যুক্তরাষ্ট্র দেশটির নামের প্রথমে আমরা মার্কিন শব্দটি ব্যবহার করি কেন ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
388 বার দেখা হয়েছে
"বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে করেছেন (960 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (2,110 পয়েন্ট)
আমেরিকা যুক্তরাষ্ট্র (US বা USA) শব্দটা বাংলা ভাষায় মার্কিন  যুক্তরাষ্ট্র  নামে পরিচিত।  

আমেরিকান শব্দটি ইংরেজি American হতে উদ্ভূত একটি স্থাননাম। গবেষণায় দেখা যায়, আমেরিকান শব্দের 'আ' ঝরে গিয়ে ষোড়শ শতক থেকে শব্দটি 'মেরিকান' রূপে উচ্চারিত হতে থাকে। যার অপভ্রংশ হচ্ছে মার্কিন Markin. এটি এখন বাংলায় বহুল প্রচলিত একটি শব্দ। এবার বাংলায় মার্কিন শব্দের অর্থ কী তা দেখা যাক।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে স্থাননাম হিসেবে শ্রেণিকৃত  'মার্কিন' শব্দের অর্থ বিশেষ্যে : আমেরিকা যুক্তরাষ্ট্রের অধিবাসী, আমেরিকা যুক্তরাষ্ট্রে উৎপাদিত কোরা সুতোর তৈরি মোটা কাপড়বিশেষ প্রভৃতি। অন্যদিকে বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত হলে ‘মার্কিন' শব্দটির অর্থ হয় : যুক্তরাষ্ট্র সম্বন্ধীয়, আমেরিকা যুক্তরাষ্ট্রে উৎপাদিত প্রভৃতি। অভিধানে স্থাননাম হিসেবে চিহ্নিত হলেও আমেরিকা বা আমেরিকা যুক্তরাষ্ট্র প্রকাশে ‘মার্কিন’ শব্দটি ব্যবহৃত হয় না।

দেশনাম হিসেবে মার্কিন শব্দটি এককভাবে ব্যবহৃত না হলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে যুক্ত হয়ে শব্দটি ব্যাপক পরিচিতি পেয়ে গিয়েছে। ফলে সে এখন বাংলায় আমেরিকার মতোই প্রভাবশালী একটি শব্দ। যুক্তরাষ্ট্রের আয়তন প্রায় ৯৮.৩ লাখ বর্গকিলোমিটার (৩৭.৯ লক্ষ বর্গমাইল) এবং জনসংখ্যা প্রায় ৪০ কোটি। সামগ্রিক আয়তনের হিসেবে এটি বিশ্বের তৃতীয় বা চতুর্থ বৃহত্তম রাষ্ট্র। আবার স্থলভূমির আয়তন ও জনসংখ্যার হিসেবে বিশ্বের তৃতীয় বৃহত্তম এবং প্রভাবশালী দেশ। বিশ্বে এমন লোক খুব কম আছেন যিনি আমেরিকা চেনেন না বা ‘আমেরিকা' নাম শুনেননি। প্রসঙ্গত, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, মার্কিনদেশ শব্দের অর্থ আমেরিকা যুক্তরাষ্ট্র এবং মার্কিনি অর্থ আমেরিকার অধিবাসী বা ওই দেশ উৎপাদিত কাপড়।

সূত্র : বাংলা শব্দের পৌরাণিক উৎস, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।
করেছেন (960 পয়েন্ট)
ধন্যবাদ। অজানা কিছু জানলাম।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
যুক্তরাষ্ট্রের নামের আগে "মার্কিন" ব্যবহার করা হয় কারণ যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডটি আমেরিকান মহাদেশে অবস্থিত। "মার্কিন" শব্দটি আমেরিকান মহাদেশের উদ্ভাবক ইতালীয় অভিযাত্রী আমেরিগো ভেসপুচির নামানুসারে। ভেসপুচি ১৫০৭ সালে আমেরিকান মহাদেশটি আবিষ্কার করেন এবং এটিকে তার নিজের নামে নামকরণ করেন।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ঘোষণাপত্রে "মার্কিন যুক্তরাষ্ট্র" নামটি প্রথম ব্যবহৃত হয়। এই ঘোষণাপত্রটি ১৭৭৬ সালের ২ জুলাই স্বাক্ষরিত হয়। এর আগে, যুক্তরাষ্ট্রের উপনিবেশগুলিকে সাধারণত "ব্রিটিশ উত্তর আমেরিকা" বা "নব্য ইংল্যান্ড" নামে ডাকা হতো।

যুক্তরাষ্ট্রের নামের আগে "মার্কিন" ব্যবহার করার আরেকটি কারণ হল এটি দেশটির বৈচিত্র্যকে প্রতিফলিত করে। যুক্তরাষ্ট্র একটি বহুজাতিক দেশ যেখানে বিভিন্ন জাতি, ধর্ম এবং সংস্কৃতির মানুষ বাস করে। "মার্কিন" শব্দটি এই বৈচিত্র্যকে একত্রিত করে।

উপসংহারে বলা যায়, যুক্তরাষ্ট্রের নামের আগে "মার্কিন" ব্যবহার করা হয় কারণ এটি দেশটির ভৌগোলিক অবস্থান, ইতিহাস এবং বৈচিত্র্যকে প্রতিফলিত করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 177 বার দেখা হয়েছে
02 জানুয়ারি 2023 "বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Simum (980 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 181 বার দেখা হয়েছে
+3 টি ভোট
6 টি উত্তর 1,285 বার দেখা হয়েছে
19 সেপ্টেম্বর 2021 "বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 100 বার দেখা হয়েছে
08 নভেম্বর 2023 "বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Peyal Debnath (710 পয়েন্ট)

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,794 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...