ডিজেল ইঞ্জিনের সংকোন বেশি। অর্থাৎ কম্প্রেশন স্ট্রোকের সময় এর সংকুচিত বাতাসের তাপমাত্রা হয় ৫০০-৭০০ ডিগ্রী সেলসিয়াস। এমতাবস্থায় এর মাঝে একটু ফুয়েল পড়া মাত্রই কম্বাশন হয়। পক্ষান্তরে পেট্রোল ইঞ্জিনের সংকোচন অনেক কম। এর কম্প্রেশন রেশিও খুব সম্ববত 10.0:1 to 13.5:1
তাই এতে শুধু ফুয়েল দিলে কম্বাশন হবে না। এ জন্য ব্যবহার করা হয় স্পার্ক প্লাগ