মাছ কি শীত অনুভব করতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
395 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)

হ্যাঁ মানুষ এবং অন্যান্য প্রাণীদের মতো মাছেরাও তাপমাত্রার প্রতি তীব্র সংবেদনশীল।

কোনো একটি নির্দিষ্ট মাছের প্রজাতির স্বাভাবিকভাবে বেঁচে থাকা এবং বংশবিস্তারের জন্য পরিবেশের তাপমাত্রা অনুকূল থাকা অত্যন্ত জরুরী। উদাহরণস্বরূপ: রুইজাতীয় মাছ চাষের জন্য অনুকূল তাপমাত্রা ২৫-৩০ ডিগ্রী সেন্টিগ্রড। কোন কারণে পুকুরে পানির তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে গেলে বা কমে গেলে তা রুই মাছের দৈহিক বৃদ্ধি এবং বংশ বিস্তারে প্রতিকূলতা সৃষ্টি করে। আর শুধু রুই মাছই না শীতকালে তাপমাত্রা হ্রাস পাওয়ার ফলে অনেক মাছই তাদের খাদ্য গ্রহণের পরিমাণ কমিয়ে দেয় (সোর্স:মাধ্যমিক কৃষিশিক্ষা) ফলে শীতকালে মাছের দৈহিক বৃদ্ধি বছরের অন্য সময়ের চেয়ে অনেক কম যায়। প্রকৃতপক্ষে, মাছ শুধু তাপমাত্রায় উপর সংবেদনশীলই নয় বরং কোনো নির্দিষ্ট মৎস প্রজাতির জীবন ধারনের জন্য অনুকূল তাপমাত্রার সামান্য হেরফের হলে সেটা সেই মাছের জন্য প্রাণঘাতী হয়ে উঠতে পারে। তবে, লক্ষ লক্ষ বছরের বিবর্তনের ধারায় অনেক মাছের প্রজাতি নিজেদেরকে এমনভাবে অভিযোজিত করে ফেলেছে যে তারা সাইবেরিয়ার মত বরফ শীতল এলাকার নদী বা লেকগুলোতে অনাসায়েই বেঁচে থাকতে পারে। এমনকি শীতকালে যখন কোনো লেক বা নদীর পানির উপরিভাগ পুরোপুরিভাবে জমে যায় (নিচের ভাগ পানির স্রোতের কারণে জমেনা) তখন সেই প্রতিকূল পরিবেশে Char, Trout, Salmon, Raylingayling, Burbot এর মতো মৎস প্রজাতি ভালোভাবেই টিকে থাকতে পারে।

 Shah Reyajur Rahman Raj || সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 417 বার দেখা হয়েছে
14 নভেম্বর 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihadul Amin (6,150 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 896 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 273 বার দেখা হয়েছে
04 অগাস্ট 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muaz Affan Rafin (1,630 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 217 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,825 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,775 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...