একজন মানুষ সর্বোচ্চ কতক্ষণ ঘুমিয়ে থাকতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
41 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (120 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (510 পয়েন্ট)

টানা ১০ বছর ঘুমিয়ে রেকর্ড 

টানা ১০ বছর ঘুমিয়ে রেকর্ড করেছেন তিনি!যুক্তরাজ্যের স্টকপোর্টের বেথ গুডিয়ের ২০১১ সালের নভেম্বরে একদিন হঠাৎ সোফায় ঘুমিয়ে পড়েন। তখন তার বয়স ১৭ বছর। তখন তিনি বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকে। চোখে তার স্বপ্ন ছিলে শিশু মনোবিজ্ঞানী হওয়ার। তিনি সে বিষয়েই পড়ালেখা করছিলেন। ফাইনাল পরীক্ষায় ভালো রেজাল্ট করে উন্নত ক্যারিয়ার গড়ার স্বপ্ন ছিল তার চোখে।

তবে হঠাৎই গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়েন বেথ। তার পরিবারও ঠিক বুঝে উঠতে পারছিলেন না, কী হয়েছে তাদের মেয়ের সঙ্গে। একদিন দুইদিন করে কেটে যায় ৬ মাস। তবুও বেথের ঘুম ভাঙছিলো না। বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষার পর জানা যায়, বেথ গুডিয়েরের ক্লেইন-লেভিন সিনড্রোম (কেএলএস) ধরা পড়েছে।

৬ মাস এরপর এক বছর এমন করে ৫ বছর ঘুমিয়ে কাটান বেথ। দিনের ২২ ঘণ্টা বেথ গভীর ঘুমে আচ্ছন্ন থাকতেন। আর বাকি ২ ঘণ্টা অন্যের সাহায্য নিয়ে ঘুম ঘুম চোখেই খাওয়া ও বাথরুম সারতেন বেথ। তার মা জেনিন গণনা করেন, বেথ প্রায় ৭৫ শতাংশ সময় ঘুমিয়ে কাটিয়েছে বিগত ৫ বছরে।

চিকিৎসাবিজ্ঞানের তথ্য অনুযায়ী, ক্লিন-লেভিন সিনড্রোম (কেএলএস) বিরল একটি রোগ। বিশ্বের মাত্র ১০০ জনের মধ্যে একজন স্লিপিং বিউটি সিনড্রোমে আক্রান্ত হয়ে থাকেন। এটি ঘুমের ব্যাধি। তবে কীভাবে এটি নিরাময় করা যায় সে সম্পর্কে উল্লেখ নেই চিকিৎসাবিদ্যাতেও!

জানা যায়, কিশোর-কিশোরীদের মধ্যে হঠাৎ করেই এই ঘুম ব্যাধিটি দেখা দেয়। এই রোগে আক্রান্ত হওয়ার গড় বয়স হলো ১৬ বছর। যেহেতু রোগটি তরুণ বয়সে হয়; তাই তাদের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার, বিশ্ববিদ্যালয়ে যাওয়ার বা ক্যারিয়ার গড়ার স্বপ্ন নষ্ট করে দেয়। এই ঘুম এতোটাই গভীর হয়ে থাকে যে, ওষুধ, উচ্চ আওয়াজ কিংবা মিনতি করেও আক্রান্তদের জাগিয়ে রাখা যায় না।

বেথের মা জানান, আমাদের জন্য সবচেয়ে কঠিন বছরটি ছিল, যখন তার বন্ধুরা বিশ্ববিদ্যালয় শেষ করে ক্যারিয়ার গড়তে শুরু করে। অথচ আমাদের মেয়ে ঘুমিয়েই ছিল। বেথের মধ্যে এতটাই অবসাদ আর ক্লান্তি কাজ করত যে, তার খিদে বেড়ে যেত, আর মেজাজও চড়ে থাকে।

এই বিরল রোগ বিষয়ক শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের একজন হলেন সেন্ট থমাসের এনএইচএস ট্রাস্টের পরামর্শদাতা স্নায়ু বিশেষজ্ঞ ডা. গাই লেশচিনার। তিনি বলেন, এই রোগে আক্রান্তরা ঘুমের মধ্যেই একটি স্বপ্নের জগত তৈরি করে নেয়। যার চারপাশের বিশ্ব থেকে খুব আলাদা। এটি তাদের জীবনে ব্যাপক প্রভাব ফেলে। তাই জেগে উঠলেও তারা কল্পনা ও বাস্তবতার সঙ্গে মিল খুঁজে না পেয়ে দিশেহারা হয়ে পড়ে।

বর্তমানে বেথের বয়স ২৭ বছর। এখনো দিনে ২০-২২ ঘণ্টা ঘুমিয়েই কাটান তিনি। তবে সবচেয়ে দুঃখজনক বিষয় হলো বেথ এখন শুধু কেএলএস সিন্ড্রোমেই ভুগছেন না বরং নতুন আরেকটি রোগেও বিগত ৫ বছর ধরে ভুগছেন তিনি।

হাইপারোমোবাইল ইহলারস ড্যানলস সিন্ড্রোম (ইডিএস) নামক ব্যাধির সঙ্গে লড়ছেন বেথ। এটি একটি টিস্যুর ব্যাধি যা কোলাজেন নামক একটি প্রোটিনের ত্রুটির কারণে হয়ে থাকে। ২০১৬ সালে প্রথম বেথের শরীরে ইডিএস ধরা পড়েছিল।

তার মা জেনিন জানান, তীব্র ব্যথা, গুরুতর হজম সমস্যা, মেরুদণ্ডে অস্থিরতাসহ শাররীরিক বিভিন্ন সমস্যায় ভুগছেন বেথ। তার চিকিৎসায় বিগত বছরগুলোতে পরিবার অনেক অর্থ ব্যয় করেছে। বর্তমানে বেথকে বাঁচিয়ে রাখতে হলে বড় ধরনের অস্ত্রোপচার প্রয়োজন।

এখনো বেথের পরিবার আশা করেন, তাদের মেয়ে আবারও কিশোরী বয়সের মতো উচ্ছ্বল হয়ে উঠবে। আবারও বেথ ভ্রমণ করতে পারবে, পরিবারের সঙ্গে আনন্দ-হুল্লোড়ে মেতে উঠবে। বেথের মা বলেন, আমি যখন তাকে দেখি; তখন সেই উদ্ধৃতিটি মনে করি ‘তাকে ঘুমাতে দাও, কারণ সে যখন জেগে উঠবে; তখন সে বিশ্বকে কাঁপিয়ে দেবে...’

সূত্র: ডেইলি মেইল

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 89 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 229 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 161 বার দেখা হয়েছে

10,007 টি প্রশ্ন

16,619 টি উত্তর

4,620 টি মন্তব্য

158,299 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
11 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Easin Arafat

    2070 পয়েন্ট

  2. Arup Mandal

    1310 পয়েন্ট

  3. Ahnaf Jahin

    1280 পয়েন্ট

  4. Saad zaman

    1270 পয়েন্ট

  5. Biozid

    1240 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - জীববিজ্ঞান পৃথিবী চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো মোবাইল চুল কী ক্ষতি চিকিৎসা মহাকাশ রাসায়নিক এইচএসসি-আইসিটি সূর্য মাথা স্বাস্থ্য পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক পার্থক্য প্রাণী প্রযুক্তি খাওয়া শীতকাল #ask গণিত বিজ্ঞান #biology কেন #জানতে ডিম গরম কারণ বৃষ্টি বিদ্যুৎ চাঁদ রং উপকারিতা আগুন রাত লাল কাজ #science সাদা খাবার গাছ সাপ শক্তি দুধ হাত আবিষ্কার মনোবিজ্ঞান উপায় ব্যাথা মশা ভয় মস্তিষ্ক মাছ ঠাণ্ডা গ্রহ শব্দ কি উদ্ভিদ বিস্তারিত স্বপ্ন পা কালো সমস্যা মন পাখি বাতাস বৈশিষ্ট্য রঙ তাপমাত্রা ব্যথা মেয়ে হলুদ গ্যাস ভাইরাস রসায়ন দাঁত বিড়াল পাতা আম নাক মৃত্যু চার্জ আকাশ ঔষধ হরমোন সময় কান্না
...