আয়তনের একক হলো ঘনমিটার কিন্তু কোন দেশের আয়তন বর্গমিটার হয় কীভাব???ে - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,123 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (160 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

ম্যাথ বইয়ে একটা ম্যাথ সবসময় করে থাকি, মাঠের ক্ষেত্রফল বের কর। আমরা সূত্রানুসারে দৈর্ঘ্য প্রস্থ গুণ করে ক্ষেত্রফল বের করি, আমরা কি একবারো আকাশপথের কথা চিন্তা করি?! না। এখন ত্রিমাত্রিক বস্তুর ক্ষেত্রে আমরা ঘন একক (cube) ব্যবহার করি। কিন্তু এখানে তো শুধু আমরা দেশের ক্ষেত্রেও দৈর্ঘ্য, প্রস্থ গুণ করছি, এখানে কেন ঘন একক ব্যবহার করবো?! এখানেও আমরা বর্গএকক-ই ব্যবহার করবো। এবার ভাষাগত ত্রুটির দিকে আসা যাক৷ কেন আয়তন বলা হয়, ক্ষেত্রফল কেন নয়? একটা দ্বিমাত্রিক বস্তু যতটুকু জায়গা দখল করে সেটা তার ক্ষেত্রফল (Area), আর ত্রিমাত্রিক বস্তু যতটুকু জায়গা দখল করে সেটা তার আয়তন (Volume) । দেশের পৃষ্ঠ বা তল দ্বিমত্রিক সুতরাং এখানে ক্ষেত্রফল শব্দটা ব্যবহার করাই শ্রেয়। ইংরেজিতে বলে 'Area' of a country.

আয়তন শব্দটা ব্যুৎপত্তিগতভাবে ক্ষেত্রফল এর সমার্থক হলেও আমরা এরই মাঝে একে volume এর বাংলা পরিভাষার মর্যাদা দিয়েছি। আয়তনকে রেখেছি ত্রিমাত্রিক বস্তুদের জন্য।এই ভাষাগত ত্রুটির জন্য আয়তন ও ক্ষেত্রফল এর এককটাও গুলিয়ে গেছে।

ক্রেডিট : মিথিলা ফারজানা মেলোডি

0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
আমরা বলতে পারি যে,

আয়তন = (ক্ষেত্রফল × উচ্চতা) ঘন একক

এখানে দেশের ক্ষেত্রফল থাকে। আবার দেশের আকাশ সীমাও এর অংশ। ফলে দেশের উচ্চতাও আছে। এজন্য দেশের আয়তন আছে।

এখন আসি কাজের কথায়। ইংরেজিতে দেশের আয়তনকে Cubic Centimetre দ্বারাই প্রকাশ করা হয়। তবে দেশিয় রীতিতে ক্ষেত্রফলের একক বর্গ মিটার ব্যবহার করা হয়, যদিও এর মাধ্যমে আয়তনই বোঝায়। কিন্তু দেশিয় রীতিতে আয়তনের ক্ষেত্রে বর্গ একক ব্যবহারের কারণ দেশের ক্ষেত্রফল নির্ণয় করা গেলেও এর উচ্চতার সীমা নেই। এই আকাশ সীমা অসীম ধরা হয়। তাই উচ্চতাকে এখানে গণ্য করা হয় না। এই কারণে উচ্চতাকে উহ্য রেখে বর্গ মিটার এককে প্রকাশ করা হয়। তবে বোঝানো হয় আয়তনই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
3 টি উত্তর 497 বার দেখা হয়েছে
05 ডিসেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fakid Khan (920 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 1,027 বার দেখা হয়েছে
05 ডিসেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fakid Khan (920 পয়েন্ট)
+6 টি ভোট
3 টি উত্তর 2,480 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,084 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...