যাকটেরিয়ার উপস্থিতির জন্য খুশকির সমস্যাও কমবে দ্রুত।
৬। খারাপ কোলেস্টেরল কমাতে ও ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে আপেল সিডার ভিনেগার খুবই উপকারী।
অপকারিতা:
ট্যাবলেট বা তরল যা কোনওভাবেই অ্যাপল সিডার ভিনিগার খাওয়া হোক না কেন, এর উচ্চ মাত্রায় অম্লতার জন্য অতিরিক্ত ব্যবহারে খাদ্যনালী, দাঁতের এনামেল এবং পাকস্থলীর লাইনিং ক্ষয় এবং ক্ষতিগ্রস্ত করে। দাঁতে হলদে ছোপ ফেলা ছাড়া অ্যাপল সিডার ভিনিগার দাঁতের শিরশিরানি বাড়ায়। এছাড়া, অপরিশ্রুত অ্যাপল সিডার ভিনিগার সরাসরি ত্বকের ওপর লাগালে র‌্যাশ, চুলকানি হতে পারে এবং পোড়ার অনুভূতি হতে পারে।
সমীক্ষায় দেখা গিয়েছে, অ্যাপল সিডার ভিনিগারে উচ্চ মাত্রায় অ্যাসেটিক অ্যসিড থাকার কারণে রক্তে পটাসিয়ামের মাত্রা কমায়। এই অবস্থাকে বলা হয় হাইপোক্যালেমিয়া। এই পরিস্থিতিতে দুর্বলতা, খিঁচ ধরা, বমিভাব, বহুমূত্রতা, রক্তচাপ কমে যাওয়া, হৃদস্পন্দনে পরিবর্তন এবং পক্ষাঘাতের মতো উপসর্গ দেখা যায়।
অ্যাপল সিডার ভিনিগার এর অম্লতার জন্য সহজেই কিছু ওষূধ যেমন জোলাপ (কোষ্ঠকাঠিন্য দূর করে), ডায়রেটিকস (শরীর থেকে অতিরিক্ত জল এবং নুন বার করে দেয়), এবং ইনসুলিনের সঙ্গে বিক্রিয়া করে। যেহেতু অ্যাপল সিডার ভিনিগার সরাসরি ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রার ওপরে প্রভাব ফেলে, যদি রক্তচাপ এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণের ওষুধের সঙ্গে যুগ্মভাবে খাওয়া হয় তাহলে তার ফল খুব খারাপ হতে পারে। ডায়বিটিস আক্রান্ত রোগীদের সতর্কতার সঙ্গে এটি বাবহার করতে হবে কারণ এর মধ্যে ক্রোমিয়াম থাকতে পারে যা ইনসুলিনের হার প্রভাবিত করতে পারে।
অতিরিক্ত অ্যাপল সিডার ভিনিগারে গ্রহণ হাড়ের আকরিক ঘনত্ব বা মিনারেল ডেনসিটি কমিয়ে দিতে পারে, ফলত হাড় ভঙ্গুর হয়ে পড়ে। কাজেই, যে সব ব্যক্তি অস্টিওপোরোসিসে আক্রান্ত তাঁদের কখনও অ্যাপল সিডার ভিনিগার নিয়ে পরীক্ষানিরীক্ষা করা উচিত হবে না।
অ্যাপল সিডার ভিনিগারে উচ্চ মাত্রায় অ্যাসেটিক অ্যসিডের উপস্থিতির কারণে এর অতিরিক্ত ব্যবহারে ফুলে যাওয়া, শ্বাস কষ্ট, গলায় যন্ত্রণা এবং ক্ষত হতে পারে।
0 টি ভোট
করেছেন (43,930 পয়েন্ট)
টাইপ-2 ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটির রয়েছে অসাধারণ সক্ষমতা। কিছু গবেষণার ফল‌ থেকে পাওয়া যায়, ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা প্রতিদিন ঘুমানোর আগে ২ চামচ আপেল সিডার ভিনেগার খেলে তা ৪% পর্যন্ত শর্করার মাত্রাকে কমিয়ে আনতে পারে। টাইপ-2 তে আক্রান্তদের রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে দেহে নানান ধরনের সমস্যা দেখা দেয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
2 টি উত্তর 238 বার দেখা হয়েছে
+3 টি ভোট
4 টি উত্তর 922 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 923 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,587 জন সদস্য

164 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 163 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...