প্যারাল্যাক্স পদ্ধতি কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
282 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (14,110 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (14,110 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহের এবং যেকোনো দূরবর্তী বস্তুর দূরত্ব নির্ণয় করতে প্যারাল্যাক্স পদ্ধতি (Parallax Method) ব্যবহার করেন।

প্যারাল্যাক্স পদ্ধতিটি বুঝতে গেলে: আপনার বুড়ো আঙুলটাকে এক হাত দূরত্বে রেখে, প্রথমে সেটাকে এক চোখ বন্ধ করে অপর চোখে এবং দ্বিতীয়বার অপর চোখ বন্ধ করে অন্য চোখে দেখতে হবে। আপনার বুড়ো আঙুলটা পিছনের (দূরবর্তী) বস্তুর বিরুদ্ধে স্থানান্তরিত হচ্ছে তা লক্ষ্য করবেন। কারণ আপনার দুটি চোখ কয়েক ইঞ্চি দূরে অবস্থিত, তাই দুটি চোখই একটি ভিন্ন অবস্থান থেকে আপনার বুড়ো আঙুলটাকে দেখে। আপনার বুড়ো আঙুলের যে স্থানান্তর প্রদর্শিত হবে, সেটি তার প্যারাল্যাক্স।

যখন জ্যোতির্বিজ্ঞানীরা একটি বস্তুর প্যারাল্যাক্স পরিমাপ করেন এবং দুটি অবস্থানের মধ্যে বিচ্ছেদ জানতে পারেন (যেখান থেকে এটি দেখা হয়), তারা তখন বস্তুর দূরত্ব গণনা করতে পারেন।

এখন জ্যোতির্বিজ্ঞানীদের কাছে অন্যান্য গ্রহের সরাসরি দূরত্ব পরিমাপ করার জন্য অনেক পদ্ধতি ও প্রযুক্তি আছে।

যখন আমাদের মহাকাশযান অন্য গ্রহে থাকে, তখন আমরা সেই মহাকাশযানে একটি রেডিও সংকেত পাঠিয়ে জানতে পারি যে পৃথিবী থেকে সেখানে সংকেতটির পৌঁছাতে কত সময় সময় নেয়।
আমরা একটি গ্রহের দিকে একটি শক্তিশালী রাডার সংকেত পাঠাতে পারি, এবং ইকোটি প্রত্যাবর্তনের জন্য কতক্ষণ লাগে তা নির্ধারণ করতে পারি।
জ্যোতির্বিজ্ঞানীরা এই সংকেতগুলি কত দ্রুত ভ্রমণ করে তা জানেন, তাই তারা সময় পরিমাপ করে খুব সঠিকভাবে দূরত্ব গণনা করেন।

সূত্র:কোরা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 274 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 739 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 1,774 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 165 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,413 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. BessieGiffor

    100 পয়েন্ট

  4. MauriceBroin

    100 পয়েন্ট

  5. DemetriaMile

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...