পশু জবাই করার পর মাংস কাঁপে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+13 টি ভোট
22,996 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

5 উত্তর

+3 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

আমরা জানি, জীবদেহ অসংখ্য নার্ভ দ্বারা গঠিত। অনেক সময় গরু জবাই করার পর দেখা যায় কাটা মাংস কাঁপে বা ভাইব্রেট হয়। অনেকে ভাবেন যে মাংসের ভিতর সম্ভবত কৃমি আছে তাই এভাবে কম্পন সৃষ্টি হচ্ছে। পশু জবাই ও মাংস কাটার পর লাফানো বা কম্পন সৃষ্টি হওয়ার কারণ হচ্ছে স্নায়ু বা নার্ভ। পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও যদি শরীরের কোনো অংশের মাংসপেশীর নার্ভ এন্ডিং তখনও সক্রিয় থাকে তখন সেই অংশে কম্পন দেখা যায়। অর্থাৎ, পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও নার্ভ এন্ডিং সক্রিয় থাকে যা প্রায় এক ঘন্টা পর্যন্ত চলতে পারে। এর ফলে মাংসপেশী আন্দোলিত হয় এবং পশুর কাটা মাংসের অংশে কম্পন দেখা যায়।

রেফারেন্স : https://www.mirror.co.uk/news/weird-news/you-might-think-twice-your-6309245

ক্রেডিট: নিশাত তাসনিম | সায়েন্স বী 

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

AS IF: Muscle memory/Reflexes

আপনার হাত আগুনের উপর রাখলে অথবা সামান্য তাপ পেলে দেখবেন auto দূরে সরে যাবে আপনার নিতে হবে না... এটাকে বলে muscle memory... (ঘুমের সময় আপনি খেয়াল করবেন মশা কামড়ালে auto আপনি ঘুরে যাবেন অথবা মশা মারার চেষ্টা করবেন সেটাও muscle memory)

গবাদিপশুর তেমনি মশা-মাছি তাড়ানোর জন্যে বিভিন্ন body parts এই muscle memory হিসেবে কাজ করে... এবং এই muscle memory যেহেতু মানুষ অথবা অন্যান্য প্রাণীর brain এর সাথে connected না সেহেতু মৃত্যুর অনেকসময় পর ও দেখা যায় যে এটা active থাকে এবং মাংশ নড়াচড়া করে... মর্গে কিংবা নানা-নানি অনেকের কাছে শুনবেন যে মৃতদেহ মাঝে মধ্যে নাড়াচাড়া দিয়ে উঠে উনারা এটাকে ভৌতিক বা অলৌকিক বলে চালিয়ে দিবে কিন্তু আসলে এটা just muscle memory...

(Muscle memory এর আরেকটা ছোট্ট উদাহরণ দিই...আপনি যদি একটানা ৬মাসের উপরে নিয়মিত typing করেন অথবা game খেলেন তবে keyboard এর কোথায় কোন word টি আছে সেটি যেমন আপনার আঙ্গুলের মুখস্ত হয়ে যায় তেমনি মশা মাছি তাড়ানোর কাজটি গবাদিপশু জন্মের পর থেকে করছে বিধায় সেই body part টিকে brain থেকে train করানো হয় তার purpose just মশা মাছি তাড়ানোর জন্যে নড়েচড়ে উঠা,এখানে যদিও keyboard এ typing টা far more complicated & এটা temporary কারন type ছাড়াও আঙ্গলের আরো হাজারটা কাজ করা লাগে সেক্ষেত্রে এখানে মস্তিষ্ক আঙ্গুলকে এই একনাত্র টাইপের কাজটা assign করিয়ে muscle memory বানিয়ে দেয় না... কিন্তু গবাদিপশুর মশামাছি তাড়ানো টা simple & চিরদিন লাগবে বিধায় brain সেই body parts কে muscle memory বানিয়ে নেয়)

উল্লেখ্য যে muscle memory কোষে জমা থাকে...এবং কোষের মৃত্যু একেক জীবের জন্যে একেক সময়ে হয়...যদি healthy জীব হয় তবে কোষ এর মৃত্যু দেরীতে হয়...

এটাকে reflexes ও বলা চলে।

(সংগ্রহীত)

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
পশু জবাই ও মাংস কাটার পর লাফানো বা কম্পন সৃষ্টি হওয়ার কারণ হচ্ছে স্নায়ু বা নার্ভ। পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও যদি শরীরের কোনো অংশের মাংসপেশীর নার্ভ এন্ডিং তখনও সক্রিয় থাকে তখন সেই অংশে কম্পন দেখা যায়। অর্থাৎ, পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও নার্ভ এন্ডিং সক্রিয় থাকে যা প্রায় এক ঘন্টা পর্যন্ত চলতে পারে। এর ফলে মাংসপেশী আন্দোলিত হয় এবং পশুর কাটা মাংসের অংশে কম্পন দেখা যায়।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
পশু জবাই ও মাংস কাটার পর লাফানো বা কম্পন সৃষ্টি হওয়ার কারণ হচ্ছে স্নায়ু বা নার্ভ। পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও যদি শরীরের কোনো অংশের মাংসপেশীর নার্ভ এন্ডিং তখনও সক্রিয় থাকে তখন সেই অংশে কম্পন দেখা যায়। অর্থাৎ, পশু জবাই করার পর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে গেলেও নার্ভ এন্ডিং সক্রিয় থাকে যা প্রায় এক ঘন্টা পর্যন্ত চলতে পারে। এর ফলে মাংসপেশী আন্দোলিত হয় এবং পশুর কাটা মাংসের অংশে কম্পন দেখা যায়।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বন্ধ হয়ে যাওয়ার পরেও কোন অংশের স্নায়ু সক্রিয় থাকলে সেখানকার মাংসপেশিতে আলোড়ন তৈরি হয় এবং আন্দোলিত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 310 বার দেখা হয়েছে
30 নভেম্বর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arpa (8,070 পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 1,253 বার দেখা হয়েছে
24 নভেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (123,340 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 2,197 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 192 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 2,687 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,190 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...