যদি প্রাণিকোষে কোনোভাবে ক্লোরোফিল প্রবেশ করানো যায় তাহলে কী প্রাণীও সালোকসংশ্লেষণ করে খাদ্য প্রস্তুত করতে পারবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
352 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (10,910 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (10,910 পয়েন্ট)
Nishat Tasnim আমরা জানি, গাছ সাধারণত সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজের খাদ্য নিজে তৈরি করে। এর জন্য তাকে সাহায্য করে ক্লোরোফিল। এই ক্লোরোফিল কেবল গাছেই পাওয়া যায়। মানবদেহে বা প্রাণীদেহে এই ক্লোরোফিল নেই। এখন আমরা যদি মানবদেহে বা প্রাণীদেহে ক্লোরোফিল সেল ইনজেক্ট করি তবে সেটি প্রাণীদেহে survive করতে পারবেনা। এর কারণ হচ্ছে প্রথমত প্রাণীদেহ একে ক্ষতিকর কোষ ভেবে হজম করে ফেলবে। দ্বিতীয়ত, প্রাণীদেহে nuclear encoded প্রোটিন উপাদান নেই যা ক্লোরোপ্লাস্ট কে রক্ষা করবে, তাই ক্লোরোপ্লাস্ট মানবদেহে জীবিত থাকবেনা। যার জন্য প্রাণীদেহে এখনো সালোকসংশ্লেষণ সম্ভব হয়নি।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
প্রথমত তা সম্ভব নয়।

আর যদি সম্ভব হয় কখনো, তার সাথে প্রয়োজনীয় হরমোন, রাসায়নিক পদার্থ, উপযুক্ত অঙ্গপ্রত্যঙ্গ প্রয়োজন হবে; অন্যথায় খাদ্য প্রস্তুত সম্ভব নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 367 বার দেখা হয়েছে
+4 টি ভোট
4 টি উত্তর 397 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,920 জন সদস্য

53 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. Hallie25A196

    100 পয়েন্ট

  2. AngelikaHobb

    100 পয়েন্ট

  3. FrancineMyri

    100 পয়েন্ট

  4. CarlosMabe5

    100 পয়েন্ট

  5. KingMasterso

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...