বিজ্ঞানের ভাষায় জিন পরীর মত অলৌকিক কিছুর কি কোন অস্তিত্ব আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,583 বার দেখা হয়েছে
"মিথোলজি" বিভাগে করেছেন (210 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)
না। বিজ্ঞানে জ্বীন-পরীর মত অলৌকিক কোন কিছুর অস্তিত্ব প্রমাণিত নয়। আসলে আরেকটা বিষয় হচ্ছে,  বিজ্ঞান সবকিছুকেই প্রমাণ করবে; কিংবা করার সামর্থ্য রাখে এমনটাও নয়।

জীন এর বিষয়টা হচ্ছে অলৌকিক। যার ভিত্তি হচ্ছে উপলব্ধি ও বিশ্বাস। বিজ্ঞান আপনার বিশ্বাসকে নয়, বরং বাস্তবতাকে গ্রহণ করবে।

তাই, আপনি দেখবেন- এমন কিছু সমস্যা; যার সমাধান বিজ্ঞান-ভিত্তিক না হয়েও সমাধান হচ্ছে। জীন দ্বারা আক্রান্ত হওয়ার প্রত্যক্ষ প্রমাণ আপনি নিযে পেলেও বিজ্ঞান এটা মেনে নেবে না।
0 টি ভোট
করেছেন (210 পয়েন্ট)
বিজ্ঞানের ভাষায় জ্বিন ভুত কিংবা পরী মোট কথা অশরীরী কোন কিছুর অস্তিত্ব সম্পর্কে নেই। তবে হ্যাঁ মানুষ কেনো এসব অশরীরী দেখে কিংবা বিশ্বাস করে তা সম্পর্কে বিস্তৃত আলোচনা রয়েছে।

মানুষের মস্তিষ্ক প্রায় ই ভুল করে থাকে। আপনি যদি কখনো অপটিক্যাল ইলিউশনস বই দেখে থাকেন কিংবা এমন কিছু ছবি দেখে থাকেন যা আপনাকে বিভ্রম এ ফেলে দেয়। মূলত এগুলি বিভ্রম নয়। আমাদের মস্তিষ্ক বুঝতে পারেনা এগুলি কি দেখছে তাই সব কিছু স্ক্রু বা এলোমেলো হয়ে যায়।

ঠিক এভাবেই মাঝে মাঝে আমাদের মস্তিষ্ক চোখের কোনে কোন কিছু দেখে এবং দেখার পর তা কি বুঝতে না পারে সেই সময় মস্তিষ্কে হ্যালুসিনেশনের দেখা দেয়। তখন তারা মনে করে জ্বিন কিংবা অশরীরী কিছু দেখেছে। যেমন ধরুন গভীর রাতে আপনার চোখের কোনে কিছু একটি ধরা পড়ল যা অন্ধকারে বুঝা যাচ্ছেনা। আর যখন মস্তিষ্ক এটির একটি ব্যাখ্যা দাড়ো করানোর চেস্টা করে কিন্তু যেহেতু এ সম্পর্কে মস্তিষ্ক এটি কি বুঝতে পারেনা বা এ সম্পর্কে তথ্যের অভাব থাকে ঠিক তখনি মস্তিষ্ক জিনিসটিকে খুব কাছের কিছুর সাথে মিল খুজতে অথবা তুলনা করতে চেস্টা করে।  আর আমরা মনে করি জ্বীন পরী ভুত ইত্যাদি দেখতে মানুষের মতই তবে পূর্নাজ্ঞ নয় আর মস্তিষ্ক মানুষের আকৃতি এ সবচেয়ে কাছের বলে বিবেচনা করে বলে তারা এমন কিছুই দেখে পায় হ্যালুসিনেশন এ পড়ে।
0 টি ভোট
করেছেন (260 পয়েন্ট)
জ্বীন জাতির অস্তিত্বের স্বপক্ষে কোন নীরিক্ষামূলক প্রমাণ নাই।

এই বিষয়ে বিজ্ঞান এবং বিজ্ঞানমনস্ক মানুষজন একটা শব্দই ব্যবহার করেন, 'ভূয়া'।

কেউ কেউ অবশ্য ভাঁওতাবাজি, জোচ্চুরি, বাটপারি, ভণ্ডামি এসব শব্দও প্রয়োগ করেন।

আর বিজ্ঞান নিয়ে সিলেবাস মুখস্ত করা পণ্ডিতবর্গের কেউ কেউ একটা শেক্সপিয়ারের নাটকের একটা বাক্য ব্যবহার করে, 'স্বর্গ আর মর্ত্যের মাঝে অনেক অজানা(অলৌকিক) রহস্যই রয়েছে'।

বিজ্ঞান হল পরীক্ষা থেকে সত্য হিসেবে প্রমাণ হওয়া জ্ঞান। এখানে বিশ্বাসের কোন স্থান নেই। 'কালো যাদু' যে সত্য তা কেউ প্রমাণ করতে পারেনি। বার বার ভূয়া হিসেবে প্রমাণিত হয়েছে। কেউই এর সত্যতার প্রমাণ দিতে পারেনি।
0 টি ভোট
করেছেন (260 পয়েন্ট)
জ্বীন জাতির অস্তিত্বের স্বপক্ষে কোন নীরিক্ষামূলক প্রমাণ নাই।এই বিষয়ে বিজ্ঞান এবং বিজ্ঞানমনস্ক মানুষজন একটা শব্দই ব্যবহার করেন, 'ভূয়া'।কেউ কেউ অবশ্য ভাঁওতাবাজি, জোচ্চুরি, বাটপারি, ভণ্ডামি এসব শব্দও প্রয়োগ করেন।আর বিজ্ঞান নিয়ে সিলেবাস মুখস্ত করা পণ্ডিতবর্গের কেউ কেউ একটা শেক্সপিয়ারের নাটকের একটা বাক্য ব্যবহার করে, 'স্বর্গ আর মর্ত্যের মাঝে অনেক অজানা(অলৌকিক) রহস্যই রয়েছে'।বিজ্ঞান হল পরীক্ষা থেকে সত্য হিসেবে প্রমাণ হওয়া জ্ঞান। এখানে বিশ্বাসের কোন স্থান নেই। 'কালো যাদু' যে সত্য তা কেউ প্রমাণ করতে পারেনি। বার বার ভূয়া হিসেবে প্রমাণিত হয়েছে। কেউই এর সত্যতার প্রমাণ দিতে পারেনি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 592 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 5,018 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,840 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 86 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2023 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Noor (1,100 পয়েন্ট)

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,595 জন সদস্য

127 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 127 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...