কীভাবে সহজেই পড়া মনে রাখা যায় ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
544 বার দেখা হয়েছে
"সৃজনশীলতা" বিভাগে করেছেন (170 পয়েন্ট)
গবেষণায় দেখা গেছে, রাতে(সবাই যখন ঘুমিয়ে পড়ে) 1-2 hour 2-3 বার মনোযোগ দিয়ে পড়লে এরপর ঘুম গিয়ে সকালে উঠে সে পড়া পড়লে সেটা আমাদের brain এ automatic set up হয়ে যায়। পড়াকে যদি আরো longlasting করতে চান সেইদিন 1-2 hour সেই পড়া পড়লে পড়াটা অনেকদিন মনে থাকবে।

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
প্রথমে বলি আপনাকে পড়া মনে রাখতে হবে আর সেই পড়া স্যারকে জমা দিতে হবে এই টাইপের চিন্তা ভাইরে ছুড়ে ফেলে দেন।
যা পড়বেন নিজের জ্ঞান লাভের জন্য। আর মানসিক কোনো চাপ নিয়ে পড়ালেখা করবেন না।
আপনি যা পড়ছেন তা ঢালাভাবে মুখস্ত নয় বরং ধীরে সুস্থে বুঝে বুঝে পড়ার চেষ্টা করুন।

পড়া মুখস্ত না হওয়ার অন্যতম কারন হচ্ছে আপনাকে পড়া জমা দিতে হবে নাইলে স্যার মারবে, ক্লাসে লজ্জা দিবে, নম্বর কম পাবো এইটাইপের মানসিক চাপ নিয়ে পড়ালেখা করা। যদি আপনি অন্যের জন্য চাপে পড়ে কোনোকিছু পড়েন সেটা বেশিদিন মনে থাকবেনা।

তারচেয়ে দেখবেন আপনি বাসায় যেই গল্পের বইগুলো পড়েন সেখান থেকে প্রশ্ন করলে অনেকদিন পরেও আপনি উত্তর দিতে পারছেন। কারনটা হচ্ছে গল্পের বইটা আপনি কারো চাপে পড়ে পড়ছেন না।
অন্যদিকে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে আমরা যা শিখি তার বেশিরভাগই টিচারদের চাপে পড়ে শিখি।।।

সুতরাং আপনি ঢালা মুখস্ত করে বা শর্ট টেকনিক ইউজ করে হয়তো অল্প কয়েকদিন কোনোকিছু নিজের আয়ত্তে রাখতে পারবেন কিন্তু বেশি সময় ধরে পড়া মনে রাখতে নিজের ইচ্ছায় বুঝে বুঝে পড়ার কোনো বিকল্প নেই।
মনে রাখতে হবে এই উদ্দেশ্যে নয় বরং শেখার উদ্দ্যেশ্যে পড়ুন।
0 টি ভোট
করেছেন (1,100 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমি মনে করি এই প্রশ্নের উত্তর একেক জনের জন্য একেক রকম হবে। প্রতিটি মানুষের মনোযোগী থাকার ক্ষমতা একেক রকম। তবে আমি সাধারণ কিছু কৌশল বলছি।

প্রথমত, পড়ার জন্য পড়তে হবে। স্কুলের টিচারদের ভয়ে অথবা ক্লাসে অপদস্থ হওয়ার ভয়ে যে পড়াশুনা করা হয় তা কখনোই দীর্ঘ সময়ের জন্য মনে রাখা সম্ভব না। নিজের জন্য পড়তে হবে।

এখন পড়া মনে কিভাবে রাখা যাবে তা নিয়ে কথা বলি। পড়া মনে রাখার সব থেকে সহজ উপায় হচ্ছে বেশি করে পড়া। যত বেশি পড়বে তত বেশি মনে থাকবে। তবে এই কথা হয়তো সবাই করো না করো কাছ থেকে শুনেছে। তাই এখন বলবো বেশি পড়া যায় কি করে।

আমরা সবাই ইন্টারনেটে বিভিন্ন মোটিভেশনাল স্পিকারদের এবং ছাত্রছাত্রীদের ইন্টারভিউ এর ভিডিওতে শুনতে পাই তারা প্রতিদিন ২০ ঘণ্টা পড়ত, খুবই কম ঘুমাতো এবং পড়াশোনা ছাড়া অন্যান্য কাজ অত্যাবশ্যকীয় না হলে করতো না। এসব কথা সত্যি কিনা তা নিয়ে আমাদের মনে উঠে আসে সন্দেহ। তবে সেই সন্দেহকে পাশে রেখে চলুন আমরা জেনে নিই আসলে অভাবে পড়াশোনা করত কতটা স্বাস্থ্যসম্মত। দিনে ২০ ঘণ্টা পড়াশুনা করা কোনোভাবেই স্বাস্থ্যসম্মত নয়।আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখতে পর্যাপ্ত ঘুম এবং সামাজিক কার্যক্রম প্রয়োজন।

সাধারণভাবে, দিনে ৮ থেকে ৯ ঘণ্টা পড়া পর্যাপ্ত। তবে এর থেকে বেশিও চাইলে পড়তে পারেন। তবে সারাদিন বই নিয়ে বসে না থেকে যক্ষণ পড়াশোনা করবেন, কার্যকর ভাবে করবেন। এর জন্য আপনি বিভিন্ন কৌশল এর ব্যাবহার করতে পারেন।

আমি কার্যকর ভাবে পড়ার জন্য কিছু কৌশল উল্লেখ করছি,

•Pomodoro Technique: এটি এমন একটি কৌশল, যেখানে আপনি যতক্ষন সময় সম্পূর্ণ মনোযোগে পড়তে পারেন(সাধারণত ২৫ মিনিট অথবা তার চেয়ে বেশি) ততক্ষণ পড়ার পর ৫ মিনিট সময় বিশ্রাম নেবেন। বিশ্রাম কলে মনকে ঠান্ডা করার জন্য হাটাহাটি করুন বা এমন কিছু করুন যা আপনার মনকে হালকা করবে। এইরকম ৪ বৈঠক পর আপনি আরো একটু বেশি সময় বিশ্রামের জন্য নিন(সাধারণত ১৫ - ৩০ মিনিট)।
এবং এভাবেই চালিয়ে যান।
 

•Active recal: এই কৌশলে আপনি বার বার বই থেকে একই জিনিষ বার বার মুখস্ত না করে নিজেকে নিজেই কুইজ করবেন। এতে আপনার সৃতিতে পড়া দীর্ঘ সময় মনে থাকবে। এবং সময় কম অপচয় হবে।

•Feynman technique: এই কৌশলে আপনি যা পড়ছেন তা অন্য কাউকে বোঝানোর বা শিখানোর চেষ্টা করেন। এতে আপনার ঐ বিষয়ের উপর আরো ভালো ধারণা লাভ করেন এবং দীর্ঘ সময় সৃতীতে ধারণ করতে পারেন। এছাড়াও আপনার ঐ বিষয়ের কোনো ধারণাই কোনো রকম ত্রুটি থাকলেও তা খুঁজে পেয়ে যাবেন।

এই সব ছাড়াও আরো অসংখ্য কৌশল রয়েছে। তবে আপনি যেই কৌশলী অবলম্বন করুন না কেন, আপনাকে নিয়মানুবর্তিতার সাথে পড়তে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 2,396 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 269 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 2,620 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 466 বার দেখা হয়েছে
+6 টি ভোট
4 টি উত্তর 7,084 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,950 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...